বাংলা নিউজ > ময়দান > T20 বিশ্বকাপ আয়োজন করতে হলে BCCI-কে ট্যাক্স দিতে হবে ৯০৬ কোটি টাকা!
বিসিসিআইয়ের লোগো।
বিসিসিআইয়ের লোগো।

T20 বিশ্বকাপ আয়োজন করতে হলে BCCI-কে ট্যাক্স দিতে হবে ৯০৬ কোটি টাকা!

  • সরকার কর মকুব না করলে ভারতীয় বোর্ডকে নিজেদের কোষাগার থেকে খরচ করতে হবে বিপুল পরিমাণ অর্থ।

শুভব্রত মুখার্জি

করোনার ফলে এমনিতেই আর্থিক অবস্থা সঙ্গীন হয়েছে একাধিক ক্রীড়া সংস্থার। খেলোয়াড়দের মাইনে হোক বা কর্মীদের বেতন বা পরিকাঠামোর রক্ষনাবেক্ষণ, সবমিলিয়ে ত্রাহি ত্রাহি রব সর্বত্র। এই আবহে বিসিসিআইয়ের তরফে বেশ কয়েক দিন থেকেই সরকারের অর্থ মন্ত্রকের কাছে এই বছর আয়োজিত হতে চলা বিশ্বকাপে কর ছাড়ের অবেদন জমা করা হয়েছিল। সরকারী তরফে এখনও সিদ্ধান্ত না জানানোয় বেশ চাপে পড়েছে বিসিসিআই।

ফলে বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠে গেছে এই বছর হতে চলা টি-২০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কি হারাতে পারে ভারত? এখনই যদিও এই বিষয়ে নিশ্চিত করে বলার সময় আসেনি। তবে পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে তা জলের মতন পরিস্কার। ভারতে বিশ্বকাপ আয়োজন করতে হলে ৯০৬ কোটি টাকা ট্যাক্স দিতে হতে পারে বিসিসিআইকে। ভারত সরকারের কর নীতি অনুয়াযী বিশ্বকাপ আয়োজন করলে এই বড় অঙ্কের কর নিয়মমাফিক দিতে হবে আয়োজকদের।

সরকার কর আংশিক মুকুব করলেও ২২৭ কোটি টাকা কর হিসেবে দিতে হবে বিসিসিআইকে। আর এই জায়গাতেই বিসিসিআইয়ের উপর চাপ বাড়িয়েছে আইসিসি। দ্রুত বিসিসিআইকে তাদের সিদ্ধান্ত জানানোর জন্য চাপ দিতে শুরু করেছে আইসিসি। কারন এর আগে চুড়ান্ত সিদ্ধান্ত জানানোর দুটি ডেডলাইন হাতছাড়া করেছে বিসিসিআই। ৩১ ডিসেম্বর ২০১৯ ও ৩১ ডিসেম্বর ২০২০-তে নিজেদের সিদ্ধান্ত জানাতে পারেনি সৌরভের নেতৃত্বাধীন বিসিসিআই। ফলে আর অপেক্ষা করতে রাজি নয় আইসিসি। আইসিসি বোর্ডের সামনে দুটি প্রস্তাব দিয়েছে। প্রথমত টি-২০ বিশ্বকাপ আমিরশাহীতে অনুষ্ঠিত হোক। অথবা বোর্ডকে লিখিত দিতে হবে সরকার কর মুকুব না করলে ট্যাক্সের পুরো টাকাই বিসিসিআই দেবে।

বন্ধ করুন