বাংলা নিউজ > ময়দান > শর্টরানের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন ICC-এর, নিষিদ্ধ থাকছে বলে লালার ব্যবহার
শর্ট রানের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন ICC-এর। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
শর্ট রানের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন ICC-এর। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

শর্টরানের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন ICC-এর, নিষিদ্ধ থাকছে বলে লালার ব্যবহার

  • বলকে চকচকে করতে থুথু বা লালার ব্যবহার নিষিদ্ধই থাকছে।

শুভব্রত মুখার্জি

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসির ক্রিকেট বিষয়ক কমিটি সম্প্রতি বসেছিল এক গুরুত্বপূর্ণ বৈঠকে। উদ্দেশ্যে অবশ্যই আন্তর্জাতিক ক্রিকেটের নিয়মকানুনে বদল করে ক্রিকেটকে আরও নির্ভুল করে তোলা। সদ্য শেষ হওয়া ভারত বনাম ইংল্যান্ড সিরিজে বারবার বিতর্কে এসেছে আইসিসির বেশ কিছু নিয়ম।

বিশেষ করে আম্পায়ার্স কল, সফট সিগন্যাল এই নিয়ম দুটি নিয়ে বিতর্ক হয়েছে সর্বাধিক। তবে ভারত অধিনায়ক বিরাট কোহলি বা বিসিসিআইয়ের দাবিকে আপাতত নস্যাৎ করে দিয়ে বিতর্কিত আম্পায়ার্স কলকে এক্ষুনি সরিয়ে দিচ্ছে না আইসিসি। যদিও বল উইকেটে লাগার ক্ষেত্রে নিয়মে বদল করে উচ্চতার বৃদ্ধি ঘটানো হয়েছে। এর পাশাপাশি আপাতত বহাল রাখা হয়েছে সফট সিগন্যাল নিয়মটিও। প্রসঙ্গত বিসিসিআই বিতর্কের পরে আসন্ন আইপিএলে সফট সিগন্যাল বিষয়টি বাতিল করে দিয়েছে। এই নিয়ম দুটি ছাড়া ও পুরুষ এবং মহিলা ক্রিকেটের উভয় বিভাগেই একাধিক পরিবর্তন করা হয়েছে।

মহিলাদের ক্রিকেটের মতো পুরুষদের ক্রিকেটের ক্ষেত্রেও করোনাভাইরাস-কালে জারি হওয়া সমস্ত নিয়ম আপাতত বহাল রাখা হয়েছে। ফলে এখনও বলকে চকচকে করতে থুথু বা লালার ব্যবহার নিষিদ্ধই থাকছে। এছাড়াও একাধিক পরিবর্তন করা হয়েছে। দেখে নিন সেগুলি -

১) শর্টরানের সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রে এতদিন পর্যন্ত ভূমিকা ছিল শুধু অনফিল্ড আম্পায়ারদের। এবার থেকে অনফিল্ড আম্পায়াররা কোনও ভুল করলে এই ক্ষেত্রে তৃতীয় আম্পায়াররা রিপ্লের মধ্যে দিয়ে বিষয়টি যাচাই এবং সিদ্ধান্ত পরিবর্তন করতে পারবেন।

২) এলবিডব্লিউর সিদ্ধান্ত পুনর্বিবেচনার ক্ষেত্রেও এবার থেকে একজন ক্রিকেটার আম্পায়ারকে আগে জিজ্ঞাসা করতে পারবেন যে ব্যাটসম্যান আদৌ কোনও শট খেলার প্রয়াস করেছেন কিনা।

৩) এলবিডব্লিউর ক্ষেত্রে উইকেট জোনের উচ্চতা আগের থেকে বাড়িয়ে রিভিউয়ের ক্ষেত্রে বেল পর্যন্ত করা হয়েছে।

বন্ধ করুন