বাংলা নিউজ > ময়দান > মাঠের মধ্যে মারাদোনাকে কী ভাবে স্মরণ করলেন মেসি?
চিলি ম্যাচের আগে এভাবেই মারাদোনাকে স্মরণ করলেন মেসি (ছবি: গেটি ইমেজ) 
চিলি ম্যাচের আগে এভাবেই মারাদোনাকে স্মরণ করলেন মেসি (ছবি: গেটি ইমেজ) 

মাঠের মধ্যে মারাদোনাকে কী ভাবে স্মরণ করলেন মেসি?

  • মারাদোনা প্রয়াত হওয়ার পর এই প্রথম খেলতে নেমেছিল আর্জেন্তিনা। আর এই দিনটাকে স্মরণ করে রাখলেন মেসিরা। 

গত বছরের ২৫ নভেম্বর তিনি পৃথিবী ছেড়েছেন। মারাদোনা প্রয়াত হওয়ার পর এই প্রথম খেলতে নেমেছিল আর্জেন্তিনা। আর এই দিনটাকে স্মরণ করে রাখলেন মেসিরা। দেশের নতুন নীল সাদা জার্সিতে রাখা হল মারাদোনার ছবি। গত বছরের অক্টোবরে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন আর্জেন্তিনা। তার পরের মাসেই প্রয়াত হন দিয়েগো। কিংবদন্তিকে স্মরণ করতে নানা পদক্ষেপ গ্রহণ করা হল।

ম্যাচের আগে প্রথমে মূর্তি উন্মোচন করা হয়। দু’দল মাঠে নামার আগে দিয়েগোর স্মরণে ফুটবল ঈশ্বরের একটি বিশালাকার ভাস্কর্য মূর্তির উম্মোচন করা হয় দেল এস্তাদিও ইউনিকো মাদ্রে দি সিউদাদেস স্টেডিয়ামে। ব্রোঞ্জের তৈরি ওই মূর্তিতে কোমরে হাত দিয়ে দাঁড়িয়ে আছেন মারাদোনা। তাঁর পায়ের কাছে রয়েছে একটি ফুটবল। মূর্তির নীচে খোদাই করে লেখা ‘দিয়েগো আর্মান্দো মারাদোনা ১৯৬০-২০২০।

সাত মাস আগে তিনি পৃথিবী ছেড়েছেন। গত বছরের ২৫ নভেম্বর বিশ্বের কোটি কোটি ফুটবল ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গিয়েছেন আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা। তাই মারাদোনাকে স্মরণ করতে চিলির বিরুদ্ধে যে জার্সি পড়ে মেসিরা মাঠে নেমেছিলেন তাতে ছিল মারাদোনার ছবি। জার্সির বুকেতে ছিল মারাদোনার ছবি। ফুটবলের ঈশ্বরকে এভাবেই স্মরণ করলেন মেসিরা। শুধু ব্রোঞ্জের ভাস্কর্য উম্মোচনই নয়, ম্যাচের আগে দিয়েগোর ছবি সম্বলিত একটি বিশেষ জার্সি পরে জাতীয় সংগীত গাইলেন মেসিরা। ছবিতে মারাদোনার জন্ম সাল লেখা থাকলেও ছিল না মৃত্যুর বছর। প্রত্যেকের জার্সির সামনে ও পিছনে ছিল ১০ সংখ্যা লেখা, যা মারাদোনার জার্সির নম্বর।

তবে যেহেতু এটা ফিফার ম্যাচ ছিল তাই এই জার্সি পড়ে খেলার অনুমতি পাওয়া যায়নি। পরে ম্যাচ জার্সি পড়ে মাঠে খেলতে নামে আর্জেন্তিনা। এদিন অবশ্য ম্যাচ জিততে পারেননি মেসিরা। ঘরের মাঠে ১-১ ড্র করেই মাঠে ছাড়তে হয় তাদের। এই ম্যাচ জিতলে মারাদোনাকে আরও বেশি সম্মান জানান যেত।

বন্ধ করুন