বাংলা নিউজ > ময়দান > ICC Awards: ICU থেকে ফিরে নেমেছিলেন বিশ্বকাপের সেমিতে, টি-২০-তে বর্ষসেরা পাকিস্তানের রিজওয়ান
টি-টোয়েন্টিতে বর্ষসেরা রিজওয়ান। ছবি- টুইটার (@ICC)।
টি-টোয়েন্টিতে বর্ষসেরা রিজওয়ান। ছবি- টুইটার (@ICC)।

ICC Awards: ICU থেকে ফিরে নেমেছিলেন বিশ্বকাপের সেমিতে, টি-২০-তে বর্ষসেরা পাকিস্তানের রিজওয়ান

  • টি-২০ ফর্ম্যাটে ২০২১ সালে ২৯ টি ম্যাচ মোট ১৩২৬ রান করেছিলেন রিজওয়ান।

শুভব্রত মুখার্জি

পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মহম্মদ রিজওয়ানের ক্রিকেট কেরিয়ারে ২০২১ মরশুমটা স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বিশেষ করে টি-২০ ফর্ম্যাটে মহম্মদ রিজওয়ান ২০২১ সালে ব্যাট হাতে যে অতিমানবীয় পারফরম্যান্স করেছিলেন, তার পুরস্কারস্বরূপ বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির বিচারে ২০২১ সালের টি-২০ ক্রিকেটার অফ দি ইয়ার নির্বাচিত হলেন পাকিস্তান তারকা। মহম্মদ রিজওয়ানের ব্যাট হাতে অনবদ্য ধারাবাহিকতা, অদম্য স্পিরিট, বেশ কিছু অসাধারণ ইনিংসকে সম্মান জানালো হল আইসিসির তরফে।

টি-২০ ফর্ম্যাটে ২০২১ মরশুমে ২৯ টি ম্যাচ খেলে ৭৩.৬৬ গড়ে একটি শতরানসহ ১৩২৬ রান করেছিলেন রিজওয়ান। আউট হয়েছেন ২৪ বার। উল্লেখ্য, তাঁর ব্যাটে ভর করেই কার্যত বিশ্বকাপের মঞ্চে প্রথমবার যে কোন ফর্ম্যাটে পাকিস্তান, ভারতকে হারাতে সমর্থ হয়েছিল। বাবর আজমের সঙ্গে জুটি বেঁধে ১৫১ রানের লক্ষ্যমাত্রা একটি উইকেটও না হারিয়ে সফলতার সাথে তাড়া করে পাকিস্তানকে এক ঐতিহাসিক জয় এনে দেন তিনি। সেদিন ব্যাট হাতে ৫৫ বলে ৭৯ রানের এক অসাধারণ অপরাজিত ইনিংস খেলেছিলেন রিজওয়ান।

এখানেই শেষ নয় সেই টি-২০ বিশ্বকাপেরই সেমিফাইনালে কার্যত আইসিইউ থেকে উঠে সোজা ২২ গজে অজিদের বিরুদ্ধে লড়াইতে নেমেছিলেন তিনি। সেই সেমিফাইনালের দু'দিন আগে যখন আইসিইউতে ভর্তি হয়েছিলেন তখন ভারতীয় ডাক্তার সাহির সাইনালআবদিনকে জানিয়েছিলেন 'মুঝে খেলনা হ্যায়'। অর্থাৎ সেমিফাইনালে আমি খেলতে চাই। বুকে ইনফেকশন নিয়ে ভর্তি হয়ে দু'দিন আইসিইউতে থেকে কার্যত মিরাকেল ঘটিয়ে সেই সেমিফাইনালে ২২ গজে নেমেছিলেন রিজওয়ান। 

যদিও শেষরক্ষা হয়নি। সেই ম্যাচে অজিদের কাছে হারতে হয়েছিল পাকিস্তানকে। ২০২১ মরশুমেই রিজওয়ান লাহোরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর টি-২০ ক্যারিয়ারের প্রথম শতরানটিও পেয়েছিলেন। সেই বছরেই করাচিতে ওয়েস্ট ইন্ডিজ দলের বিরুদ্ধে খেলেছিলেন ৮৭ রানের এক দুরন্ত ইনিংস। গোটা বছর ধরে অদম্য জেদ, ইচ্ছাশক্তির ওপর ভর করে একের পর এক ধারাবাহিক পারফরম্যান্স করারই পুরস্কার পেলেন রিজওয়ান।

বন্ধ করুন