বাংলা নিউজ > ময়দান > ‘ধোনির থেকেই শিখেছি কী ভাবে ঠাণ্ডা মাথায় খেলা শেষ করতে হয়’, দাবি PBKS-এর তারকার
শাহরুখ খান।

‘ধোনির থেকেই শিখেছি কী ভাবে ঠাণ্ডা মাথায় খেলা শেষ করতে হয়’, দাবি PBKS-এর তারকার

  • সম্প্রতি বিজয় হাজারে ট্রফিতে ধারাবাহিক ভাবে পারফরম্যান্স করে গিয়েছেন শাহরুখ খান। ৬ ম্যাচে সাকুল্যে ১৯৪ রান করেছেন শাহরুখ। হাফ-সেঞ্চুরি করেছেন ২টি। লোয়ার-মিডল অর্ডারে ব্যাট করতে নেমে ৪৮.৫০ গড়ে রান সংগ্রহ করা শাহরুখের স্ট্রাইক-রেট অবিশ্বাস্য। ১৮৬.৫৩ স্ট্রাইক-রেটে রান তুলেছেন তিনি।

শেষ বলে ছক্কা হাঁকিয়ে সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে তামিলানাড়ুকে চ্যাম্পিয়ন করেছিলেন শাহরুখ খান। সম্প্রতি বিজয় হাজারে ট্রফিতেও ধারাবাহিক ভাবে পারফরম্যান্স করে গিয়েছেন তিনি। ৬ ম্যাচে সাকুল্যে ১৯৪ রান করেছেন শাহরুখ। হাফ-সেঞ্চুরি করেছেন ২টি। রুতুরাজ গায়কোয়াড় যেখানে ৫ ম্যাচে ৬০৩ রান সংগ্রহ করছেন, সেই নিরিখে শাহরুখকে অনেকটাই পিছনে দেখাতে পারে। তবে লোয়ার-মিডল অর্ডারে ব্যাট করতে নেমে ৪৮.৫০ গড়ে রান সংগ্রহ করা শাহরুখের স্ট্রাইক-রেট অবিশ্বাস্য। তিনি জাতীয় ওয়ান ডে টুর্নামেন্টে ১৮৬.৫৩ স্ট্রাইক-রেটে রান তুলেছেন। সেই সঙ্গে ঘরোয়া ক্রিকেটে ফিনিশার হিসেবে তিনি নজর কেড়েছেন। আর কঠিন পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রেখে ম্যাচ শেষ করার শিক্ষাটা তিনি পেয়েছেন ধোনির থেকেই।

টাইমস অফ ইন্ডিয়াতে দেওয়া এক সাক্ষাৎকারে শাহরুখ খান বলেছেন, ‘এমএস ধোনি এমন একজন প্লেয়ার, যাঁকে দেখে আমি সব সময় শিখেছি এবং আমি ওঁর মতোই একজন ফিনিশার হতে চাই। যে ভাবে তিনি দায়িত্ব নিয়ে ম্যাচটি শেষ করেন, সেটা একেবারে মাস্টারক্লাস। তিনি তাঁর ক্ষমতা সম্পর্কে পুরোপুরি সচেতন এবং তাঁর ব্যাটিংয়ের সৌন্দর্য হল যে তিনি খেলাটিকে গভীরতায় নিয়ে যান। আপনি খেলাটিকে যত গভীরতার দিকে নিয়ে যাবেন, বোলাররা তত বেশি চাপে থাকবে। আর এতে স্কোর করার সুযোগ পাওয়া যায়। সেই সঙ্গে ম্যাচটি জিতিয়ে শেষ করা সুবিধের হয়।’

বিজয় হাজারেত সব থেকে বেশি ছক্কা হাঁকানো ব্যাটসম্যানদের তালিকায় শাহরুখ রয়েছেন তিন নম্বরে। বেঙ্কটেশ আইয়ার (২১টি) ও রুতুরাজ গায়কোয়াড়ের (১৯টি) পরেই রয়েছেন তিনি। শাহরুখ এখনও পর্যন্ত মোট ১৬টি ছক্কা মেরেছেন। তবে মাত্র ১০৪টি বল খেলেই তিনি ১৬ বার বলকে গ্যালারিতে পাঠিয়েছেন। সুতরাং, প্রায় প্রতি ওভারে (৬.৫টি বল পিছু) ১টি করে ছক্কা মেরেছেন শাহরুখ। শাহরুখের এই পারফরম্যান্সের পর তাঁকে নিয়ে আইপিএলের নিলামে ফ্র্যাঞ্জাইজিগুলোর মধ্যে নিঃসন্দেহে টানাটানি চলবে।

পঞ্জাব কিংস কেন শাহরুখ খানের মতো প্লেয়ারকে রিটেন করেনি, তা নিয়ে জল্পনা রয়েছে। তবে আইপিএল প্রসঙ্গে কিছুই এখন ভাবতে চান না শাহরুখ। তিনি পরিষ্কার বলে দিয়েছেন, ‘এই মুহূর্তে আমি আইপিএলের নিলাম নিয়ে কিছুই ভাবছি না। এখন আমি রঞ্জি ট্রফির প্রস্তুতিতেই ফোকাস করতে চাই।’

বন্ধ করুন