বাড়ি > ময়দান > ভারতে ফিরছে ফুটবল, কলকাতায় আই লিগ কোয়ালিফায়ারের সূচি ঘোষিত
আই লিগের লোগো।
আই লিগের লোগো।

ভারতে ফিরছে ফুটবল, কলকাতায় আই লিগ কোয়ালিফায়ারের সূচি ঘোষিত

  • আই লিগের যোগ্যতা অর্জনের জন্য লড়বে কলকাতার দুই ক্লাব মহামেডান স্পোর্টিং ও ভবানীপুর।

শুভব্রত মুখার্জি

করোনার কারণে গত মার্চ মাস থেকেই ভারতের মাটিতে বন্ধ রয়েছে খেলাধুলো। দীর্ঘ ৬ মাসের উপর বন্ধ সমস্ত ধরণের ফুটবল ম্যাচ। লকডাউনের জন্য গত মরশুমে আই লিগ সম্পূর্ণ করাও সম্ভব হয়নি। কিন্তু পয়েন্টের বিচারে মোহনবাগান বাকিদের ধরা-ছোঁয়ার বাইরে থাকায় তাদের চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

এবার ফুটবলপ্রেমীদের মুখে হাসি ফুটিয়ে কলকাতার হাত ধরেই ফিরে আসতে চলেছে ভারতীয় ফুটবল। তাও আবার দূর্গাপুজোর মাসেই। অক্টোবরের ৮ তারিখ থেকেই শুরু হবে আই লিগের কোয়ালিফায়ার বা দ্বিতীয় ডিভিশন আই লিগ। এআইএফএফের লিগ কমিটির বৈঠকে এ বিষয়ে সিলমোহর পড়েছে। দায়িত্ব দেওয়া হয়েছে আইএফএকে।

কল্যাণী এবং যুবভারতীতে অনুষ্ঠিত হবে মোট ১০টি ম্যাচ। ৮ তারিখ থেকে শুরু হয়ে ১৯ অক্টোবর পর্যন্ত চলবে টুর্নামেন্ট। প্রসঙ্গত উল্লেখ্য, আই লিগের যোগ্যতা অর্জনের জন্য লড়বে কলকাতার দুই ক্লাব মহামেডান স্পোর্টিং ও ভবানীপুর।

কেন্দ্রীয় সরকারের কাছ থেকে ছাড়পত্র পাওয়ার পরই দ্বিতীয় ডিভিশন আই লিগের দিনক্ষণ চূড়ান্ত করা হয়। প্রতিযোগিতার প্রথম ম্যাচেই ভবানীপুর মুখোমুখি হবে বেঙ্গালুরু ইউনাইটেডের। পরের দিন মহামেডান তাদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে গাড়ওয়াল এফসির। কলকাতার দুই দল ছাড়াও টুর্নামেন্টে রয়েছে এআরএএফসি, গাড়ওয়াল এবং বেঙ্গালুরু ইউনাইটেড। অর্থাৎ, ৫ দলীয় প্রতিযোগিতা হবে এটি।

উল্লেখ্য নভেম্বরের শেষে কলকাতাতেই বসবে আই লিগের আসর। দ্বিতীয় ডিভিশন আই লিগের দলগুলোর জন্য থাকছে কড়া কোভিড প্রোটোকল।কলকাতার দল হওয়া সত্বেও এবং কলকাতা টুর্নামেন্ট হওয়া সত্বেও হোটেলের বায়ো-বাবলে থেকেই টুর্নামেন্ট খেলতে হবে মহামেডান ও ভবানীপুরকে। অনুশীলন আর ম্যাচ ছাড়া হোটেলের বাইরে যেতে পারবেন না ফুটবলাররা।

বন্ধ করুন