বাংলা নিউজ > ময়দান > ২০২৮ অলিম্পিক্সেই ক্রিকেট ফেরানোর দাবি জানাবে ICC, নিশ্চিত করল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা
অলিম্পিক্সের আসরে একবার মাত্র দেখা গিয়েছে ক্রিকেট।
অলিম্পিক্সের আসরে একবার মাত্র দেখা গিয়েছে ক্রিকেট।

২০২৮ অলিম্পিক্সেই ক্রিকেট ফেরানোর দাবি জানাবে ICC, নিশ্চিত করল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা

  • এখনও পর্যন্ত একবার মাত্র অলিম্পিক্সের আসরে দেখা গিয়েছে ক্রিকেট।

অলিম্পিক্সের মঞ্চে ক্রিকেট ফিরিয়ে নিয়ে আসার দাবি জানাবে আইসিসি। এক্ষেত্রে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সকেই টার্গেট করছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। আইসিসির তরফে রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হল একথা।

আমেরিকার তিন কোটি ক্রিকেট অনুরাগীর কথা মাথায় রেখেই আইসিসি লস অ্যাঞ্জেলেস গেমসকে পাখির চোখ করছে। এখনও পর্যন্ত একবার মাত্র অলিম্পিক্সের আসরে দেখা গিয়েছিল ক্রিকেট। ১৯০০ সালে প্যারিসে গ্রেট ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে দু'দিন ব্যাপী অনুষ্ঠিত হয়েছিল ক্রিকেটের ইভেন্ট।

তার পর থেকে এক শতাব্দী পেরিয়ে গেলেও অলিম্পিক্সে দেখা যায়নি ক্রিকেট। লস অ্যাঞ্জেলেসে আইসিসির দাবি মেনে ক্রিকেট ফেরানো হলে ১২৮ বছর পর ফেল অলিম্পিক্সের আসরে দেখা যাবে ব্যাট-বলের লড়াই।

অলিম্পিক্সের আগেই অবশ্য বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে দেখা যাবে ক্রিকেট। এমন বহুজাতিক খেলাধুলোর আসরে ক্রিকেট সফলভাবে অনুষ্ঠিত হলে অলিম্পিক্সের দরজা সহজেই খুলে যাবে বলে আইসিসির বিশ্বাস।

আইসিসির তরফে গ্রেগ বার্কলে এপ্রসঙ্গে জানিয়েছেন যে, ক্রিকেটের সঙ্গে যুক্ত সকলেই অলিম্পিক্সের আসরে খেলাটাকে দেখতে চায়। আইসিসি দীর্ঘমেয়াদি ভিত্তিতে অলিম্পিক্সে ক্রিকেট অনুষ্ঠিত হোক, সেটা নিশ্চিত করতে তত্পর।

উল্লেখ্য, আগের দিনই বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, ক্রিকেটকে অলিম্পিক্স স্পোর্টসের স্বীকৃতি এনে দেওয়ার ক্ষেত্রে বিসিসিআই ও আইসিসি কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই চালাবে। তিনি এও স্পষ্ট করেছেন যে, অলিম্পিক্সের আসরে ক্রিকেট অন্তর্ভুক্ত করা হলে বিসিসিআই অবশ্যই দল পাঠাবে।

বন্ধ করুন