বাংলা নিউজ > ময়দান > সচিনের জন্য তৈরি করা পন্টিং-গিলক্রিস্টদের ফন্দি ফাঁস করলেন হগ
ব্র্যাড হগ ও সচিন তেন্ডুলকর (ছবি:এইচটি কোলাজ)
ব্র্যাড হগ ও সচিন তেন্ডুলকর (ছবি:এইচটি কোলাজ)

সচিনের জন্য তৈরি করা পন্টিং-গিলক্রিস্টদের ফন্দি ফাঁস করলেন হগ

  • সচিন ব্যাট করতে নামলেই আউট করার নতুন নতুন ফন্দি আঁটতেন রিকি পন্টিংরা। সেই ফন্দির গল্পই জানালেন প্রাক্তন অজি বোলার ব্র্যাগ হগ।

সচিনের জন্য কী ধরনের পরিকল্পানা তৈরি করত টিম অস্ট্রেলিয়া?  আসলে নিজের সময়ে বিশ্ব ক্রিকেটের বাকি দল গুলোর মতো অস্ট্রেলিয়ার কাছেও ত্রাস ছিলেন মাস্টার ব্লাস্টার। সচিন তেন্ডুলকরের ব্যাট হাতে বাইশ গজে নামা মানেই ভয় পেতেন রিকি প্নটিং থেকে অ্যাডাম গিলক্রিস্ট সকলেই। কারণ তাদের বড় বড় বোলার যেমন শেন ওয়ার্ন হোক কিমবা ম্যাকগ্রা সকলকেই পেটাতেন মাস্টার ব্লাস্টার। সেই কারণে সচিন ব্যাট করতে নামলেই আউট করার নতুন নতুন ফন্দি আঁটতেন রিকি পন্টিংরা। সেই ফন্দির গল্পই জানালেন প্রাক্তন অজি স্পিন বোলার ব্র্যাগ হগ।

ব্র্যাড হগ ও সচিন তেন্ডুলকর (ছবি:গেটি ইমেজ)
ব্র্যাড হগ ও সচিন তেন্ডুলকর (ছবি:গেটি ইমেজ)

ব্র্যাড হগ আন্তর্জাতিক ক্রিকেটে সচিন তেন্ডুলকরকে কেবলমাত্র একবারই আউট করতে পেরেছিলেন। তবে প্রতিবারই দু'জন মুখোমুখি হওয়ায় সঙ্গে সঙ্গে বাইশ গজে বেশ উত্তেজনা তৈরি হত। ২০০৭ সালের হায়দরাবাদে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে একদিনের ম্যাচে একবারই সচিনকে আউট করতে পেরেছিলেন হগ। ম্যাচের পরে হগ জানিয়েছিলেন কী ভাবে তিনি সচিনকে আউট করেছিলেন। এবার হগ জানান যখন সচিন ব্যাট করতে নামতেন তখন পন্টিং ও গিলক্রিস্ট বেশ ভয় পেতেন। তাই সচিনকে শীঘ্রই সাজঘরে ফেরানোর জন্য নানা ফন্দি আঁটতেন। আর সেই কাজটা বল হাতে করতে বলতেন হগকে। তবে হগ তাঁদের কথা বেশি শুনতেননা। কারণ তিনি নিজের স্টাইলেই বল করতে চাইতেন।

অস্ট্রেলিয়ার সঙ্গে বাইশ গজে লড়াইয়ে সচিন তেন্ডুলকর 
অস্ট্রেলিয়ার সঙ্গে বাইশ গজে লড়াইয়ে সচিন তেন্ডুলকর 

তেন্ডুলকরের বিরুদ্ধে নিজের বোলিং অভিজ্ঞতার কথা বলতে গিয়ে হগ জানান কীভাবে তিনি চাপে থাকতেন এবং অধিনায়ক রিকি পন্টিং ও উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্ট কীভাবে তেন্ডুলকরকে আউট করার পরিকল্পনা তৈরি করার চেষ্টা করতেন। হগ জানান, ‘আমি মনে করি এটি ভারতের বিরুদ্ধে একটি কৌশল ছিল কারণ আমি জানতাম যে শেন ওয়ার্ন বা স্টুয়ার্ট ম্যাকগিল দলে নেই। আপনি যদি সেই বিশেষ দলটির, বিশেষত বোলিং বিভাগের কোনও দুর্বল লিঙ্কটি দেখতে চান তবে এটি ছিলাম আমি এবং এই আমার কারণেই আমি কিছুটা চাপে থাকতাম।’

সেই সময় হগের চাপ কাটাতে পন্টিং ও গিলক্রিস্ট তাঁর সঙ্গে বারবার কথা বলতেন। হগ জানান সেই সময় পন্টি ও গিলক্রিস্ট তাঁকে কী বুদ্ধি দিতেন, তিনি বলেন, ‘একটি মুহুর্ত ছিল যখন গিলক্রিস্ট এবং পন্টিং আমার কাছে এসে আমাকে বলতেন তাঁকে যেন আমি ভুল বল করি। তারা বলেছিলেন যে আমরা যদি লেগ স্টাম্পে ভুল বোলিং করতে পারি এবং বাইরে ন্যূনতম ফুটমার্ক ব্যবহার করতে দিতে পারি এবং তাকে বেঁধে রাখার চেষ্টা করতে হবে। আমি বললাম 'দেখো… আমি তাতে স্বাচ্ছন্দ্যবোধ করি না। আমি আমার বোলিং চালিয়ে যেতে চাই। সারাক্ষণ ভুল বল করা বেশ কঠিন ছিল।’

বন্ধ করুন