বাড়ি > ময়দান > কপিল দেবের পরামর্শই সঠিক পথ বেছে নিতে সাহায্য করে, অকপট দ্রাবিড়
রাহুল দ্রাবিড়। ছবি- গেটি ইমেজেস।
রাহুল দ্রাবিড়। ছবি- গেটি ইমেজেস।

কপিল দেবের পরামর্শই সঠিক পথ বেছে নিতে সাহায্য করে, অকপট দ্রাবিড়

  • রাজস্থান রয়্যালসের কোচ ও ক্যাপ্টেনের যৌথ ভূমিকা পালনের অভিজ্ঞতা পরবর্তী সময়ে তাঁর কোচিং কেরিয়ারকে সাহায্য করেছে বলেও জানান জ্যামি।

খেলা ছাড়ার পর নতুন পেশা বেছে নেওয়ার ক্ষেত্রে রাহুল দ্রাবিড়ের সামনে একাধিক বিকল্প ছিল। কোন পথে এগিয়ে যাবেন, তড়িঘড়ি ঠিক করে ওঠা মুশকিল ছিল। দ্রাবিড় নিজেই জানালেন, কিংবদন্তি কপিল দেবের পরমার্শই তাঁকে সঠিক দিকে অগ্রসর হতে সাহায্য করেছে।

ভারতের মহিলা ক্রিকেট দলের হেড কোচ ডব্লিউভি রামনের সঙ্গে তাঁর ইউটিউব শো 'ইনসাইড-আউট'এ কথা বলছিলেন দ্রাবিড়। টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক সেখানেই জানান যে, একদা কপিল দেব তাঁকে সরাসরি কোনও দিকে এগিয়ে না যাওয়ার পরামর্শ দেন। বরং তাঁকে খেলা থেকে দূরে কিছুদিন নিজের মতো অন্য কিছু করে সময় কাটানোর কথা বলেন ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক।

দ্রাবিড়ের  কথায়, ‘যখন আমি শেষ করি (খেলা), সামনে বেশ কয়েকটি বিকল্প ছিল। আমি বুঝতে পারছিলাম না কী করা উচিত। কপিল দেবই আমাকে কেরিয়ারের শেষের দিকে মূল্যবান পরামর্শ দিয়েছিলেন। কপিল বলেন, রাহুল, (খেলা ছাড়ার পর) সরাসরি কোথাও জড়িয়ে পোড়ো না। খেলা থেকে বেরিয়ে কয়েক বছর অন্য কিছু করে নিজের মতো সময় কাটাও। দেখ তোমার মন কী চাইছে। এটা খুবই ভালো পরামর্শ ছিল বলে আমি মনে করি।'

কোচিং কেরিয়ার বেছে নেওয়া প্রসঙ্গে দ্রাবিড় বলেন, 'কেরিয়ারের শেষ দিকে রাজস্থান রয়্যালসের কোচ ও ক্যাপ্টেনের যৌথ ভূমিকা পালন করার অভিজ্ঞতা আমাকে কোচিংয়ে আসতে সাহায্য করেছে। শুরুর দিকে কমেন্ট্রি করার ইচ্ছা ছিল। তবে তাতে খেলা থেকে, খেলোয়াড়দের থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছি মনে হচ্ছিল। তাই কোচিংয়ে আসার সিদ্ধান্ত নিই। অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের দায়িত্বটা শুরুর জন্য আদর্শ মনে হয় আমার।'

বন্ধ করুন