বাড়ি > ময়দান > টাকা আসতে থাকলে ১২ মাস পরেও ছবিটা বদলাবে বলে মনে করছেন না হর্ষ
হর্ষ ভোগলে। ছবি- টুইটার।
হর্ষ ভোগলে। ছবি- টুইটার।

টাকা আসতে থাকলে ১২ মাস পরেও ছবিটা বদলাবে বলে মনে করছেন না হর্ষ

  • করোনা মহামারির জেরে অন্তর্বর্তীকালীন ভিত্তিতে নিয়ম বদলে সিলমোহর দিয়েছে আইসিসি।

করোনা মহামারির জেরে সংকটময় পরিস্থিতিতে আর্থিক ক্ষতির মুখে ক্রিকেটবিশ্ব। সব দেশের ক্রিকেট বোর্ডই কমবেশি আর্থিক দিক দিয়ে কোণঠাসা হয়ে পড়েছে। এই অবস্থায় লকডাউন পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেট শুরুর আগে আইসিসির নজর ছিল যথাসম্ভব ক্ষতিপূরণের দিকে। 

করোনা সংক্রমণ প্রতিরোধের ক্ষেত্রে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা যেমন একাধিক অন্তর্বর্তীকালীন নিয়ম পরিবর্তনে সিলমোহর দিয়েছে, ঠিক তেমনই ব্যবাসায়িক দিক দিয়ে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে তারা।

আগামী ১২ মাসের জন্য ক্রিকেটারদের জার্সি ও সোয়েটারের বুকে ৩২ স্কোয়ার ইঞ্চির বাড়তি লোগো ব্যবহারের অনুমতি দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।

ধারাভাষ্যকার তথা ক্রিকেট বিশেষজ্ঞ হর্ষ ভোগলে মনে করছেন, যদি ব্যবসায়িক দিক দিয়ে এই সিদ্ধান্ত নিয়ে থাকে আইসিসি, তবে তা শুধু মাত্র ১২ মাসে সীমাবদ্ধ থাকবে না। বরং তার পরেও এটা বজায় থাকবে বলেই তাঁর মত। দলগুলিকে এমন কঠিন সময়ে স্পনসরশিপ বাবদ বাড়তি লভ্যাংশ এনে দেওয়া উদ্দেশ্য হলেও সবাই বাড়তি উপার্জনে অভ্যস্থ হয়ে যাবে ততদিনে।

টুইটারে হর্ষ এপ্রসঙ্গে লেখেন, ‘এমন কঠিন সময়ে টিম স্পনসরশিপ বাবদ বাড়তি আয়ের লক্ষ্যেই সম্ভবত ক্রিকেটারদের বুকে আগামী ১২ মাসের জন্য ৩২ স্কোয়ার ইঞ্চির লোগো ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। যদি সেটাই কারণ হয়, তবে ১২ মাসের পরেও এটা বদলাবে বলে আমি মনে করি না। কেননা সবাই বাড়তি লভ্যাংশে অভ্যস্থ হয়ে যাবে।’

সুতরাং নিয়ম পরিবর্তন অন্তর্বর্তীকালীন ভিত্তিতে হলেও এই ব্যবসায়িক পরিবর্তন চিরস্থায়ী হবে বলেই হর্ষর মত।

বন্ধ করুন