বাংলা নিউজ > ময়দান > মারপিট করেও শুধু ফাইন, অল্পে বেঁচে গেলেন আফগান ও পাক ক্রিকেটার
আফগান ও পাক খেলোয়াড়ের বিরুদ্ধে ICC-র পদক্ষেপ

মারপিট করেও শুধু ফাইন, অল্পে বেঁচে গেলেন আফগান ও পাক ক্রিকেটার

  • আইসিসির বিবৃতি অনুসারে,আলি আইসিসির আচরণবিধির ধারা ২.৬ লঙ্ঘন করেছেন, যা একটি আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন অশ্লীল, আপত্তিকর বা অবমাননাকর অঙ্গভঙ্গির সঙ্গে সম্পর্কিত। একই সঙ্গে আফগানিস্তানের ফাস্ট বোলার ফরিদ আহমেদকে সেকশন ২ দেওয়া হয়েছে।

ফরিদ আহমেদের সঙ্গে আসিফ আলিকে জরিমানা করল আইসিসি। ২০২২ এশিয়া কাপের সুপার ফোর পর্বের ম্যাচে মাঠের মধ্যে অপ্রীতিকর ঘটনা ঘটানোর জন্য পাকিস্তানের আসিফ আলি ও আফগানিস্তানের বোলার ফরিদ আহমেদকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করল আইসিসি। উভয়কেই আইসিসি কোড অফ কন্ডাক্টের লেভেল ওয়ান অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিলেন।

আইসিসির বিবৃতি অনুসারে,আলি আইসিসির আচরণবিধির ধারা ২.৬ লঙ্ঘন করেছেন, যা একটি আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন অশ্লীল, আপত্তিকর বা অবমাননাকর অঙ্গভঙ্গির সঙ্গে সম্পর্কিত। একই সঙ্গে আফগানিস্তানের ফাস্ট বোলার ফরিদ আহমেদকে সেকশন ২ দেওয়া হয়েছে। ২.১.১২ অনুযায়ীযা একজন খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, আম্পায়ার, ম্যাচ রেফারি বা যে কোনও ব্যক্তির সাথে অনুপযুক্ত শারীরিক অঙ্গ ভঙ্গির সঙ্গে সম্পর্কিত।

আরও পড়ুন… বিরাটের সেঞ্চুরির উপর দাঁড়িয়ে ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয়বার ভারতের এমন সাফল্য

বুধবার শারজাহতে খেলা ম্যাচে আউট হওয়ার পর আফগানিস্তানের পেসার ফরিদ আহমেদকে মারতে ব্যাট তুলেছিলেন পাকিস্তানের ব্যাটসম্যান আসিফ আলি। আসিফের উইকেট নেওয়ার পর তাঁর সামনে এসে সেলিব্রেশন করছিলেন ফরিদ। এই খেলোয়াড়দের মধ্যে সংঘর্ষ উভয় দলের ভক্তদের প্রভাবিত করে।

মাঠের বাইরেও আবেগ নিয়ন্ত্রণ করতে পারেননি দুই দেশের সমর্থকরা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে,ভক্তদের আসন তুলে একে অপরের দিকে ছুঁড়ে মারতে দেখা যায়। এমন সহিংস সংঘর্ষের পর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, বোর্ড আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে অভিযোগ করবে।

পিসিবি প্রধান রমিজ রাজা বলেছেন, ‘দেখুন,ক্রিকেটে মাথা গরম করা উচিত নয় এবং এটি পরিবেশকে নষ্ট করে। আমরা এর বিরুদ্ধে আইসিসিকে চিঠি লিখব এবং আমাদের আওয়াজ তুলব, আমাদের আয়ত্বে যা আছে তাই করব।কারণ ভিজ্যুয়াল আছে। এটা খুব খারাপ ছিল এবং এটি প্রথমবার নয়। মাঠে জয় মানে পরাজয়। এটা খুব ভালো লড়াই ছিল। নিজেকে কিছুটা আবেগে নিয়ন্ত্রণ করা উচিত ছিল।’

আরও পড়ুন… তাহলে কি আমি বসে যাব! কোহলি প্রসঙ্গে মজার ছলে কি নিজের ভয়ের কথা বললেন রাহুল?

এই বিতর্কের পর আফগানিস্তান ক্রিকেট বোর্ডও (এসিবি) বিবৃতি দিয়েছে। তিনি বলেন, ‘আফগানিস্তান দল সবসময় তাদের সেরা পারফরম্যান্স দিয়ে আফগান মূল্যবোধের প্রতিনিধিত্ব করেছে। ক্রিকেট আসলে ‘জেন্টেলম্যানস গেম’নামে পরিচিত। আমরা আশা করি যে অন্যরাও খেলাধুলার প্রতি আবেগ এবং উৎসর্গকে সম্মান করবে এবং দুই দেশের মধ্যে ভালোবাসা ও সম্প্রীতি বজায় রাখার চেষ্টা করবে।’

বন্ধ করুন