বাংলা নিউজ > ময়দান > India's qualification to WTC Final 2023: সব ম্যাচ জিতলেই WTC ফাইনাল নিশ্চিত ভারতের, ২ টেস্ট হারলেও কি উঠতে পারবে?

India's qualification to WTC Final 2023: সব ম্যাচ জিতলেই WTC ফাইনাল নিশ্চিত ভারতের, ২ টেস্ট হারলেও কি উঠতে পারবে?

WTC ফাইনালে উঠবে ভারত? (ফাইল ছবি, সৌজন্যে গেটি ইমেজস)

India's qualification criteria to WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যম্পিয়নশিপের পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে আছে ভারত। মোট ছ'টি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া। ছ'টি টেস্টে জিতলেই ফাইনালের টিকিট নিশ্চিত। দুটি টেস্টে হারলেও ফাইনালে যেতে পারবে ভারত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে ভারতের ব্যাপক সুবিধা করে দিয়েছে পাকিস্তান। সপ্তাহদুয়েক আগেও ফাইনালে ওঠার ক্ষেত্রে পাকিস্তান প্রবল দাবিদার ছিল, সেই দলই পরপর দুই টেস্টে হেরে গিয়ে কপাল পুড়িয়েছে। তাতে লাভ হয়েছে ভারতের। রোহিত শর্মা, বিরাট কোহলিদের সামনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার রাস্তাটা কিছুটা পরিষ্কার হয়েছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন পয়েন্ট তালিকা (World Test Championships or WTC Point Tables)

দলপয়েন্ট পার্সেন্টেজ (পিসিটি)পয়েন্টজয়হারড্র
অস্ট্রেলিয়া৭৫১০৮
দক্ষিণ আফ্রিকা৬০৭২
শ্রীলঙ্কা৫৩.৩৩৬৪
ভারত৫২.০৮৭৫
ইংল্যান্ড৪৪.৪৪১১২
পাকিস্তান৪২.৪২৫৬
ওয়েস্ট ইন্ডিজ৪০.৯১৫৪
নিউজিল্যান্ড২৫.৯৩২৮
বাংলাদেশ১৩.৩৩১৬

ভারত কীভাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারবে?

আপাতত বিশ্ব টেস্ট চ্যম্পিয়নশিপের পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে আছে ভারত। হাতে পড়ে আছে মোট ছ'টি টেস্ট - দুটি টেস্ট বাংলাদেশের বিরুদ্ধে, চারটি টেস্ট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ভারত যদি ওই ছ'টি টেস্টেই জিতে যায়, তাহলে প্রথম দুইয়ের মধ্যে নিশ্চিতভাবে শেষ করবে। অর্থাৎ ফাইনালে উঠে যাবে। কারণ ভারতের বিরুদ্ধে চারটি টেস্ট হারলে অস্ট্রেলিয়ার পয়েন্ট পার্সেন্টেজ (পিসিটি) কমবে। সেইসঙ্গে অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার মধ্যে একটি দল ওই পয়েন্ট পার্সেন্টেজ পেরিয়ে যেতে পারবে না।

ভারত একটি ম্যাচ হারলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে পারে। যদি পাঁচটি টেস্ট জেতে এবং একটি টেস্টে হেরে যায়, তাহলে টিম ইন্ডিয়ার পিসিটি হবে ৬২.৫। সেটাই যথেষ্ট হবে। কারণ অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা - দুটি দলই (যে দুটি দল আপাতত লিগে টেবিলের শীর্ষে আছে এবং দুই দল তিন টেস্টের সিরিজ খেলবে) ভারতের সেই পিসিটি টপকাতে পারবে না। যে কোনও একটি দল পারবে। তাই ফাইনালের টিকিট নিশ্চিত হয়ে যাবে ভারতের।

আরও পড়ুন: WTC-র ফাইনালে উঠলে IPL ফাইনালের কারণে সমস্যায় পড়তে পারেন রোহিতরা!

