ট্রাউকে হারিয়ে উচ্ছ্বাস সবুজ-মেরুন ব্রিগেডের (ছবি সৌজন্য টুইটার @ILeagueOfficial)
ট্রাউকে হারিয়ে উচ্ছ্বাস সবুজ-মেরুন ব্রিগেডের (ছবি সৌজন্য টুইটার @ILeagueOfficial)

I-League 2019-20: কত দ্রুত আই লিগ জিততে পারে মোহনবাগান? দেখে নিন হিসেব

আপাতত লিগ জয়ের দৌড়ে প্রবলভাবে পাল্লা ভারী মোহনবাগানের। যদিও তাতে আত্মতুষ্ট হতে নারাজ কিবু ভিকুনা।

টিম এ জিতলে আমাদের সুবিধা, টিম বি হারলে আমাদের সম্ভাবনা কমবে – এতদিন লিগের শেষ পর্যায়ে এরকম হিসেব-নিকেশেই ব্যস্ত থাকতেন সমর্থকরা। কিন্তু এবার পালতোলা নৌকা তো অন্য খাতে বইছে। ফলে পালটে গিয়েছে সবকিছু।

চলতি মরশুমের আই লিগে মোহনবাগান-সহ অধিকাংশ দলই ১৪টি করে ম্যাচ খেলে ফেলেছে। বাকি আর ছ’টি ম্যাচ। সবকটিতে জিতলে গঙ্গাপারের ক্লাবে তো ট্রফি তো ঢুকবেই। তবে সব ম্যাচে না জিতলেও হাসতে হাসতে আই লিগ জিততে পারেন কিবু ভিকুনার ছেলেরা।

কীভাবে সেটা সম্ভব? দেখে নিন হিসেবটা –

১) ১৪ ম্যাচে ৩৫ পয়েন্ট পেয়ে লিগের শীর্ষে রয়েছে সবুজ-মেরুন ব্রিগেড। সমসংখ্যক ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মিনার্ভা পঞ্জাব। একটি ম্যাচ কম খেলে চার্চিল ব্রাদার্সের ঝুলিতে আছে ২০ পয়েন্ট।

ধরা যাক, পরের ম্যাচে জিতল চার্চিল। সেক্ষেত্রে ১৪ ম্যাচে চার্চিলের পয়েন্ট হবে ২৩। বাকি ছ’টি ম্যাচে জিতলে চার্চিলের সর্বোচ্চ পয়েন্ট হতে পারে ৪১। আর মিনার্ভা সবকটি ম্যাচ জিতলেও ৪০ পয়েন্টের উপর যেতে পারবে না।

সেক্ষেত্রে আর সাত পয়েন্ট পেলেই সরাসরি লিগ (মুখোমুখি হিসেবের সাক্ষাতের হিসেব না ধরে) জিতবে বাগান। অর্থাৎ দুটি জয় ও একটি ড্র করলেই দ্বিতীয় আই লিগ জিতবে (নয়া নামকরণের পর) মোহনবাগান।

২) আগামী ২২ মার্চ মুখোমুখি মিনার্ভা ও চার্চিল। ফলে যে কোনও একটি বা দুটি দলই পয়েন্ট নষ্ট করবে।

যদি ম্যাচ ড্র হয় ও চার্চিল বাকি পাঁচটি ম্যাচ জেতে তাহলে গোয়ার দলের পয়েন্ট দাঁড়াবে ৩৯। অন্যদিকে মিনার্ভার ঝুলিতে থাকবে ৩৮ পয়েন্ট। সেক্ষেত্রে দুটি ম্যাচ জিতলেই লিগ খেতাব পকেটে পুরে নেবে বাগান।

৩) তবে ৪১ পয়েন্ট নিয়ে আরও একভাবে লিগ জিততে পারে মোহনবাগান। কীভাবে?

মোহনবাগানের পরে এখন লিগে সবচেয়ে ভালো অবস্থায় থাকা চার্চিল সব ম্যাচ জিতলেও ৪১ পয়েন্টে পৌঁছাবে। আর চার্চিলের বিরুদ্ধে মুখোমুখি সাক্ষাতে এগিয়ে রয়েছে বাগান। ফলে ৪১ পয়েন্ট পেলেই চ্যাম্পিয়ন হয়ে যাবেন কিবু ভিকুনার ছেলেরা। অর্থাৎ আগামী ছ'টি ম্যাচ ড্র করলেও এবারের লিগ জিতবে বাগান।কবে লিগ জয় নিশ্চিত করতে পারে বাগান?

বাগানের পরের ম্যাচ আগামী ৫ মার্চ। সেদিন ঘরের মাঠে চেন্নাইয়ের বিরুদ্ধে খেলবে বাগান। পাঁচদিনের মাথায় হোম ম্যাচে আইজলের বিরুদ্ধে নামবে সবুজ-মেরুন। দুটি ম্যাচই যদি কিবু ভিকুনার ছেলেরা জেতেন, তাহলে আগামী ১৫ মার্চ ডার্বির আগেই চ্যাম্পিয়ন হয়ে যাবে বাগান।

ফলে আপাতত লিগ জয়ের দৌড়ে প্রবলভাবে পাল্লা ভারী মোহনবাগানে। যদিও তাতে আত্মতুষ্ট হতে নারাজ কিবু ভিকুনা। বরং দলের ফর্ম বজায় রাখতে চান তিনি। তাই আপাতত ধাপে ধাপে এগোতে চাইছেন স্প্যানিশ চাণক্য।ধাপেধাপে এগোতে চাইছেন স্প্যানিশ চাণক্য।িগ জিতবে বাগান।

বন্ধ করুন