বাংলা নিউজ > ময়দান > Hockey World Cup: জিতেও সরাসরি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যেতে পারল না ভারত, নিয়ম কী বলছে? দেখে নিন পয়েন্ট টেবিল

Hockey World Cup: জিতেও সরাসরি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যেতে পারল না ভারত, নিয়ম কী বলছে? দেখে নিন পয়েন্ট টেবিল

ওয়েলসকে হারিয়ে উচ্ছ্বসিত ভারতীয় দল। ছবি- হকি ইন্ডিয়া টুইটার।

Hockey World Cup 2023 Points Table: ইংল্যান্ডের সঙ্গে পয়েন্ট সংখ্যা সমান, তবু পুল-ডি'র দ্বিতীয় স্থানে থেকে লিগের অভিযান শেষ করে ভারত।

লিগের তিন ম্যাচের ২টিতে জয় তুলে নেয় ভারত। একটি ম্যাচ ড্র করে। অপরাজিত থেকে পুল-ডি'র অভিযান শেষ করেন হরমনপ্রীতরা। যদিও গোল পার্থক্যের নিরিখে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকতে হয় ভারতকে। ইংল্যান্ড ভারতের মতোই ৩ ম্যাচে ৭ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়।

লিগ টেবিলের এক নম্বরে থাকার সুবাদে ইংল্যান্ড সরাসরি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়। দ্বিতীয় স্থানে থাকায় সরাসরি শেষ আটে জায়গা করে নেওয়া সম্ভব হয়নি ভারতের পক্ষে। চারটি গ্রুপের টুর্নামেন্ট। তাহলে প্রশ্ন হল এই যে, নিজেদের গ্রুপের দ্বিতীয় স্থানে থেকেও ভারত কেন শেষ আটের টিকিট হাতে পেল না? দেখে নেওয়া যাক নিয়ম কী বলছে। সেই সঙ্গে চোখ রাখা যাক পুল-ডি'র পয়েন্ট টেবিলে।

কারা সরাসরি কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করবে:-
চারটি গ্রুপের এক নম্বর দল সরাসরি কোয়ার্টার ফাইনালের যোগ্যতা অর্জন করবে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দু'দলকে ক্রসওভার রাউন্ডের ম্যাচ খেলে শেষ আটের টিকিট অর্জন করতে হবে। অর্থাৎ, যে দল গ্রুপের দ্বিতীয় স্থানে থাকবে, তাদের অন্য গ্রুপের তৃতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে ক্রসওভার ম্যাচে মাঠে নামতে হবে।

আরও পড়ুন:- India vs Wales Hockey World Cup: লিগের শেষ ম্যাচে ওয়েলসকে ৪-২ গোলে হারাল ভারত

পুল-ডি'র পয়েন্ট টেবিল:-
১. ইংল্যান্ড: ম্যাচে-৩, জয়-২, ড্র-১, হার-০, পয়েন্ট-৭ (গোল পার্থক্য +৯)

২. ভারত: ম্যাচে-৩, জয়-২, ড্র-১, হার-০, পয়েন্ট-৭ (গোল পার্থক্য +৪)

৩. স্পেন: ম্যাচে-৩, জয়-১, ড্র-০, হার-২, পয়েন্ট-৩ (গোল পার্থক্য -২)

৪. ওয়েলস: ম্যাচে-৩, জয়-০, ড্র-০, হার-৩, পয়েন্ট-০ (গোল পার্থক্য -১১)

বিশ্বকাপে ভারতের ভবিষ্যৎ:-
ডি-গ্রুপে দ্বিতীয় স্থানে থেকে লিগের অভিযান শেষ করে ভারত। ফলে পুল-সি'র তিন নম্বর দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্রসওভার রাউন্ডের ম্যাচ খেলতে হবে ভারতকে, যা কার্যত ভার্চুয়াল প্রি-কোয়ার্টার হিসেবে বিবেচিত হবে। আগামী রবিবার সন্ধ্যা ৭টায় খেলা হবে ম্যাচটি। ডি-গ্রুপের তিন নম্বরে থাকা স্পেন ক্রসওভার রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে সি-গ্রুপের দু'নম্বর দল মালয়েশিয়ার। ভারত ক্রসওভার রাউন্ডের ম্যাচ জিতলে কোয়ার্টার ফাইনাল ম্য়াচে বি-গ্রুপের এক নম্বর দলের বিরুদ্ধে মাঠে নামবে।

আরও পড়ুন:- IND vs ENG Hockey World Cup 2023: একেবারে শেষ মুহূর্তে গোল বাঁচিয়ে ইংল্যান্ডের সঙ্গে হকি বিশ্বকাপে ড্র ভারতের

লিগের ৩ ম্যাচে ভারতের ফল:-
১. লিগের প্রথম ম্যাচে স্পেনকে ২-০ গোলে পরাজিত করে ভারত।
২. লিগের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে গোলশূন্য ড্র করে ভারত।
৩. লিগের তৃতীয় ম্যাচে ওয়েলসকে ৪-২ গোলে হারিয়ে দেয় ভারত।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.