বাড়ি > ময়দান > 'ICC চেয়ারম্যান হওয়ার জন্য পাকিস্তানের সমর্থনের প্রয়োজন হবে না সৌরভের'
পাকিস্তানের বিরুদ্ধে সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- টুইটার।
পাকিস্তানের বিরুদ্ধে সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- টুইটার।

'ICC চেয়ারম্যান হওয়ার জন্য পাকিস্তানের সমর্থনের প্রয়োজন হবে না সৌরভের'

  • সৌরভের আইসিসি প্রধান হওয়ার দাবি ক্রমশ জোরালো হচ্ছে।

সম্ভাবনার কথা প্রথম উত্থাপন করেছিলেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক ডেভিড গাওয়ার। পরে প্রাক্তন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রেম স্মিথ হাওয়াটা জোরালো করেন। 

গাওয়ার জানিয়েছেন, আইসিসি চেয়ারম্যান হওয়ার মতো রাজনৈতিক দক্ষতা সৌরভ গঙ্গোপাধ্যায়ের রয়েছে। স্মিথ আরও এক পা এগিয়ে জানান, পরবর্তী আইসিসি চেয়ারম্যান হওয়ার যোগ্য ব্যক্তি হলেন সৌরভ। স্মিথকে সমর্থন করে প্রোটিয়া বোর্ডের সিইও জানিয়ে দেন, শশাঙ্ক মনোহরের পর সৌরভ পরবর্তী আইসিসি চেয়ারম্যান হলে, তাঁদের আপত্তি নেই এবং বর্তমান বিসিসিআই সভাপতিকে আইসিসিতে সমর্থন করবেন তাঁরা।

এবার প্রতিবেশী দেশে থেকেও সৌরভের পরবর্তী আইসিসি চেয়ারম্যান হওয়ার দাবি উঠতে শুরু করল। পাকিস্তানের প্রাক্তন লেগ-স্পিনার দানিশ কানেরিয়া জানালেন, সৌরভ আইসিসি চেয়ারম্যানের পদে সবথেকে উপযুক্ত ব্যক্তি। তিনি এও দাবি করেন, পাকিস্তান ক্রিকেট বোর্ড সৌরভকে সমর্থন না করলেও টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক চাইলে তাঁর আইসিসি প্রধান হওয়া আটকাবে না।

ব্রিটিশ কাউন্টি ক্রিকেটে স্পট ফিক্সিংয়ের দায়ে আজীবন নির্বাসিত হওয়া কানেরিয়া বলেন, ‘সৌরভ গঙ্গোপাধ্যায় একজন অসাধারণ ক্রিকেটার ছিল। বিষয়ের সংবেদনশীলতা ও বোঝে। আইসিসি চেয়ারম্যান পদে সৌরভের থেকে উপযুক্ত প্রার্থী আর হতে পারে না।’

কানেরিয়া আরও বলেন, ‘সৌরভ সাফল্যের সঙ্গে দেশকে নেতৃত্ব দিয়েছে। ও আইসিসিকে নেতৃত্ব দিলে ক্রিকেট সামনের দিকে এগিয়ে যাবে নিশ্চিত। আইসিসি চেয়ারম্যান হওয়ার দৌড়ে সৌরভের দিকে জোরালো হাওয়া রয়েছে। সুতরাং, আমার মনে হয় না পিসিবির সমর্থনের দরকার হবে সৌরভের।’

শেষে কানেরিয়া জানান, সৌরভ আইসিসি প্রধান হলে তিনি আবার আজীবন নির্বাসনের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থায় আবেদন করবেন। তাঁর বিশ্বাস, সৌরভ নিশ্চিত বিষয়টি যথাযথ গুরুত্ব দিয়ে বিবেচনা করবেন।

বন্ধ করুন