বাংলা নিউজ > ময়দান > ‘ইশান্ত কি শেষ টেস্ট ম্যাচ খেলে ফেললেন?’ এই প্রশ্নে বাকরুদ্ধ হয়ে পড়েছিলেন নেহরা
ইশান্ত শর্মা।
ইশান্ত শর্মা।

‘ইশান্ত কি শেষ টেস্ট ম্যাচ খেলে ফেললেন?’ এই প্রশ্নে বাকরুদ্ধ হয়ে পড়েছিলেন নেহরা

  • লিডসে ইশান্ত ২২ ওভার বল করে ৯২ রান দিয়ে একটি উইকেটও নিতে পারেননি। বাকি পেসারদের তুলনায় এটা সবচেয়ে খারাপ প্রদর্শন। মহম্মদ শামি ৪টি এবং জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা ২টি করে উইকেট নিয়েছেন। স্বাভাবিক ভাবেই কোপে পড়ে গিয়েছেন ইশান্ত শর্মা।

হেডিংলে টেস্টে ইশান্ত শর্মাই একমাত্র ভারতীয় বোলার ছিলেন, যিনি কোনও উইকেট পাননি। বাকিরা প্রত্যেকেই কমবেশি উইকেট পেয়েছেন। একেই ভারত লিডসে এক ইনিংস এবং ৭৬ রানে হেরেছে। তার উপর আবার ইশান্ত উইকেট পাননি। সব মিলিয়ে তাঁকে নিয়ে তীব্র সমালোচনা চলছে। 

লিডসে উইকেট না পেলেও লর্ডসে কিন্তু দুই ইনিংসেই উইকেট পেয়েছিলেন ইশান্ত। প্রথম ইনিংসে ৩টি এবং দ্বিতীয় ইনিংসে ২টি উইকেট নিয়েছিলেন তিনি। যে কারণে এক ম্যাচে উইকেট না পাওয়ায় তাঁকে নিয়ে যে সমালোচনা চলছে, সেটাকে অযৌক্তিক বলে মনে করছেন ভারতের প্রাক্তন পেসার আশিস নেহরা।

লিডসে ইশান্ত ২২ ওভার বল করে ৯২ রান দিয়ে একটি উইকেটও নিতে পারেননি। বাকি পেসারদের তুলনায় এটা সবচেয়ে খারাপ প্রদর্শন। মহম্মদ শামি ৪টি এবং জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা ২টি করে উইকেট নিয়েছেন। স্বাভাবিক ভাবেই কোপে পড়ে গিয়েছেন ইশান্ত শর্মা। তাঁর ফিটনেস নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে। যদিও অধিনায়ক বিরাট কোহলি এবং সতীর্থ মহম্মদ সামি দাবি করেছেন, ইশান্তের ফিটনেস নিয়ে কোনও সমস্যা নেই। কিন্তু ইশান্তের সাবধানী রান আপ এবং একাধিক নো বল অন্য কথা বলছে।

যাইহোক আশিস নেহরার দাবি, ‘একটি টেস্ট ম্যাচে ব্যর্থ হওয়ার পরেই যদি ইশান্তের দলে জায়গা না হওয়া নিয়ে আলোচনা করি, তবে সেটা সঠিক হবে না। ওর জন্য বিষয়টি একটু কঠিনই হয়ে যাবে। একজন আমাকে জিজ্ঞেস করেছিলেন, হেডলিং টেস্ট কি ইশান্ত শর্মার শেষ টেস্ট? কেউ আমাকে এই রকম প্রশ্ন জিজ্ঞেস করছে, এটা দেখে আমি খুব অবাক হয়ে গিয়েছিলাম।’

সোনি স্পোর্টসে একটি আলোচনায় নেহরা আরও বলেন, ‘ইশান্ত শর্মার মতো একজন বোলারকে একটি ম্যাচে খারাপ পারফরম্যান্সের উপর ভিত্তি করে বিচার করা ঠিক হবে না। এটা ঠিক, আমাদের তার-পাঁচ জন ভাল বোলার রয়েছে। যে কারণে দলে সুযোগ পাওয়ার জন্য একটি প্রতিযোগীতাও রয়েছে। কিন্তু প্রতিটা টেস্ট ম্যাচে আলাদা আলাদা বোলার, এটা সম্ভব নয়।’

বন্ধ করুন