বাড়ি > ময়দান > I League: মোহনবাগানের পরিবর্তে আই লিগে এন্ট্রি নিল নতুন দল
আই লিগের লোগো।
আই লিগের লোগো।

I League: মোহনবাগানের পরিবর্তে আই লিগে এন্ট্রি নিল নতুন দল

  • পর পর দু'টি মরশুমে I League-এ মাঠে নামবে দু'টি নতুন ক্লাব।

আসন্ন মরশুমে আই লিগ খেলতে দেখা যাবে সুদেবা এফসিকে। ২০২০-২১ মরশুমে আই লিগ খেলার জন্য বিড জমা দিয়েছিল দিল্লির ক্লাব। ফেডারেশনের বিড মূল্যায়ন কমিটির বৈঠকের পরেই সুদেবা এফসিকে সরাসরি আই লিগ খেলার ছাড়পত্র দেওয়া হয়। তারা মোহনবাগানের পরিবর্তে টুর্নামেন্টে মাঠে নামবে।

কমিটি একই সঙ্গে আরও একটি দলকে বেছে নিয়েছে পরের মরশুম থেকে আই লিগ খেলার জন্য। বিশাখাপত্তনমের শ্রীনিধি এফসি সরাসরি আই লিগ খেলবে ২০২১-২২ মরশুম থেকে। ফেডারেশন ধরেই নিয়েছে পরের মরশুমে আইএসএল খেলবে ইস্টবেঙ্গল। সেকারণেই বাড়তি একটি দলকে বেছে রাখে তারা।

এটিকের সঙ্গে হাত মিলিয়ে মোহনবাগান ইন্ডিয়ান সুপার লিগে মাঠে নামবে এবার। তাই তার বদলে কোনও একটি দলকে আই লিগে নিতেই হতো। সেই সুযোগে আই লিগে কর্পোরেট এন্ট্রি নেয় সুদেবা। 

গতবার আই লিগ খেলা হয়েছিল ১১ দলের। মোহনবাগান চলে যাওয়ার পর টুর্নামেন্টে পড়ে থাকে ১০টি দল। দিল্লির ক্লাব আই লিগে যুক্ত হওয়ায় পুনরায় ১১ দলের কোটা পূর্ণ হয়। যদিও এবার আই লিগ খেলা হবে ১২ দলের। দ্বিতীয় ডিভিশনের চ্যাম্পিয়ন দলকে আই লিগ খেলার ছাড়পত্র দেওয়া যাবে।

সরাসরি আই লিগের টিকিট পাওয়ায় এক বছরের জন্য অবনমনের আওতা থেকে দূরে সরিয়ে রাখা হবে সুদেবা এফসিকে। উল্লেখ্য, এবার সুদেবা ও শ্রীনিধি ছাড়া শিলংয়ের রিনিথ এসসি আই লিগের দৌড়ে নাম লিখিয়েছিল। যদিও শেষমেশ তাদের ভাগ্যে শিকে ছেঁড়েনি।

বন্ধ করুন