বাংলা নিউজ > ময়দান > ‘সিরাজের কাছে গিয়ে দেখি ওর দু'চোখ বেয়ে জল ঝড়ছে’:- টিম পেইন
কাঁদছেন মহম্মদ সিরাজ (Screengrab)

‘সিরাজের কাছে গিয়ে দেখি ওর দু'চোখ বেয়ে জল ঝড়ছে’:- টিম পেইন

  • টিম পেইন বলেন, ‘আমার মনে আছে আমি হেঁটে মহম্মদ সিরাজের কাছে যাই। ওর চোখে সত্যি সত্যি জল ছিল। ওর দু গাল বেয়ে জল ঝড়ছিল। সত্যি বলতে ঘটনাটা সিরাজের উপর প্রভাব ফেলেছিল। ও একটা ছোট্ট ছেলে। সবেমাত্র বাবাকে হারিয়েছে। ঘটনাটা ওকে গভীরভাবে আঘাত করেছিল।’

শুভব্রত মুখার্জি: ২০২১ সালে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া ভারত বনাম অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ বিভিন্ন কারণে স্মরণীয় হয়ে রয়েছে। বিশেষত ভারতীয় দলের একাধিক প্রথম সারির ক্রিকেটারের অনুপস্থিতিতেও যেভাবে ভারতীয় দল সিরিজ জিতেছিল তা এক কথায় অকল্পনীয়। অধিনায়ক বিরাট কোহলি প্রথম টেস্ট খেলেই দেশে ফিরে এসেছিলেন। অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অল আউট হওয়া থেকে কামব্যাক করে ভারত ২-১ ফলে সিরিজ ছিনিয়ে নিয়ে রুপকথার ইতিহাস গড়েছিল। সেই সিরিজ নানা কারণে ছিল স্মরণীয়। যেখানে সবথেকে বড় ঘটনা ছিল সিডনি টেস্টে সিরাজকে উদ্দেশ্য করে দর্শকদের করা বর্ণবিদ্বেষী মন্তব্য। 

সেই ঘটনার স্মৃতিচারণ করতে গিয়ে তৎকালীন অজি অধিনায়ক টিম পেইন জানান তিনি মহম্মদ সিরাজের কাছে গিয়ে দেখতে পান সিরাজের দু'চোখ বেয়ে জল ঝড়ছে। সেই সিরিজের তৃতীয় টেস্ট খেলা হয়েছিল সিডনিতে। সিরিজের স্কোর তখন ১-১ ছিল। মহম্মদ সিরাজ তখন বাউন্ডারির কাছে ফিল্ডিং করছিলেন। সেই সময় তার উদ্দেশ্যে উড়ে আসে বর্ণবিদ্বেষী মন্তব্য। তৎক্ষণাৎ তিনি ঘটনাটি জানান সেই সিরিজের দলনায়ক অজিঙ্কা রাহানেকে। 

আরও পড়ুন…2022 T20 WC এর আগে ৭ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে যাবে ইংল্যান্ড

অজিঙ্কা রাহানে তখন ঘটনাটি রিপোর্ট করেন দুই অন ফিল্ড আম্পায়র পল রাইফেল এবং পল উইলসনকে। সিরাজের আগে একধরনের আক্রমণের শিকার হন জসপ্রীত বুমরাহ। সাময়িকভাবে ম্যাচ থমকে যায়। ভারতীয় দলকে মাঠ ছাড়ার অপশন দেওয়া হলেও তারা খেলা চালিয়ে যান। সিডনির পুলিশ ওই দুই অভদ্র আচরণকারীকে স্টেডিয়াম থেকে বের করে দেন।

আরও পড়ুন…2022 T20 WC এর আগে ৭ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তানে যাবে ইংল্যান্ড

ওই সিরিজের উপর তৈরি হয়েছে একটি ওয়েবসিরিজ 'বান্দো মে থা দম'। যা সম্প্রচারিত হচ্ছে ভুট অ্যাপে। সেখানে সিরাজের সমর্থনে কথা বলেন টিম পেইনকে। তিনি জানান, ‘ঐতিহ্যের দিক থেকে দেখতে গেলে আমরা বরাবর সফরকারী ক্রিকেটীয় দেশের প্রতি ভালো আচরণ করে থাকি। ফলে ওই ঘটনা (বর্ণবিদ্বেষী আক্রমণ) ঘটতে দেখাটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমার মনে আছে আমি হেঁটে মহম্মদ সিরাজের কাছে যাই। ওর চোখে সত্যি সত্যি জল ছিল। ওর দু গাল বেয়ে জল ঝড়ছিল। সত্যি বলতে ঘটনাটা সিরাজের উপর প্রভাব ফেলেছিল। ও একটা ছোট্ট ছেলে। সবেমাত্র বাবাকে হারিয়েছে। ঘটনাটা ওকে গভীরভাবে আঘাত করেছিল।’

বন্ধ করুন