বাংলা নিউজ > ময়দান > Ravi Shastri: গালাগাল খেলে একটা ওদের ভাষায়, আর দুটো তোমার ভাষায় ফেরত দেবে: রবি শাস্ত্রী
রবি শাস্ত্রী। ফাইল ছবি
রবি শাস্ত্রী। ফাইল ছবি

Ravi Shastri: গালাগাল খেলে একটা ওদের ভাষায়, আর দুটো তোমার ভাষায় ফেরত দেবে: রবি শাস্ত্রী

  • তিনি আরও জানিয়েছেন ক্রিকেটারদের ফিটনেসের লেভেল বৃদ্ধিই ছিল তার প্রধান উদ্দেশ্য। তাকে ক্ষমতা দেওয়া হয়েছিল দলে কে থাকবেন কে থাকবেন না সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ারও।

শুভব্রত মুখার্জি: ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের দীর্ঘদিন ধরে হেড কোচের দায়িত্ব সাফল্যের সঙ্গে সামলেছেন রবি শাস্ত্রী। লাল বলের ক্রিকেটে ভারতকে সাফল্যে চূড়াতে বসিয়েছিলেন তিনি। পরপর দুবার অস্ট্রেলিয়াতে গিয়ে ভারত তার প্রশিক্ষণেই টেস্ট সিরিজ জয়ের বিরল নজির গড়েছিল। ২০২১ সালেই সিনিয়র দলের প্রশিক্ষকের দায়িত্ব থেকে তাকে সরে যেতে হয়েছিল চুক্তি নতুন করে নবীকরণ না হওয়ার ফলে। ৫৯ বছর বয়সি রবি শাস্ত্রী জানিয়েছেন দলে কে থাকবেন কে থাকবেন না ঠিক করার পূর্ণ ক্ষমতা ছিল তাঁর।

প্রসঙ্গত প্রাক্তন ভারতীয় হেড কোচ রবি শাস্ত্রী ইংল্যান্ড ক্রিকেট নিয়ে ও মুখ খুলেছেন। তার দাবি ইসিবির ম্যানেজিং ডাইরেক্টর রবার্ট কি'কে উদ্যোগ নিতে হবে ইংল্যান্ডের টেস্ট দলের ভাগ্য ফেরাতে। উল্লেখ্য ১৭ এপ্রিল অ্যাসলে জাইলসের স্থলাভিসিক্ত হয়েছেন রবার্ট কি। তিনি আরও জানিয়েছেন ক্রিকেটারদের ফিটনেসের লেভেল বৃদ্ধিই ছিল তার প্রধান উদ্দেশ্য। তাকে ক্ষমতা দেওয়া হয়েছিল দলে কে থাকবেন কে থাকবেন না সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ারও।

'দি গার্ডিয়ান'কে দেওয়া এক সাক্ষাৎকারে রবি শাস্ত্রী জানিয়েছেন 'আমি যখন টিমের ডাইরেক্টর ছিলাম তখন বিষয়টা ছিল দলের কি সমস্যা সেটা খুঁজে বার করার প্রতি নজর দিতাম। আমাকে ক্ষমতা দেওয়া হয়েছিল 'হায়ার এবং ফায়ারের' (কে থাকবে, কে থাকবে না তা ঠিক করার)। আমি যাকে চাইতাম তাকে দলে নেওয়ার পূর্ণ ক্ষমতা ছিল আমার। যাকে আমার পছন্দ ছিল না তাকে দরজা দিয়ে বেরনোর রাস্তা দেখানোর ক্ষমতা ও আমার ছিল। কিভাবে আমরা খেলতে চাই সেটার বিষয়ে আমার সিদ্ধান্ত নেওয়ার পূর্ণ ক্ষমতা ছিল। আমাদের আক্রমনাত্মক খেলতে হত। দয়ামায়াহীন ক্রিকেট খেলতে হত। ফিটনেস লেভেল বাড়াতে জোর দিয়েছিলাম যাতে করে বিদেশের মাটিতে আমাদের পেসাররা ২০ টা উইকেট একটি টেস্টে নিতে সক্ষম হয়। সবটা তোমার অ্যাটিটিউটের উপর নির্ভর করে যে তুমি কিভাবে খেলতে চাও। বিশেষ করে অজিদের বিপক্ষে। আমি ছেলেদের বলেছিলাম তোমাদের দিকে একটা কটাক্ষ,কটু কথা উড়ে আসলে তিনটে ফিরিয়ে দেবে। দুটো তোমার ভাষাতে আর একটা ওদের ভাষাতে।'

বন্ধ করুন