বাংলা নিউজ > ময়দান > সাদা বলের ক্রিকেট নিয়ে প্রশ্ন এখন হাস্যকর লাগে, আমি শান্তিতেই আছে, বললেন অশ্বিন
রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই (PTI)
রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই (PTI)

সাদা বলের ক্রিকেট নিয়ে প্রশ্ন এখন হাস্যকর লাগে, আমি শান্তিতেই আছে, বললেন অশ্বিন

  • সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে ফিরতে না পারার তীব্র যন্ত্রণা রয়ে গিয়েছে। সেটা সরাসরি না বললেও, ঘুরিয়ে বুঝিয়ে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি বলে দেন, সাদা বলের ক্রিকেটে ফেরা নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে, এখন সেটা তাঁর হাস্যকর লাগে

২০১৭ সালে জুলাই মাসে শেষ বার সংক্ষিপ্ত ওভারের ফরম্যাটে দেখা গিয়েছিল রবিন্দ্রন অশ্বিনকে। তার পর থেকে টেস্ট ক্রিকেটের বাইরে সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে তাঁর আর দলে জায়গা হয়নি। আর এটা নিয়ে অশ্বিনের ক্ষোভও রয়েছে। কিন্তু সেটা সহজে কাউকে বুঝতে দিতে চান না। তবে বিভিন্ন কথায় অভিমানগুলো ঠিকরে বেরিয়ে আসে।

একটি সাক্ষাৎকারে অশ্বিন বলেছেন, ‘যখন একদিনের ক্রিকেটে বা টি–টোয়েন্টিতে আমার প্রত্যাবর্তন অথবা সাদা বলের ক্রিকেট নিয়ে আমার কী স্বপ্ন, এ সব প্রশ্ন করা হয়, তখন সেগুলো আমার কাছে হাস্যকর লাগে।’ এই কথার মধ্যে দিয়েই তামিলনাড়ুর স্পিনারের অভিমান, তাঁর যন্ত্রণা পরিষ্কার ফুটে উঠেছে।

২০১৭ থেকেই সংক্ষিপ্ত ওভারের ঘরানা থেকে অশ্বিন এবং রবীন্দ্র জাডেজাকে কার্যত ছেটে ফেলে নির্বাচকেরা। যদিও পরে জাডেজাকে সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে সুযোগ দেওয়া হয়। কিন্তু অশ্বিনের জন্য আর দরজা খোলেনি। অশ্বিনদের বদলে যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদবের মতো রিস্ট স্পিনারদের প্রাধান্য বাড়ে দলে। এমন কী ইংল্যান্ডের বিরুদ্ধে টি–টোয়েন্টি সিরিজ শুরুর সময়ও ভারত অধিনায়ক বিরাট কোহলি বলে দেন, ওয়াশিংটন সুন্দর আর অশ্বিনের স্কিল মোটামুটি এক। তাই ওদের দু’জনকে একই স্কোয়াডে রাখার কোনও যৌক্তিকতা নেই।

তবে এই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন বলেই জানিয়েছেন অশ্বিন। তিনি বলছিলেনও,‘আমি এখন যেমন রয়েছি, অনেক শান্তিতে রয়েছি। যে জীবন কাটাচ্ছি, তাতেই সুখী। নিজের সঙ্গে লড়াই করার পাশাপাশি খুশিতে থাকার রাস্তাটাও আমি খুঁজে বের করে নিয়েছি। এখন দু’টোকে ভারসাম্য করতে শিখে গিয়েছি। ‌সুযোগ পেলে আমি ম্যাচে ভাল পারফরম্যান্স করতেই পারি। এটা নিয়ে আমি নিশ্চিত।’ আসলে, অশ্বিন বুঝিয়ে দিয়েছেন, টেস্টের মতোই যে কোনও ফরম্যাটের ক্রিকেটেই নিজের সেরাটা দিতে তিনি সব সময়ে প্রস্তুত। শুধু সুযোগের অপেক্ষায় রয়েছেন।

বন্ধ করুন