বাংলা নিউজ > ময়দান > ICC Awards: কোহলির মাথায় উঠল দশকের সেরা ওয়ান ডে ক্রিকেটারের মুকুট
বিরাট কোহলি। ছবি- রয়টার্স।
বিরাট কোহলি। ছবি- রয়টার্স।

ICC Awards: কোহলির মাথায় উঠল দশকের সেরা ওয়ান ডে ক্রিকেটারের মুকুট

  • আইসিসির দশকের সেরা টেস্ট দলের অধিনায়কও নির্বাচিত হয়েছেন বিরাট।

আগের দিনই আইসিসির দশকের সেরা টেস্ট দলের ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক জায়গা করে নিয়েছেন দশ বছরের সেরা ওয়ান ডে ও টি-২০ দলেও। এবার আইসিসির তরফে আরও বড়সড় সম্মান পেলেল কোহলি। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার বিচারে দশকের সেরা ওয়ান ডে ক্রিকেটারের মুকুট উঠল বিরাটের মাথায়।

শুধু দশ বছরের সেরা ওয়ান ডে ক্রিকেটারের পুরস্কারই নয়, বিরাট জিতে নিয়েছেন সার্বিকভাবে দশকের সেরা ক্রিকেটারের তকমাও। সব ফর্ম্যাট মিলিয়ে গত দশ বছরের পারফরর্ম্যান্সের নিরিখে কোহলি জিতেছেন স্যার গ্যারি সোবার্স অ্যাওয়ার্ড।

আইসিসির এই পুরস্কারের জন্য নির্ধারিত সময়সীমার মধ্যে বিরাট কোহলিই একমাত্র ক্রিকেটার, যিনি ওয়ান ডে ফর্ম্যাটে ১০ হাজারের বেশি রান সংগ্রহ করেছেন। এই সময়ের মধ্যে তিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩৯টি সেঞ্চুরি ও ৪৮টি হাফ-সেঞ্চুরি করেছেন।

গত দশ বছরে ওয়ান ডে ক্রিকেটে বিরাটের ব্যাটিং গড় ৬১.৮৩। তিনি ১১২টি ক্যাচও ধরেছেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। আইসিসির জোড়া স্বীকৃতির জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড অভিনন্দন জানিয়েছে বিরাটকে।

খেতাব জেতার পর কোহলি বলেন, ‘আমি শুধুমাত্র দলের জয়ে নিজের অবদান রাখতে চেয়েছি। পরিসংখ্যান সেটাই বর্ণনা করে, যেটা আপনি মাঠে করে দেখাতে চান। দেশের হয়ে মাঠে নামা আমার কাছে সবসময় গর্বের।’

বন্ধ করুন