বাড়ি > ময়দান > করোনার উপসর্গ দেখা দিলে টেস্টের মাঝেই নেওয়া যাবে বদলি, কুম্বলেদের প্রস্তাবে সায় ICC-র
আইসিসির লোগো।
আইসিসির লোগো।

করোনার উপসর্গ দেখা দিলে টেস্টের মাঝেই নেওয়া যাবে বদলি, কুম্বলেদের প্রস্তাবে সায় ICC-র

  • নিষিদ্ধ হয়ে গেল বলে লালার ব্যবহার।

করোনা মহামারির কথা মাথায় রেখে অন্তর্বর্তীকালীন নিয়ম পরিবর্তনে সিলমোহর দিল আইসিসি। মেডিক্যাল অ্যাডভাইজরি কমিটির পরামর্শ মতো অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি আইসিসিকে যে সব পরামর্শ দিয়েছিল, সেগুলিতেই সরকারিভাবে স্বীকৃতি দিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় বল পালিশের ক্ষেত্রে নিষিদ্ধ হল লালার ব্যবহার। টেস্ট ম্যাচের মাঝে কোনও ক্রিকেটার করোনা সংক্রামিত হতে পারে এই আশঙ্কায় অনুমতি দেওয়া হল Covid-19 রিপ্লেসমেন্টের। নিরপেক্ষ আম্পায়ারের বদলে অন্তর্বর্তীকালীন ভিত্তিতে স্থানীয় আম্পায়ারদের টেস্ট ম্যাচ পরিচালনায় বৈধতা দেওয়া হলো। 

এছাড়া টেস্টের প্রতি ইনিংসে একটি করে বাড়তি রিভিউ নেওয়ার ছাড়পত্রও দেওয়া হল আইসিসির তরফে। খেলার নিয়মের বাইরে আগামী ১২ মাসের জন্য ক্রিকেটারদের জার্সিতে অতিরিক্ত লোগো ব্যবহার করার অনুমতি দিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।

বলে লালা ব্যবহার করতে কেন নিষেধ করা হচ্ছে, তার যুক্তি আগেই দিয়েছেন কুম্বলেরা। এবার আইসিসি জানিয়ে দিল ম্যাচের মাঝে কোনও ক্রিকেটারের মধ্যে করোনার উপসর্গ দেখা দিলে নেওয়া যাবে Covid-19 পরিবর্ত। সেক্ষেত্রে ম্যাচ রেফারি ছিটকে যাওয়া ক্রিকেটারের ভূমিকা অনুযায়ী পরিবর্ত বেছে দেবেন। এই পরিবর্ত শুধু মাত্র অন্তর্বর্তীকালীন ভিত্তিতে টেস্টেই নেওয়া যাবে। ওয়ান ডে বা টি-২০ ক্রিকেটে এই নিয়ম প্রজোয্য হবে না।

কোনও বোলার ভুল করে বলে লালা লাগিয়ে বসলে আম্পায়ার বল জীবানুমুক্ত করার পরেই খেলার অনুমতি দেবেন এবং বোলারকে সতর্ক করবেন। দু'বার সতর্ক করার পরেও একই ভুল করলে পেনাল্টিতে ৫ রান উপহার দেওয়া হবে প্রতিপক্ষ দলকে। এবার থেকে টেস্টের প্রতি ইনিংসে উভয় দল তিনটি করে রিভিউ নিতে পারবে।

বন্ধ করুন