বাংলা নিউজ > ময়দান > ডিউকস বলের ধাঁধাঁয় কী ভাবে আটকে ১৫ কোটির বোলার
নিউজিল্যান্ডের বোলার কাইল জেমিসন (ছবি: গুগল)
নিউজিল্যান্ডের বোলার কাইল জেমিসন (ছবি: গুগল)

ডিউকস বলের ধাঁধাঁয় কী ভাবে আটকে ১৫ কোটির বোলার

  • জেমিসন ডিউকস বল নিয়ে যাই বলুক, ডিউকস বল যে আসন্ন ইংল্যান্ড সফরে ভারত কিমবা নিউজিল্যান্ডকে বেশ চাপে রাখবে তা বলাই যায়। যেই দল ডিউকস বলের রহস্য আগে ফাঁস করতে পারবেন সেই যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এগিয়ে যাবে তা বলাই যায়। 

ইংল্যান্ডের মাটিতে ডিউকস বল থেকে বেশি আশা করা উচিত নয়। বক্তা হলেন আইপিএল-এর ১৫ কোটির বোলার নিউজিল্যান্ডের কাইল জেমিসন। আসলে ইংল্যান্ড সফরের জন্য তৈরি নিউজিল্যান্ড। ২রা জুন ব্রিটেনের মাটিতে শুরু হবে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্ট। ১০ই জুন সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবে কিউই বাহিনী। তবে তার থেকেও বশি গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে নামবে কেন উইলিয়ামসনরা ১৮ই জুন। যখন ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে নামবে নিউজিল্যান্ড। আর এই ম্যাচের জন্য অনেক আগে থেকেই ডিউকস বলে অনুশীলন শুরু করে দিয়েছেন জেমিসন। 

শোনা গিয়েছিল আইপিএল চলাকালীন ডিউকস বল সঙ্গে এনেছিলেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার কাইল জেমিসন। আইপিএল চলাকালীন নটে নাকি ডিউকস বল দিয়ে অনুশীলনও করতেন তিনি। একটা সময় তাঁর দলের অধিনায়ক জেমিসনকে ডিউকস বল দিয়ে বল করতে বলায় এই কিউই বোলার না করে দিয়েছিলেন। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে তিনি ডিউকস বলের তথ্য ফাঁস করতে চাননি। 

তবে বর্তমানে সেই ঘটনা প্রসঙ্গে মুখ খুলতে চাননি এই কিউই বোলার। তিনি জানান, ‘সে(শেন জারজেনসন, নিউজিল্যান্ড দলের বোলিং কোচ)লুকিয়ে দুটো ডিউকস বল আমার ব্যাগে দিয়ে দিয়েছিলেন কিন্তু আমি ওগুলোকে ব্যবহার করার সুযোগটাও পাইনি। এখানে অনেক কথা হচ্ছে যে ডিউকস বল কতটা ঘুরতে পারে কিন্তু এটা যে সব সময় ঘুরবে তার কোনও মানে নেই, এটা শুরু হওয়ার আগে কিছুটা সময় লাগতে পারে।’

ডিউকস বল নিয়ে  নিউজিল্যান্ডের কাইল জেমিসন আরও জানান, ‘আপনি দুটো সেট স্টাম্পের মধ্যে বলকে ঘোরাতে চাইলে বা বাউন্স করাতে চাইলে তা করতে পারবেননা।’ মিডিয়ার সঙ্গে কথোপকথনে জ্যামিসন বলেছিলেন। ‘আমরা নিউজিল্যান্ডে অনেক সময় অনুকূল পরিস্থিতি খুঁজে পেয়েছি, যদিও ডিউকস বলের মতো নয়,  এবং আমরা এই বিষয়টির প্রতি সচেতন যে আপনি যদি ডিউকস বল সম্বন্ধে খুব বেশি অনুসন্ধান করতে যান তাহলে আপনি কিছুটা আঘাত পেতে পারেন।’

তবে জেমিসন ডিউকস বল নিয়ে যাই বলুক, ডিউকস বল যে আসন্ন ইংল্যান্ড সফরে ভারত কিমবা নিউজিল্যান্ডকে বেশ চাপে রাখবে তা বলাই যায়। যেই দল ডিউকস বলের রহস্য আগে ফাঁস করতে পারবেন সেই যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এগিয়ে যাবে তা বলাই যায়।

বন্ধ করুন