বাংলা নিউজ > ময়দান > ৮ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি, কপিল-আজহার-ধোনির রেকর্ড স্পর্শ করলেন রোহিত শর্মা

৮ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি, কপিল-আজহার-ধোনির রেকর্ড স্পর্শ করলেন রোহিত শর্মা

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জিতে ইতিহাস গড়লেন রোহিত শর্মা

ভারত বনাম ইংল্যান্ডের একদিনের সিরিজের তৃতীয় ম্যাচে বাটলারদের পাঁচ উইকেটে পরাজিত করেছে রোহিত শর্মার টিম ইন্ডিয়া। এই জয়ের ফলে আট বছর পর ইংল্যান্ডের মাটিতে ব্রিটিশদের হারাল ভারত। ভারতের এই জয়ের নায়ক ছিলেন টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্ত ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

ভারত বনাম ইংল্যান্ডের একদিনের সিরিজের তৃতীয় ম্যাচে বাটলারদের পাঁচ উইকেটে পরাজিত করেছে রোহিত শর্মার টিম ইন্ডিয়া। এই জয়ের ফলে আট বছর পর ইংল্যান্ডের মাটিতে ব্রিটিশদের হারাল ভারত। ভারতের এই জয়ের নায়ক ছিলেন টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্ত ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। প্রথমে ব্যাট করে ভারতের সামনে ২৬০ রানের লক্ষ্য দিয়েছিল ইংল্যান্ড। টিম ইন্ডিয়া এই স্কোর ৪২.১ ওভারেই অর্জন করে।

টিম ইন্ডিয়া এর আগে ইংল্যান্ডের মাটিতে ওডিআই সিরিজে মাত্র তিনবার ব্রিটিশদের হারাতে পেরেছিল। যেখানে ২০১৪ সালের পর আবার ইংল্যান্ডের মাটিতে গিয়ে ইংল্যান্ডকে হারাল ভারত। এই জয়ের ফলে ইংল্যান্ডের মাটিতে ওডিআই সিরিজে ইংল্যান্ডকে হারানো চতুর্থ ভারতীয় অধিনায়ক হলেন রোহিত শর্মা। প্রথম কপিল দেব ১৯৮৬সালে, মহম্মদ আজহারউদ্দিন ১৯৯০ সালে এবং এমএস ধোনি ২০১৪সালে।

আরও পড়ুন… ৩৯ বছর পরে ম্যাঞ্চেস্টারে ফিরল ১৯৮৩-র স্মৃতি, কপিল দেবের পাশে জায়গা পেলেন রোহিত শর্মা

প্রতিযোগিতা সম্পর্কে কথা বলতে গেলে, রোহিত শর্মা টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন। ভারতীয় বোলাররা ইংল্যান্ডকে ২৫৯ রানে গুটিয়ে দেয়। এদিন  লর্ডসের মতো ম্যাঞ্চেস্টারে আবারও ভারতীয় টপ অর্ডার ব্যর্থ হয়েছিল। শিখর ধাওয়ান ১ তারপর রোহিত-কোহলি ১৭ রান করার পর আউট হয়ে যান। সূর্যকুমার যাদবও ১৬ রান করেন। ৭২ রানে ভারত তাদের চার উইকেট হারিয়ে ফেলেছিল। সেই সময় মনে হয়েছিল যে আবারও টিম ইন্ডিয়াকে ব্যাটিং গভীরতার ক্ষতির শিকার হতে হবে। কিন্তু পন্ত এবং হার্দিক তা হতে দেননি।

আরও পড়ুন… ৩৯ বছর পরে ম্যাঞ্চেস্টারে ফিরল ১৯৮৩-র স্মৃতি, কপিল দেবের পাশে জায়গা পেলেন রোহিত শর্মা

ছয় নম্বরে ব্যাট করতে আসা হার্দিক পান্ডিয়া, ঋষভ পন্তের সঙ্গে পঞ্চম উইকেটে ১৩৩ রানের পার্টনারশিপ গড়েন। ম্যাচটি ইংল্যান্ডের মুখ থেকে কেড়ে নেন দুই তারকা। হার্দিক ৭১ রান করার পর আউট হয়ে গেলেও অন্য প্রান্তে থাকা পন্ত সেঞ্চুরি করার মেজাজে ছিলেন। পন্ত তার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন ১০৬বলে। এরপর আরও আক্রমণাত্মক ফর্ম দেখান ভারতীয় উইকেটরক্ষক। ডেভিড উইলির এক ওভারে, তিনি পাঁচটি চার মেরেছিলেন তিনি। পন্ত রুটের প্রথম বলে রিভার্স সুইপ করে নিজের স্টাইলে ম্যাচটি শেষ করেন। এরপরেই আট বছর পরে ফের ইংল্যান্ডের মাটিতে ব্রিটিশদের হারাল ভারত।

বন্ধ করুন