বাংলা নিউজ > ময়দান > HTLS 2020: IPL-এ বোলাররা উপলব্ধি করেছেন পেসের থেকে সুইং বেশি জরুরী, দাবি কপিলের

শুভব্রত মুখার্জি

সদ্য আরবভূমে সমাপ্ত হয়েছে আইপিএলের ত্রয়োদশতম আসর। আরবভূমের 'স্লো অ্যান্ড লো' উইকেটে যেখানে স্পিনাররা বেশি সফল হবেন বলে ধরে নেওয়া হচ্ছিল, সেখানে পারফরম্যান্সের ভিত্তিতে তাঁদেরকে ছাড়িয়ে গিয়েছেন পেসাররা।

হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিটে এই বিষয়ে কথা বলতে গিয়ে কপিল দেব বলেন, টি-২০ এর এই যুগে পেসাররা বুঝতে পেরেছে পেস বোলিংয়ের থেকে সুইং বোলিংয়ের গুরুত্ব কতটা বেশি। আয়াজ মেমনকে দেওয়া সাক্ষাৎকারে কপিল জানান, যত বড় ব্যাটসম্যান হোন না কেন, ভালো সুইং বোলিংয়ের সামনে সবসময় অসহায় বোধ করেন।

কপিল বলেন, 'আমি বর্তমানের পেসারদের নিয়ে খুব একটা খুশি না। আপনি ম্যাচের প্রথম বলটা ক্রস সিমে করতে পারেন না। আইপিএলে কিন্তু পেসাররা এটা উপলব্ধি করেছে যে পেসের থেকে সুইং গুরুত্বপূর্ণ। যেসব বোলাররা পেসে বল সুইং করিয়েছে, তারাই সাফল্য পেয়েছে। সন্দীপ শর্মার মতো বোলার যে ১১৫-১২০ কিমি প্রতি ঘন্টায় বল করেছে, তার সুইং বোলিংয়ের জন্য তাকে খেলতে অসুবিধায় পড়েছে তাবড় তাবড় ব্যাটসম্যান। এখনকার বোলাররা স্লোয়ার বল, নাকল বলে বেশি জোর দিচ্ছে। কিন্তু বেসিক সুইং বোলিংয়ে তারা জোর দিচ্ছে না। এই আইপিএলে নটরাজন আমার হিরো। ভয়ডরহীন ভাবে বল করেছে। একের পর এক ইয়র্কার বল করেছে। আমি এই একটি কারণেই বলি আজ থেকে ১০০ বছর পরেও ইয়র্কার বোলারদের অন্যতম গুরুত্বপূর্ণ অস্ত্র থাকবে।'

বন্ধ করুন