বাংলা নিউজ > ময়দান > প্রথম টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে কেমন হতে পারে ভারতের চূড়ান্ত একাদশ! দেখে নিন এক নজরে
বিরাট কোহলি ও জো রুট (ছবি:রয়টার্স) (REUTERS)
বিরাট কোহলি ও জো রুট (ছবি:রয়টার্স) (REUTERS)

প্রথম টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে কেমন হতে পারে ভারতের চূড়ান্ত একাদশ! দেখে নিন এক নজরে

  • চোট আঘাতের কারণে সিরিজ শুরু হওয়ার আগেই তিনজন ক্রিকেটার ছিটকে গেছে। দলের ওপেনিং কম্বিনেশন নিয়ে বিরাট কোহলি আর রবি শাস্ত্রীর চিন্তা বেড়েই চলেছে।

দীর্ঘ তিন বছর পরে আবার ইংল্যান্ড সফরে টিম ইন্ডিয়া। জো রুটদের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বিরাট অ্যান্ড কোম্পানি। তবে সিরিজ শুরু হওয়ার আগে থেকেই সমস্যায় পড়েছে টিম ইন্ডিয়া। চোট আঘাতের কারণে সিরিজ শুরু হওয়ার আগেই তিনজন ক্রিকেটার ছিটকে গেছে। দলের ওপেনিং কম্বিনেশন নিয়ে বিরাট কোহলি আর রবি শাস্ত্রীর চিন্তা বেড়েই চলেছে। এমন অবস্থায় দলের ওপেনিংকে আরও বেশি মজবুত করতে কোচ ও অধিনায়ক নিজেদের শেষ অস্ত্রও ব্যবহার করতে চাইছেন। ওপেনিং জুটির ব্যালেন্সকে আরও বেশি শক্তিশালী করার জন্য নিজেদের টিম কম্বিনেশনে কিছু পরিবর্তন করতে পারেন বিরাট কোহলি। তাদের লক্ষ্য একটাই ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডকে হারান। কেমন হতে পারে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের চূড়ান্ত একাদশ দেখে নিন এক নজরে।

ওপেনিং জুটিতে বাইশ গজে নামতে পারেন কেএল রাহুল ও রোহিত শর্মা। শুভমন গিল ও ময়াঙ্ক আগরওয়াল চোটের কারণে ছিটকে যাওয়ার পরেই জায়গা পাকা হয়েছে কেএল রাহুলের। প্রায় দুই বছর পরে আবার টেস্টে প্রত্যাবর্তন করতে চলেছেন রাহুল। ইংল্যান্ডে রোহিতের এটা প্রথম টেস্ট যেখানে রোহিত শর্মা ওপেন করবেন। এর আগে অনুশীলন ম্যাচে সেভাবে সফল হননি রোহিত। তবে রোহিতের থেকে ভক্তরা অনেক কিছু আশা করেন। তিন নম্বরে চেতেশ্বর পূজারাকে নামান হতে পারে। ভারতীয় ক্রিকেটের নতু এই ওয়ালের থেকে ভাল কিছু আশা করবে ভারতের ক্রিকেট ভক্তরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ব্যর্থতার পরে পূজারাকে ঘিরে প্রত্যাশা বেড়েছে। কারণ এই সিরিজে ব্যর্থ হলেই চাপে পড়ে যাবেন পূজারা। 

চার নম্বরে নামতে পারেন দলের অধিনায়ক বিরাট কোহলি। পাঁচ নম্বরে নামতে পারেন দলের সহ অধিনায়ক অজিঙ্কা রাহানে। ভক্তরা দলের অধিনায়ক ও সহঅধিনায়কের থেকে বড় রান আশা করছেন। ছয় নম্বরে নামবেন ঋষভ পন্ত। দলের তরুণ উইকেটরক্ষকের কাছ থেকে দায়িত্বশীল ব্যাটিং দেখতে চাইবে টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার মাটিতে যে ভাবে ম্যাচ জিতিয়েছিলেন পন্ত, সেই ইনিংস দেখতে চাইবেন পন্ত ভক্তরা। সাত নম্বরে রবিচন্দ্র অশ্বিন ও আট নম্বরে রবীন্দ্র জাদেজা নামতে পারেন। নয় নম্বরে ইশান্ত শর্মা, দশ নম্বরে মহম্মদ শামি ও এগারো নম্বরে জসপ্রীত বুমরাহ নামতে পারেন। এভাবেই ইংল্যান্ডের বিরুদ্ধে দল নামাতে পারে টিম ইন্ডিয়া। তবে হনুমা বিহারীও মাঠে নামার ইঙ্গিত দিয়েছেন। এখন দেখার তিনি যদি ব্যাট হাতে নামেন, তাহলে কাকে বসায় টিম ইন্ডিয়া।

বন্ধ করুন