বাংলা নিউজ > ময়দান > 'ভেবেছিলাম টেস্ট ক্রিকেটের জন্য যোগ্য নই' : জেমস অ্যান্ডারসন
ইংল্যান্ডের জার্সি গায়ে টেস্ট ম্যাচে জেমস অ্যান্ডারসন (ছবি: গুগল)
ইংল্যান্ডের জার্সি গায়ে টেস্ট ম্যাচে জেমস অ্যান্ডারসন (ছবি: গুগল)

'ভেবেছিলাম টেস্ট ক্রিকেটের জন্য যোগ্য নই' : জেমস অ্যান্ডারসন

  • বৃহস্পতিবার জেমস অ্যান্ডারসন ইংল্যান্ডের জাতীয় দলের জার্সি গায়ে কিউয়িদের বিরুদ্ধে মাঠে নামলেই ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে গড়ে ফেলবেন এক নতুন নজির।

শুভব্রত মুখার্জি:  ইংল্যান্ড শুধু নয় বিশ্ব ক্রিকেটের ইতিহাসে বা বলা ভাল টেস্ট ক্রিকেটের ইতিহাসে বাইশ গজের জীবন্ত কিংবদন্তি জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডের এই পেসার ইতিমধ্যেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে পেসারদের মধ্যে সর্বাধিক উইকেট নেওয়ার নজির গড়েছেন। ৬০০ উইকেটের গন্ডিও তিনি পেরিয়ে গিয়েছেন সাম্প্রতিককালে। বৃহস্পতিবার তিনি ইংল্যান্ডের জাতীয় দলের জার্সি গায়ে কিউয়িদের বিরুদ্ধে মাঠে নামলেই ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে গড়ে ফেলবেন এক নতুন নজির। কাল মাঠে নামলে তা হবে জিমির ১৬২তম আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে অ্যাপিয়ারেন্স। ফলে তিনি অ্যালিয়েস্টার কুককে (১৬১) টপকে ইংল্যান্ডের হয়ে সর্বাধিক টেস্ট খেলা ক্রিকেটারের নজির স্পর্শ করবেন।

প্রসঙ্গত আজ থেকে ১৮ বছর আগে লর্ডসের মাঠে ২০০৩ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটেছিল অ্যান্ডারসনের। এই নজির টপকে যাওয়ার সন্ধিক্ষনে দাড়িয়ে আ্যান্ডারসন বলেন ' আমার জীবনের অসাধারণ ১৫টা বছর আমি কাটিয়েছে। কুকের সাথে এত বছর খেলার পরে আজকে এই জায়গায় দাড়িয়ে বুঝতে পারছি ও কতটা পরিশ্রম করেছে।'

এতবছর টানা সাফল্যের সাথে ম্যাচ খেলার প্রসঙ্গে জিমি বলেন 'আমি মনে করেছিলাম এতবছর খেলার যোগ্য আমি নই। কাউন্টি ক্রিকেট থেকে আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চে উত্তরন একটা বিশাল বড় প্রাপ্তি। আমি মনে করতে পারছি আমি যখন বল করছিলাম তখন নাসির ফাইন লেগ রাখেনি। ফলে আমার বিরুদ্ধে বেশ কয়েকটি বাউন্ডারি ওই অঞ্চল দিয়ে ব্যাটসম্যানরা মেরেছিল। আমার প্রথম বলটা আমি নো বল করেছিলাম। সেই সময় আমি প্রচন্ড নার্ভাস ছিলাম। আমি সেই সময় মনে করেছিলাম টেস্ট ক্রিকেট হয়তো আমার থেকে একধাপ এগিয়ে রয়েছে।'

উল্লেখ্য এই মুহূর্তে জিমির ঝুলিতে রয়েছে ৬১৬ টি টেস্ট উইকেট। যা বর্তমানে সক্রিয় সব ক্রিকেটারদের মধ্যে সবথেকে বেশি। তার উপরে রয়েছেন মুরলিধরন (৮০০), ওয়ার্ন (৭০৯) এবং অনিল কুম্বলে (৬১৯)। ৩৮ বছর বয়সী জিমি অ্যান্ডারসন জানান কঠিন বিপক্ষের বিরুদ্ধে আমার বেশ কয়েকটা ভাল পারফরমেন্স আমাকে কনফিডেন্স দেয়। তান বুঝতে পারি যে আমি এই আন্তর্জাতিক মঞ্চের জন্য কতটা ফিট। আমি জিম্বাবোয়েকে অসম্মান করছি না তবে দক্ষিণ আফ্রিকা,অস্ট্রেলিয়া, ভারতের মতন কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে আমার পারফরম্যান্স আমাকে অনেকটা আত্মবিশ্বাস দেয় যাকে পাথেয় করে আমি এতবছর আন্তর্জাতিক ক্রিকেটটা খেলতে পেরেছি।

বন্ধ করুন