বাংলা নিউজ > ময়দান > IND vs ENG Hockey World Cup 2023: একেবারে শেষ মুহূর্তে গোল বাঁচিয়ে ইংল্যান্ডের সঙ্গে হকি বিশ্বকাপে ড্র ভারতের

IND vs ENG Hockey World Cup 2023: একেবারে শেষ মুহূর্তে গোল বাঁচিয়ে ইংল্যান্ডের সঙ্গে হকি বিশ্বকাপে ড্র ভারতের

হকি বিশ্বকাপে গোলশূন্য ভারত এবং ইংল্যান্ডের। (ছবি সৌজন্যে, টুইটার @TheHockeyIndia)

IND vs ENG Hockey World Cup 2023: দুর্দান্ত খেলা হল ভারত এবং ইংল্যান্ডের। তবে গোল করতে পারেনি কোনও দল। একেবার শেষ মুহূর্তে পেনাল্টি কর্নার ইংল্যান্ডের। ১৯ সেকেন্ড বাকি থাকতে পায় পেনাল্টি কর্নার। কোনওভাবে নিজেদের মজবুত রাখে ভারতীয় রক্ষণ। গোল খেতে হয়নি।

একেবারে শেষ মুহূর্তে রক্ষা পেল ভারত। পেনাল্টি কর্নার থেকে ইংল্যান্ডকে রুখে দিয়ে হকি বিশ্বকাপে গোলশূন্য ড্র করল ভারত। পুরো ম্যাচে একেবারে হাড্ডাহাড্ডি লড়াই হয়। আক্রমণ, প্রতি আক্রমণে জমে ওঠে খেলা। দু'দলই গোলের সুযোগ পেয়েছিল। কিন্তু জালে বল জড়াতে পারেনি। ইংল্যান্ড অবশ্য বেশি হতাশ হবে। কারণ ইংল্যান্ড একাধিক পেনাল্টি কর্নার (পিসি) পেয়েছিল।

চতুর্থ কোয়ার্টার: শেষ খেলা। পুল ‘ডি’-র ম্যাচে খেলার ফল ০-০। দুর্দান্ত খেলা হয়েছে। এবার রৌরকেল্লার বিরসা মুন্ডা স্টেডিয়াম থেকে ভুবনেশ্বরে যাবে ভারত। আগামী ১৯ জানুয়ারি ওয়েলসের বিরুদ্ধে নামবে ভারত।

একেবার শেষ মুহূর্তে পেনাল্টি কর্নার ইংল্যান্ডের। ১৯ সেকেন্ড বাকি থাকতে পায় পেনাল্টি কর্নার। কোনওভাবে নিজেদের মজবুত রাখে ভারতীয় রক্ষণ। গোল খেতে হল না। একেবারে শেষে নিকোলাসের ড্র্যাগফ্লিক পোস্টে আছড়ে পড়ে।

আরও পড়ুন: নিজের গ্যাঁটের কড়ি খরচ করে বা জনগণের থেকে চাঁদা তুলে Hockey WC খেলতে এসেছে ওয়েলস

চতুর্থ কোয়ার্টারে কিছুক্ষণের জন্য যেন ঘুমিয়ে পড়েছিল ভারত। গোলের সুবর্ণ সুযোগ পায় ইংল্যান্ড। ভাগ্য ভালো ভারতের। মিস করলেন জ্যাক ওয়েলার। হতাশায় কার্যত মাথা চাপড়ানোর জোগাড়। তৃতীয় কোয়ার্টারের শেষের দিকে আধিপত্য ইংল্যান্ডের।

তৃতীয় কোয়ার্টার: দুর্দান্ত ছন্দে তৃতীয় কোয়ার্টার শুরু ভারতের। সার্কেলের মধ্যে ঢুকে আক্রমণাত্মক মভমেন্ট আকাশদীপের। পেনাল্টি কর্নারের আবেদন ভারতের। তবে খারিজ। ফ্রি-হিট পায় ভারত। তারইমধ্যে জমাট রক্ষণ ভারতের। পালটা প্রতি-আক্রমণেও ওঠে। এই ম্যাচটা পুরো আক্রমণ, প্রতি-আক্রমণে চলছে।

