বাংলা নিউজ > ময়দান > 2022 T20 বিশ্বকাপের আগে কতগুলি ম্যাচ খেলবে ভারত! দেখুন টিম ইন্ডিয়ার ক্রীড়াসূচি
দেখুন ভারতের আসন্ন ক্রীড়াসূচি

2022 T20 বিশ্বকাপের আগে কতগুলি ম্যাচ খেলবে ভারত! দেখুন টিম ইন্ডিয়ার ক্রীড়াসূচি

  • চলতি মাসের ২৯ তারিখ থেকে ভারতকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে ভারতকে। এরপর এশিয়া কাপে অংশ নেবে টিম ইন্ডিয়া। এশিয়া কাপের পরে, টিম ইন্ডিয়া অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার সিরিজ আয়োজন করবে ভারত।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর মাত্র কয়েক মাস বাকি। এমন পরিস্থিতিতে সব দলই তাদের শক্তিশালী একাদশকে বেছে নিতে চাইছে। প্রত্যেক দল নিজেদের সেরা একাদশ নিয়েই টুর্নামেন্টে নামতে চায়। টিম ইন্ডিয়াও সেই পথের দিকে এগিয়ে চলেছে। ২০২২ সালের মিশন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্যও প্রস্তুতি নিচ্ছে রোহিত অ্যান্ড কোম্পানি। টুর্নামেন্টের আগে ভারতের হাতে আর মাত্র কয়েকটি ম্যাচ বাকি। T20 বিশ্বকাপে ২৩ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হবে টিম ইন্ডিয়া। 

তবে এর আগে ভারতকে ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে। অন্যদিকে ভারত এশিয়া কাপেও অংশ নেবে, যা এই বছর টি-টোয়েন্টি ফর্ম্যাটে খেলা হবে। এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলারও সুযোগ পাবে ভারত। 

আরও পড়ুন… IND vs WI: শিখরের সঙ্গে ওপেন করবেন কে? জাদেজা না খেললে কী হতে পারে ভারতের একাদশ

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের ক্রীড়াসূচি নিম্নরূপ- 

চলতি মাসের ২৯ তারিখ থেকে ভারতকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে ভারতকে। এরপর এশিয়া কাপে অংশ নেবে টিম ইন্ডিয়া। এশিয়া কাপের পরে, টিম ইন্ডিয়া অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার সিরিজ আয়োজন করবে ভারত। টিম ইন্ডিয়া উভয় দলের বিরুদ্ধে তিনটি করে ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলবে ভারত। বিশ্বকাপের আগে ভারতও দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে। 

আরও পড়ুন… IND vs WI: শিখরের সঙ্গে ওপেন করবেন কে? জাদেজা না খেললে কী হতে পারে ভারতের একাদশ

জানা গেছে যে ২০ সেপ্টেম্বর মোহালিতে খেলার মধ্য দিয়ে ভারত বনাম অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে। বাকি দুটি ম্যাচ ২৩ ও ২৫ সেপ্টেম্বর যথাক্রমে নাগপুর ও হায়দরাবাদে অনুষ্ঠিত হবে। 

ভারতীয় দল ত্রিভান্দ্রাম (২৮ সেপ্টেম্বর), গুয়াহাটি (১ অক্টোবর) এবং ইন্দোরে (৩ অক্টোবর) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আরও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। এই ম্যাচ দিয়েই বিশ্বকাপের প্রস্তুতি শেষ করবে রাহুল দ্রাবিড়ের ছেলেরা। এর পরে, টিম ইন্ডিয়া দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি ওডিআই সিরিজও খেলবে, তবে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে দ্বিতীয় শ্রেণীর ভারতীয় দলকে এই সিরিজে খেলতে দেখা যেতে পারে।

বন্ধ করুন