বাংলা নিউজ > ময়দান > সফট সিগন্যাল নিয়ে আর বিতর্ক থাকবে না! WTC ফাইনাল থেকেই উঠে যাচ্ছে নিয়ম

সফট সিগন্যাল নিয়ে আর বিতর্ক থাকবে না! WTC ফাইনাল থেকেই উঠে যাচ্ছে নিয়ম

আর বিতর্ক থাকবে না, উঠে যাচ্ছে সফট সিগন্যাল (ছবি-টুইটার)

ক্রিকেটের হাইকমান্ড আইসিসি সফট সিগন্যাল নিয়মের অবসান ঘটাতে চলেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে এটি বাস্তবায়িত হবে। ভারত ও অস্ট্রেলিয়া, যে দলগুলো WTC ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে, তাদের এই বিষয়ে জানানো হয়েছে।

ক্রিকেট একটি ‘জেন্টালম্যান গেম’, যার নিজস্ব নিয়ম-কানুন রয়েছে। এই নিয়মগুলি আইসিসি দ্বারা অনুমোদিত। কিন্তু, কখনও কখনও কিছু নিয়ম যখন দলের জন্য মাথাব্যথা হয়ে ওঠে এবং এটি নিয়ে বিতর্ক ওঠে তখনই সেই নিয়মকে বদল করা হয় বা ভুল শুধরে নতুন করে সেই নিয়মকে ঠিক করে আবার চালু করা হয়। প্রতিবাদের পরে আইসিসিকে এমন অনেক নিয়ম বাতিল করতে হয়েছে। সফট সিগন্যাল এমন একটি নিয়ম, যা টিম ইন্ডিয়া সহ বিশ্বের অনেক ক্রিকেটারকে বিভ্রান্ত করেছে। ক্রিকবাজের মতে, ক্রিকেটের হাইকমান্ড আইসিসি সফট সিগন্যাল নিয়মের অবসান ঘটাতে চলেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে এটি বাস্তবায়িত হবে। ভারত ও অস্ট্রেলিয়া, যে দলগুলো WTC ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে, তাদের এই বিষয়ে জানানো হয়েছে।

আরও পড়ুন… CSK-কে হারিয়ে অঙ্ক জটিল করল KKR, লিগের শেষ সপ্তাহে প্লে-অফের লড়াইয়ে নয় দল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হবে ৭ জুন থেকে ১১ জুন পর্যন্ত। এই ম্যাচ থেকে ক্রিকেটে আর সফট সিগন্যালের নিয়ম দেখা যাবে না। ধারণা করা হচ্ছে আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান সৌরভ গঙ্গোপাধ্যায় সফট সিগন্যাল বাতিলের অনুমোদন দিয়েছেন। আইসিসিকে সফট সিগন্যাল বাতিল করার সিদ্ধান্ত নিতে হয়েছিল কারণ অনেক ক্রিকেটার এটি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। বহুবার এই নিয়মের শিকার হয়েছে টিম ইন্ডিয়া। ২০২১ সালে ভারত-ইংল্যান্ড T20 সিরিজের চতুর্থ ম্যাচে সূর্যকুমার যাদব যখন তাঁর শিকার হয়েছিলেন তখন ভারতীয় দলের সঙ্গে জড়িত প্রথম সফট সিগন্যালের বিতর্কটি সামনে এসেছিল।

আরও পড়ুন… IPL 2024-এখনই অবসর নয়, পরের মরশুমে খেলবেন ধোনি! বড় বার্তা দিলেন CSK-এর CEO

ভারতের ব্যাটিংয়ের সময় সূর্যকুমার যাদব ৫৭ রানে খেলছিলেন। এরপর তিনি স্যাম কারানের বলে স্কুপ শট খেলেন যা ডেভিড মালানের হাতে ধরা পড়েন। ক্যাচটি ক্লিন কি না তা নিয়ে প্রশ্ন ছিল। তারপরও মাঠের আম্পায়ার সূর্যকুমার যাদবকে আউট দেন। কিন্তু, থার্ড আম্পায়ার যখন সেই ক্যাচের রিপ্লে চেক করেন, তখন সেই ক্যাচের কোনও সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু, যেহেতু মাঠের আম্পায়ার সূর্যকুমারকে আউট দিয়েছিলেন, তাই তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তও বদলায়নি।

প্রথমেই জেনে নিন সফট সিগন্যাল কি? এটি আসলে ক্লোজ ক্যাচ সম্পর্কিত একটি নিয়ম। মানে যখন মাঠের আম্পায়ার ক্যাচ সম্পর্কে নিশ্চিত না হন, তখন তিনি তৃতীয় আম্পায়ারকে পরীক্ষা করতে বলেন। তবে এর আগে মাঠের আম্পায়ারকে তাঁর সিদ্ধান্ত জানাতে হবে। সহকর্মী আম্পায়ারের সঙ্গে কথা বলার পর তিনি যে সিদ্ধান্ত দেন তাঁকে বলা হয় সফট সিগন্যাল। এই নিয়মে, অন-ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত তখনই পরিবর্তিত হয় যখন একটি শক্তিশালী প্রমাণ থাকে। সফট সিগন্যাল নিয়মের অধীনে, মাঠের আম্পায়ার যে সিদ্ধান্ত নেন তা বেশিরভাগই তৃতীয় আম্পায়ারের একই সিদ্ধান্ত হয়। এ কারণেই এই নিয়ম নিয়ে বিতর্ক রয়েছে।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

বিরাট কোহলিও এই নিয়মের বিরুদ্ধে বিরক্তি প্রকাশ করেছিলেন। একই সঙ্গে প্রশ্ন তুলেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকসও। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট সিরিজে মার্নাস লাবুশেনের ক্যাচ নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেন, সফট সিগন্যাল থেকে রেহাই পান। ক্রিকবাজ তাদের প্রতিবেদনে আরও বলেছে যে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যদি মাঠের প্রাকৃতিক আলো ঠিক না থাকে, তবে সেক্ষেত্রে ফ্লাডলাইট জ্বালানো যেতে পারে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল শিলাবৃষ্টি ৭ জেলায়, বৃহস্পতিতে ৫০ কিমিতে ঝড় উঠবে কোন ১৫টিতে? কতদিন বৃষ্টি হবে? অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’? জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে! ৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.