তবে ভারত যদি দুটি টেস্টে হেরে যায়, তাহলেই সমস্যা বাড়বে। সেক্ষেত্রে (চারটি টেস্টে জয় ও দুটি টেস্টে জয়) ভারতের পিসিটি দাঁড়াবে ৫৬.৯৪। তখন বাকি দলগুলির ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। নির্ভর করতে হবে অনেক হিসাব-নিকেশের উপর। সেক্ষেত্রে ভারত কী কী চাইবে, তা দেখে নিন -

১) দক্ষিণ আফ্রিকার হাতে পাঁচটি টেস্ট আছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন টেস্টের অ্যাওয়ে সিরিজ খেলবেন ডিন এলগাররা। তারপর আগামী বছর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে দুটি টেস্ট খেলবেন। ভারত চাইবে যে অস্ট্রেলিয়ায় তিনটি টেস্টেই হেরে যাক দক্ষিণ আফ্রিকা। তাহলে প্রোটিয়াদের পিসিটি দাঁড়াবে ৫৩.৩৩ শতাংশ (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জিতলেও)। প্রথম দুইয়ে থেকে যাবে ভারত। বিশেষত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যেহেতু চার টেস্টের সিরিজ খেলতে হবে, তাই সুরক্ষিত থাকার জন্য ভারত সেটাই চাইতে পারে।

২) শ্রীলঙ্কার সামনে ৬০ শতাংশ পিসিটি পেরিয়ে যাওয়ার সম্ভাবনা আছে। সেজন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্টই জিততে হবে। তবে শ্রীলঙ্কার পিসিটি হবে ৬১.১১ শতাংশ। অ্যাওয়ে সিরিজে শ্রীলঙ্কা একটি টেস্টেই হারলে শ্রীলঙ্কার পিসিটি ৫২.৭৮ শতাংশ হয়ে যাবে। তাই নিজেদের রাস্তা সাফ রাখতে নিদেনপক্ষ একটি টেস্টে শ্রীলঙ্কার হার চাইবে ভারত। কারণ ওই সব টেস্ট (শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট ধরে) জিতলেও নিউজিল্যান্ডের পিসিটি ৫০ শতাংশ হবে না।

আরও পড়ুন: WTC Table: ইংল্যান্ডের কাছে সিরিজ হেরে গাড্ডায় পাকিস্তান, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়া নিতান্ত কঠিন বাবরদের

ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড এবং বাংলাদেশের সামনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার সম্ভাবনা নেই। পাকিস্তানের কাছে খাতায়কলমে সুযোগ আছে। কিন্তু সেটার জন্য অসংখ্য অঘটন ঘটতে হবে। (বিশেষ দ্রষ্টব্য: স্লো ওভাররেটের কারণে ভারতের পয়েন্ট কাটা যাবে না ধরে, যে ধাক্কাটা আগে খেয়েছে ভারত।)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

Joint Problem Prevention: গাঁটে ব্যথা হয়? এই অভ্যাসগুলি থাকলে, ব্যথামুক্ত হতে পারবেন সহজেই ২৩ ওভার বল করে কি কেউ ক্লান্ত হয়ে যায়- বুমরাহর বিশ্রাম নিয়ে গাভাসকরের প্রশ্ন এবার এসফিএফের ছাতায় ফ্যাব ফোর! সৃজিত সহ চার বড় পরিচালকের সঙ্গে ছবির ঘোষণা অবৈধ লেনদেন ঘটেছে মতুয়া মহাসঙ্ঘের ব্যাঙ্ক অ্যাকাউন্টে, ডিজিকে চিঠি মমতাবালার এই সপ্তাহে কাদের বড় অর্থের লেনদেন এড়িয়ে চলা উচিত হবে? দেখুন সাপ্তাহিক রাশিফল প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই নিজেকে ‘বিরোধী দলনেতা’ বলে ফেললেন নয়া পাক PM! আম্বানিদের অনুষ্ঠানে রোলস রয়েস থেকে BMW, সারি সারি দামি গাড়ির বহর চোখ ধাঁধাবে সকাল সকাল হাসি মাস্ট! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর সোমবার সকালটা হোক মজাদার আম্বানিদের অনুষ্ঠানে ফের একসঙ্গে বচ্চন পরিবার, ঢোলের তালে মজে ঐশ্বর্য-অভিষেক পথ দুর্ঘটনার পর আজই নয়াদিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, প্রার্থী তালিকায় চমক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.