বাংলা নিউজ > ময়দান > ICC Awards 2022: গত বছর ৪০ উইকেট শিকার করে বর্ষসেরা ঝুলনের যোগ্য উত্তরসূরি রেণুকা সিং

ICC Awards 2022: গত বছর ৪০ উইকেট শিকার করে বর্ষসেরা ঝুলনের যোগ্য উত্তরসূরি রেণুকা সিং

আইসিসি মহিলাদের ২০২২ সালের উদীয়মান খেলোয়াড় রেণুকা সিং (ছবি-AFP)

ভারতীয় দলের তারকা ফাস্ট বোলার রেণুকা সিংকে আইসিসি মহিলাদের ২০২২ সালের উদীয়মান খেলোয়াড় হিসাবে নির্বাচিত করা হয়েছে। অর্থাৎ গত বছরের সেরা উঠতি মহিলা ক্রিকেটার তিনি। গত বছর, রেণুকা ওয়ানডে এবং টি-টোয়েন্টি সহ ২৯টি ম্যাচে চল্লিশ উইকেট নিয়েছিলেন।

ভারতীয় দলের তারকা ফাস্ট বোলার রেণুকা সিংকে আইসিসি মহিলাদের ২০২২ সালের উদীয়মান খেলোয়াড় হিসাবে নির্বাচিত করা হয়েছে। অর্থাৎ গত বছরের সেরা উঠতি মহিলা ক্রিকেটার তিনি। গত বছর, রেণুকা ওয়ানডে এবং টি-টোয়েন্টি সহ ২৯টি ম্যাচে চল্লিশ উইকেট নিয়েছিলেন। রেণুকা হিমাচল প্রদেশের বাসিন্দা। ওডিআইতে ১৪.৮৮ গড়ে ১৮টি উইকেট নিয়েছেন রেণুকা। এই সময়ে, তার অর্থনীতির হার ছিল 4.62। একই সময়ে, রেণুকা টি-টোয়েন্টিতে ২৩.৯৫ গড়ে ২২টি উইকেট নিয়েছেন। এই সময়ে তাঁর ইকোনমি রেট ছিল ৬.৫০।

আরও পড়ুন… মহিলা ক্রিকেটের নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করল ICC, হরমনপ্রীত-দীপ্তির বড় সাফল্য

২৬ বছর বয়সী রেণুকা সিং গত বছরে টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় তারকা হিসেবে আবির্ভূত হয়েছেন। তিনি তাঁর সুইং দিয়ে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের অনেক চাপে রেখেছেন। রেণুকা সিং তাঁর বোলিংয়ে দুর্দান্ত ঝুলন গোস্বামীকে দুই ফর্ম্যাটেই ছাপিয়ে যেতে পারেন। ওডিআইতে মোট ১৮টি উইকেটের মধ্যে রেণুকা ইংল্যান্ডের বিরুদ্ধে দুটি ম্যাচে আট উইকেট নিয়েছিলেন, আর শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে সাত উইকেট নিয়েছিলেন।

আরও পড়ুন… ধর্ষণের অভিযোগে অভিযুক্ত মাইক টাইসন, সামনে এল ৩৩ বছরের পুরনো ঘটনা

রেণুকা সিং গত বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাতটি টি-টোয়েন্টি ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। এবং তাঁর সুইং দিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের চাপে ফেলেছিলেন। এ সময় তিনি আট উইকেট শিকার করেছিলেন। এছাড়াও রেণুকা কমনওয়েলথ গেমস এবং এশিয়া কাপেও দুর্দান্ত পারফর্ম করেছিলেন। এই দুটি টুর্নামেন্ট সহ, তিনি ১১টি ম্যাচে মাত্র ৫.২১ ইকোনমিতে ১৭টি উইকেট নিয়েছিলেন। বল বাইরে এবং ভিতরে উভয়ই সুইং করতে সক্ষম। রেণুকা আগামী বছরগুলিতে ভারতের অন্যতম নির্ভরযোগ্য বোলার হিসাবে আবির্ভূত হতে চলেছেন।

রেণুকা সিং গত বছর কমনওয়েলথ গেমসে ভারতের চূড়ান্ত দৌড়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টিম ইন্ডিয়ার প্রথম ম্যাচে ১৮ রানে চার উইকেট নিয়েছিলেন তিনি। এর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যান অ্যালিসা হিলি, অধিনায়ক মেগ ল্যানিং, বেথ মুনি এবং তাহিলা ম্যাকগ্রার উইকেট। রেণুকা এই ম্যাচে মোট ১৬টি ডট বল করেছিলেন। তার কারণে একটা সময় অস্ট্রেলিয়ার স্কোর ছিল চার উইকেটে ৩৪ রান। পরে অবশ্য ১৫৪ রানের লক্ষ্য দেয় অস্ট্রেলিয়া দল।

কমনওয়েলথ গেমসের ফাইনালেও রেণুকার পারফরম্যান্স ছিল চমৎকার। ফাইনালে আরও একবার সামনে ছিল অস্ট্রেলিয়া দল। এই ম্যাচে রেণুকা চার ওভারে ২৫ রান দিয়ে দুটি উইকেট নেন। তবে ফাইনালেও নয় রানে হারের মুখে পড়তে হয়েছিল ভারতকে। গত বছরের মহিলা এশিয়া কাপেও রেণুকা ছয় ম্যাচে ছয় উইকেট নিয়েছিলেন।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন