বাড়ি > ময়দান > দুরন্ত ব্যাট করে দলকে সিরিজ জেতানো সত্ত্বেও ক্যাপ্টেন্সি কেড়ে নেওয়া হয়েছিল গাভাসকরের
সুনীল গাভাসকর। ছবি- এএনআই।
সুনীল গাভাসকর। ছবি- এএনআই।

দুরন্ত ব্যাট করে দলকে সিরিজ জেতানো সত্ত্বেও ক্যাপ্টেন্সি কেড়ে নেওয়া হয়েছিল গাভাসকরের

  • কেন নেতৃত্ব খোয়াতে হয়েছিল, আজও তার কারণ খুঁজছেন কিংবদন্তি।

১৯৭৮-৭৯ মরশুমে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। সুনীল গাভাসকর সিরিজে ৭৩২ রান করেছিলেন। তার পরেও ক্যাপ্টেন্সি খোয়াতে হয়েছিল সানিকে। গাভাসকরকে সরিয়ে নেতৃত্ব তুলে দেওয়া হযেছিল এস বেঙ্কটরাঘবনের হাতে। 

মিড ডে'তে নিজের কলামে গাভাসকর জানান, তিনি আজও জানেন না, দলকে জেতানো সত্ত্বেও বিসিসিআই তাঁর কাছ থেকে কেন ক্যাপ্টেন্সি কেড়ে নিয়েছিল।

সেবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৬ ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জেতে ভারত। চেন্নাই টেস্টে ক্যারিবিয়ানদের তিন উইকেটে পরাজিত করে টিম ইন্ডিয়া। বাকি ৫টি টেস্ট ড্র হয়। 

গাভাসকর লেখেন, '১৯৭৮-৭৯ সালে ভারত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতেছিল এবং আমি ৭০০-র বেশি রান করেছিলাম। তা সত্ত্বেও আমাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। আমি আজও জানি না, আমাকে কেন ক্যাপ্টেন্সি খোয়াতে হয়েছিল। তবে অনুমান করতে পারি যে, ক্যারি প্যাকার ওয়ার্ল্ড সিরিজ ক্রিকেটের প্রস্তাব নিয়ে আমি খুবই খোলামেলা ছিলাম। যদিও নির্বাচনের আগে চুক্তিতে সই করে প্রমাণ দিয়েছিলাম আমার আনুগত্য বোর্ডের প্রতি রয়েছে।'

সানি আরও জানান, বিষেণ সিং বেদির কাছ থেকে নেতৃত্বের ব্যাটন তাঁর হাতে তুলে দেওয়ার সময়েই কিংবদন্তি স্পিনারকে দল থেকে ছেঁটে ফেলতে চেয়েছিলেন নির্বাচকরা। সেই সময় তাঁর অনুরোধেই বেদিকে দলে রেখে দেওয়া হয়।

বন্ধ করুন