বাংলা নিউজ > ময়দান > Hockey World Cup: সম্মান রক্ষার লড়াইয়ে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিল ভারত, কত নম্বরে শেষ করলেন হরমনপ্রীতরা?

Hockey World Cup: সম্মান রক্ষার লড়াইয়ে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিল ভারত, কত নম্বরে শেষ করলেন হরমনপ্রীতরা?

দাপুটে জয় ভারতের। ছবি- হকি ইন্ডিয়া টুইটার।

Hockey World Cup 2023: ঘরের মাঠে হকি বিশ্বকাপে মাত্র ১টি ম্যাচে হারের মুখ দেখে ভারত। ড্র করে ১টি ম্যাচ। জয় তুলে নেয় বাকি সব ম্যাচে।

লিগের কোনও ম্যাচ না হেরেও সরাসরি কোয়ার্টার ফাইনালে ওঠা হয়নি ভারতের। ক্রসওভার রাউন্ডে নিউজিল্যান্ডের কাছে টাই-ব্রেকারে হেরে বসায় শেষ আটের টিকিট অধরা থাকে হরমনপ্রীতদের। ফলে ঘরের মাঠে হকি বিশ্বকাপের পদক জয়ের সম্ভাবনা শেষ হয়ে যায় ভারতীয় হকি দলের।

কোয়ার্টার ফাইনালে উঠতে না পারায় ক্রমতালিকায় প্রথম আটে থাকা সম্ভব হয়নি ভারতের পক্ষে। তবে পরপর ক্লাসিফিকেশন ম্যাচ জিতে টুর্নামেন্টের নয় নম্বরে থাকা নিশ্চিত করে ভারত। নবম থেকে দ্বাদশ স্থান নির্ধারণকারী প্লে-অফে ভারত ৫-২ গোলে হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে। অর্থাৎ, এবারর মতো নবম স্থান নিয়েই বিশ্বকাপ অভিযান শেষ করে ভারত। যদিও এক্ষেত্রে অর্জেন্তিনার সঙ্গে যুগ্মভাবে নয় নম্বরে থাকেন হরমনপ্রীতরা।

ম্যাচের গতিপ্রকৃতি:-
প্রথম কোয়ার্টার: ম্যাচের প্রথম ১৫ মিনিটেই ভারত জোড়া গোল করে ২-০ লিড নেয়। ৪ মিনিটের মাথায় অভিষেকের ফিল্ড গোলে ভারত ১-০ এগিয়ে যায়। ১১ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ব্যবধান ২-০ করেন হরমনপ্রীত সিং।

দ্বিতীয় কোয়ার্টার: ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে কোনও দল প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেনি। ফলে ভারত ২-০ গোলে এগিয়ে বিরতিতে যায়।

আরও পড়ুন:- IND vs NZ: নিউজিল্যান্ডের এই রেকর্ড রাতের ঘুম ওড়াতে পারে হার্দিকদের, অন্য কোনও দলের দখলে নেই এই কৃতিত্ব

তৃতীয় কোয়ার্টার: ম্যাচের তৃতীয় কোয়ার্টারে ভারত ১টি গোল করে। ৪৪ মিনিটের মাথায় শামশের সিংয়ের ফিল্ড গোলে ভারত স্কোর-লাইন ৩-০ করে।

চতুর্থ কোয়ার্টার: ম্যাচের চতুর্থ তথা শেষ কোয়ার্টারে ভারত একজোড়া গোল করে। তবে ২টি গোলও তারা হজম করে। ৪৮ মিনিটের মাথায় আকাশদীপ সিংয়ের গোলে ভারত স্কোর-লাইন ৪-০ করে। ৪৮ মিনিটেই সামকেলোর ফিল্ড গোলে দক্ষিণ আফ্রিকা ব্যবধান কমিয়ে ম্যাচের স্কোর-লাইন ৪-১ করে। ৫৮ মিনিটে সুখজিৎ সিংয়ের ফিল্ড গোলে ভারত পুনরায় ব্যবধান বাড়িয়ে স্কোর-লাইন ৫-১ করে। শেষে ৫৯ মিনিটে পেনাল্টি স্ট্রোক থেকে গোল করে মুস্তাফা দক্ষিণ আফ্রিকার হয়ে পুনরায় ব্যবধান কমান এবং ম্যাচের চূড়ান্ত স্কোর-লাইন দাঁড়ায় ভারতের অনুকূলে ৫-২।

আরও পড়ুন:- ILT20: 'ঘরের ছেলের' হাতেই বিধ্বস্ত হল নাইট রাইডার্স, ৭ ম্যাচে ৬ নম্বর হার নারিনদের

বিশ্বকাপের ভারতের পারফর্ম্যান্স:-
১. পুল-ডি'র প্রথম ম্যাচে স্পেনকে ২-০ গোলে হারিয়ে দেয় ভারত।
২. পুল-ডি'র দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করে ভারত।
৩. পুল-ডি'র তৃতীয় ম্যাচে ওয়েলসকে ৪-২ গোলে পরাজিত করে ভারত।

৪. ক্রসওভার রাউন্ডের ম্যাচে পেনাল্টি শুট-আউটে ৪-৫ গোলে নিউজিল্যান্ডের কাছে হেরে যায়। নির্ধারিত সময়ে ম্যাচের স্কোর-লাইন ছিল ৩-৩।

৫. ক্লাসিফিকেশন ম্যাচে জাপানকে ৮-০ গোলে হারিয়ে দেয়।
৬. ক্লাসিফিকেশন ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৫-২ গোলে হারিয়ে দেয়।

সুতরাং, ঘরের মাঠে হকি বিশ্বকাপে মাত্র ১টি ম্যাচে হারের মুখ দেখে ভারত। ড্র করে ১টি ম্যাচ। জয় তুলে নেয় বাকি সব ম্যাচে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

পুরুলিয়া পাহাড়ে মিলেছে ডাইনোসরের জীবাশ্ম!‌ খবর চাউর হতেই আলোড়ন তুঙ্গে ওষুধের দাম নিয়ে দুশ্চিন্তা কমল, সুগার-প্রেশার-সহ ৬৯টি ওষুধের দাম বেঁধে দিল সরকার মীন রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল কুম্ভ রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল টিফিন ডেলিভারির আড়ালে মাদকের ব্যবসা শাবানার!প্রকাশ্যে 'ডাব্বা কার্টেল'-এর টিজার মকর রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল ধনু রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল মার্চের শুরুতেই দুর্যোগের মেঘে ঢাকবে বাংলার আকাশ, বৃষ্টি হবে কলকাতাতেও বৃশ্চিক রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল তুলা রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.