প্রথমার্ধের খেলা শেষ: প্রথম ৩০ মিনিটে খেলার ফল ০-০। রৌরকেল্লার দুর্দান্ত মাঠে দর্শকদের লাগাতার সমর্থনের মধ্যে বিনোদনে ভরপুর প্রথমার্ধ হল। এখনও যে গোল হয়নি, সেটাই অবাক করা বিষয়। তবে দর্শকদের পয়সা একেবারে পয়সা-উসুল। গ্যালারিতে মেক্সিকান ওয়েভও উঠল।

প্রথমার্ধে সাত থেকে নয় মিনিটের মধ্যে পরপর পাঁচটি পেনাল্টি কর্নার পায় ইংল্যান্ড। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই ১৬ মিনিট এবং ২০ মিনিটে আরও দুটি পেনাল্টি কর্নার পায়। ১২ মিনিটে একটি পেনাল্টি কর্নার পায় ভারত। আবার দ্বিতীয় কোয়ার্টারে ২৩ থেকে ২৫ মিনিটের মধ্যে পরপর তিনটি পেনাল্টি কর্নার পায়।

দ্বিতীয় কোয়ার্টার: দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেও বল পজেশনেও এগিয়ে ইংল্যান্ড। তবে দ্বিতীয় কোয়ার্টারে গোলের দারুণ সুযোগ পায় ভারত। দুর্দান্ত প্রতি-আক্রমণে মনপ্রীতের সামনে গোলের সুযোগ আসে। কিন্তু জালে বল জড়াতে পারেননি মনপ্রীত।  

আরও পড়ুন: India Vs Spain Hockey WC 2023: স্পেনকে ২-০ হারিয়ে জয় দিয়ে অভিযান শুরু করল ভারত

দ্বিতীয় কোয়ার্টারের একেবারে শেষলগ্নে ইংল্যান্ডের গোল লক্ষ্য করে শট নেন বিবেক। তবে তা বাঁচিয়ে দেন ইংল্যান্ডের গোলকিপার। দ্বিতীয় কোয়ার্টারে কোনও গোল হয়নি। দ্বিতীয় ১৫ মিনিটে তিনটি পেনাল্টি কর্নার পায় ভারত। দুটি পেনাল্টি কর্নার পায় ইংল্যান্ড।

প্রথম কোয়ার্টার: প্রথম কোয়ার্টারে গোল পেল না কোনও দলই। শেষ হল ০-০ গোলে। তবে প্রথম কোয়ার্টারে ইংল্যান্ড অনেক বেশি সুযোগ পেয়েছে। পাঁচটি পেনাল্টি কর্নার পেলেও ভারতীয় রক্ষণের সামনে আটকে গিয়েছে। একেবারে শেষলগ্নে একটি পেনাল্টি কর্নার পায় ভারত। তবে তাতে কোনও গোল করতে পারেনি।

ইংল্যান্ডের প্রথম একাদশ: ডেভিড এমস (অধিনায়ক), অলিভার পেইন (গোলকিপার), নিকোলাস পার্ক, জ্যাক ওয়েলার, জাখারি ওয়ালস, স্যাম ওয়ার্ড, জেমস আলবারি, ফিল রোপার, ডেভিড গুডফিল্ড, থমাস সর্সবি এবং উইল কালনান।

ভারতের প্রথম একাদশ: হরমনপ্রীত সিং (অধিনায়ক), পি আর শ্রীজেশ (গোলকিপার), সুরেন্দর কুমার, মনপ্রীত সিং, হার্দিক সিং, শামসের সিং, বরুণ কুমার, আকাশদীপ সিং, অমিত রুইদাস এবং সুখজিৎ সিং।

বন্ধ করুন