বাংলা নিউজ > ময়দান > ঘন্টায় ১৬২, ১৬৪ কিমি বেগে বল করেছি, আখতারকে প্রাক্তন পাক ক্রিকেটারের চ্যালেঞ্জ
দ্রুততম বল করার দাবি করলেন প্রাক্তন পাক ক্রিকেটার মহম্মদ সামি 
দ্রুততম বল করার দাবি করলেন প্রাক্তন পাক ক্রিকেটার মহম্মদ সামি 

ঘন্টায় ১৬২, ১৬৪ কিমি বেগে বল করেছি, আখতারকে প্রাক্তন পাক ক্রিকেটারের চ্যালেঞ্জ

২০০২ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৬১ কিলোমিটার বেগে বল করেছিলেন আখতার। পাকিস্তানের আরও এক প্রাক্তন ফাস্ট বোলার এবার শোয়েব আখতারকে চ্যালেঞ্চ জানালেন। পাকিস্তানের প্রাক্তন পেস বোলার মহম্মদ সামি দাবি করেছেন যে তিনি একটি ম্যাচে দু’বার ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বল করেছিলেন।

পাকিস্তান ক্রিকেট বিশ্বকে অনেক ফাস্ট বোলার উপহার দিয়েছে। যারা গত কয়েক দশক ধরে খেলায় নিজেদের আধিপত্য বিস্তার করেছিল। পাকিস্তানের ফাস্ট বোলারদের কথা বলতে গেলেওয়াসিম আক্রম এবং ওয়াকার ইউনিসের দুর্দান্ত জুটিনব্বইয়ের দশকে ব্যাটসম্যানদের চমকে রাখত। এরপরে শোয়েব আখতার তার ঝড়ো গতিতে বড় ব্যাটসম্যানদের নতজানু হতে বাধ্য করেছিলেন। এ ছাড়াও মহম্মদ সামি, মহম্মদ আসিফ এবং মহম্মদ আমিরের মতো আরও অনেক পেসার পাকিস্তানের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন।

আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ডেলিভারির রেকর্ডটি এখনও পর্যন্ত শোয়েব আখতারের দখলে রয়েছে। যিনি ২০০২ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৬১ কিলোমিটার বেগে বল করেছিলেন। পাকিস্তানের আরও এক প্রাক্তন ফাস্ট বোলার এবার শোয়েব আখতারকে চ্যালেঞ্চ জানালেন। পাকিস্তানের প্রাক্তন পেস বোলার মহম্মদ সামি দাবি করেছেন যে তিনি একটি ম্যাচে দু’বার ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বল করেছিলেন। সামি বলেছেন তাঁর বলের গতি ঘণ্টায় ১৬০ কিলোমিটারকে অতিক্রম করেছিল। মহম্মদ সামি বলেছেন তাঁর বলের গতি আখতারের চেয়েও ভাল ছিল।

সামি paktv.tv কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘এমন একটি ম্যাচ ছিল যেখানে আমি ১৬২ কিমি প্রতি ঘন্টা এবং ১৬৪ কিমি প্রতি ঘন্টা বেগে দুটি বল করেছিলাম। কিন্তু আমাকে বলা হয়েছিল যে বোলিং মেশিন কাজ করছে না।তাই তাদের গণনা করতে পারেনি।’ প্রাক্তন পাকিস্তানি বোলার আরও বলেনছেন বোলাররা যারা ১৬০ কিমি প্রতি ঘণ্টা গতি অতিক্রম করেছে তারা শুধুমাত্র নির্বাচিত অনুষ্ঠানেই তা করতে সক্ষম হয়েছে।পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার বলেন,‘আপনি যদি বোলিং ইতিহাসের দিকে তাকান, যে বোলাররা ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা সীমা অতিক্রম করেছে তারা এটি কেবল একবার বা দুবার করেছে। এটা এমন নয় যে তারা ক্রমাগত এটি করতে থাকে।’

বন্ধ করুন