বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ডে ধারাভাষ্য দিতে গিয়েও মুখোমুখি হতে হয়েছে বর্ণবৈষম্যের: ফারুক ইঞ্জিনিয়ার
বর্ণবৈষম্যের শিকার হয়েছিলেন ফারুক ইঞ্জিনিয়ার (ছবি:গেটি ইমেজ)
বর্ণবৈষম্যের শিকার হয়েছিলেন ফারুক ইঞ্জিনিয়ার (ছবি:গেটি ইমেজ)

ইংল্যান্ডে ধারাভাষ্য দিতে গিয়েও মুখোমুখি হতে হয়েছে বর্ণবৈষম্যের: ফারুক ইঞ্জিনিয়ার

  • প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ার করে বসলেন বিস্ফোরক মন্তব্য। জানিয়ে দিলেন ইংল্যান্ডে ধারাভাষ্য দিতে গিয়েও মুখোমুখি হতে হয়েছে বর্ণবৈষম্যের।

শুভব্রত মুখার্জি: ইংল্যান্ড ক্রিকেট এই মুহূর্তে তোলপাড় বর্ণবৈষম্যের ইস্যুতে। ইয়র্কশায়ারে আজিম রফিককে যে বর্ণবাদের শিকার হতে হয়েছিল সেই ইস্যুতে একের পর এক চমকে দেওয়ার মতন ঘটনা জনসমক্ষে চলে আসছে। এমন আবহে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ফারুক ইঞ্জিনিয়ার করে বসলেন বিস্ফোরক মন্তব্য। জানিয়ে দিলেন ইংল্যান্ডে ধারাভাষ্য দিতে গিয়েও মুখোমুখি হতে হয়েছে বর্ণবৈষম্যের।

উল্লেখ্য রফিক সদ্য পার্লামেন্টের ডিজিট্যাল কালচার মিডিয়া এবং স্পোর্টস কমিটির কাছে ইয়র্কশায়ারে খেলাকালীন তার বিরুদ্ধে ঘটা বর্ণবাদের ঘটনার পুঙ্খানুপুঙ্খ বিবরণ তুলে ধরেন। উল্লেখ্য ৭০ 'র দশকে ল্যাঙ্কাশায়ারের হয়ে দীর্ঘদিন খেলেছেন। পরবর্তীতে তিনি ইংল্যান্ডেই বসবাস শুরু করেন। সেই ফারুক ইঞ্জিনিয়ার জানালেন ধারাভাষ্যকার হিসেবে কাজ শুরুর সময়তে তাকে এই ধরনের আক্রমণের শিকার হতে হয়েছিল।

তিনি জানান ‘আমি যখন ধারাভাষ্যকার হিসেবে প্রথম কাজ শুরু করি তখন আমার সঙ্গে এমন ঘটনা ঘটেছিল। বেশ কয়েকজন আমার বিরুদ্ধে এমন কিছু মন্তব্য করেছিল যা একেবারেই গ্রহনযোগ্য নয়। এমন কিছু কুমন্তব্য আমার সম্বন্ধে করা হচ্ছিল যা আমি শুনে ফেলি। ব্যাপারটা খুব স্পষ্ট ছিল আমার ত্বকের রঙের কারণে আমি ওদের কাছে অপ্রিয় ছিলাম। যখন বিষয়টি নিয়ে আমি তাদের সামনে দাঁড়াই তারা তৎক্ষণাৎ মুখ বন্ধ করে ফেলে।’

বন্ধ করুন