উহানে চলছে পরীক্ষা  (AFP)
উহানে চলছে পরীক্ষা (AFP)

আপনারা বাদুড়, কুকুর, বিড়াল খান কী করে- চিনের মানুষদের করোনা নিয়ে তোপ শোয়েবের

এর বিরুদ্ধ আইন বানানোর জন্য প্রস্তাব করেছেন প্রাক্তন ক্রিকেটার

করোনাভাইরাসের জেরে পিছিয়ে গেল আইপিএল। দ্রুত শেষ করা হচ্ছে পাকিস্তান সুপার লিগ। এছাড়াও দেশ-বিদেশের বিভিন্ন টুর্নামেন্ট মুলতুবি হয়ে গিয়েছে। এর জেরে রীতিমত ক্ষুব্ধ শোয়েব আখতার। নিজের ইউটিউব চ্যানেলে রীতিমত চিনে মানুষদের মুন্ডুপাত করলেন এই প্রাক্তন পাক পেসার।

মার্চ ২২-এর জায়গায় ১৮ মার্চ শেষ হবে পিএসএল। খালি স্টেডিয়ামে বাকি ম্যাচগুলি হবে।এত বছর বাদে যখন ক্রিকেট ফিরেছে পাকিস্তানে, তখন করোনার জেরে ছন্দপতনে অখুশি শোয়েব। চিনের মানুষদের খাদ্যাভাস নিয়েও প্রশ্ন তোলেন তিনি। শোয়েব বলেন, 'আমি বুঝি না কীভাবে বাদুড় খেয়ে, তাদের রক্ত পান করায় সারা বিশ্বে ভাইরাস ছড়িয়ে গেল। সারা বিশ্বের অস্তিত্ব সংকটে ফেলে দিয়েছেন চিনারা। আমি বুঝতে পারি না কীভাবে তারা বাদুড়, কুকুর, বিড়াল খায়। আমি খুবই রেগে আছি'।

এই প্রথা বন্ধ করার জন্য রীতিমত নতুন আইন প্রণয়ন করার কথা বলেন শোয়েব আখতার।তাঁর দাবি তিনি চিনের মানুষদের বিপক্ষে নন, এটা তাদের সংস্কৃতির অঙ্গ সেটাও তিনি বোঝেন। কিন্তু বর্তমানে তা মানবজাতির ক্ষতি করছে। চিনেদের বয়কট না করার কথা বললেও যা ইচ্ছে তাই খাওয়ার বিপক্ষে আইন হওয়া উচিত বলেই জানান তিনি।


চিনের উহান শহর থেকে গোটা বিশ্বে ছড়িয়ে গিয়েছে করোনাভাইরাস। বাদ যায়নি ভারতও। সারা বিশ্বে এখনও পর্যন্ত পাঁচ হাজারের ওপর মানুষ মারা গিয়েছেন করোনার থাবায়। ভারতে মৃতের সংখ্যা আপাতত দুই। আক্রান্ত ৮৪। কীভাবে করোনাভাইরাসের উত্পত্তি, সেই নিয়ে নানা মুনির নানা মত হলেও একটা জনপ্রিয় থিওরি হল যে উহানের পশুবাজারে বাদুড়ের মাংস থেকেই প্রথম ছড়ায় এই ভাইরাস।

ভারতে আইপিএল পিছিয়ে যাওয়ার কথাও উল্লেখ করেন শোয়েব। তিনি বলেন যে এর জেরে হোটেল, ট্যুরিজম শিল্প সহ বিভিন্ন লোকের বড় ক্ষতি হবে। তবে জনবহুল ভারতে কোনওভাবেই করোনা ছড়িয়ে যাওয়া উচিত নয়, সেই জন্যেও ভগবানের কাছে প্রার্থনা করেন তিনি।



বন্ধ করুন