বাংলা নিউজ > ময়দান > ICC Elite Panel: সরে দাঁড়ালেন আলিম দার, দায়িত্বে এহসান রাজা ও আদ্রিয়ান হোল্ডস্টক

ICC Elite Panel: সরে দাঁড়ালেন আলিম দার, দায়িত্বে এহসান রাজা ও আদ্রিয়ান হোল্ডস্টক

পাকিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচে পাকিস্তানের আলিম দার (ছবি-এপি)

পাকিস্তানের অভিজ্ঞ আম্পায়ার আলিম দার তাঁর ১৯ বছরের দীর্ঘ আম্পায়ারিং ক্যারিয়ার থেকে অবসরের ঘোষণা করে দিয়েছেন। আলিম দার রেকর্ড ৪৩৫টি আন্তর্জাতিক পুরুষ ম্যাচে আম্পায়ারের ভূমিকা পালন করেছেন।

পাকিস্তানের অভিজ্ঞ আম্পায়ার আলিম দার তাঁর ১৯ বছরের দীর্ঘ আম্পায়ারিং ক্যারিয়ার থেকে অবসরের ঘোষণা করে দিয়েছেন। আলিম দার রেকর্ড ৪৩৫টি আন্তর্জাতিক পুরুষ ম্যাচে আম্পায়ারের ভূমিকা পালন করেছেন। এরই সঙ্গে দক্ষিণ আফ্রিকার আদ্রিয়ান হোল্ডস্টক ও পাকিস্তানের এহসান রাজা আইসিসি এলিট প্যানেলের আম্পায়ারের তালিকায় স্থান পেয়েছেন।

আলিম দার ২০০২ সাল থেকে আম্পায়ারদের এলিট প্যানেলের একটি অংশ ছিলেন। যখন প্রথম আম্পায়ারদের জন্য তালিকা ঘোষণা করা হয়েছিল। আলিম দার টেস্ট এবং ওয়ানডেতে আম্পায়ারের ভূমিকা পালনের দিক থেকে প্রথম স্থানে রয়েছেন, যেখানে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে তিনি তাঁর নিজের দেশের এহসান রাজার পরে দ্বিতীয় স্থানে রয়েছেন। নিজের আম্পায়ারিং ক্যারিয়ারে, আলিম দার তিনবার ডেভিড শেফার্ড ট্রফি জিতেছিলেন। এছাড়া ২০০৭ ও ২০১১ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে মাঠের আম্পায়ারের ভূমিকায় ছিলেন আলিম দার।

আরও পড়ুন… কামব্যাক ম্যান যুবি দেখা করলেন পন্তের সঙ্গে, দিলেন বিশেষ বার্তা

৫৪ বছর বয়সী পাকিস্তানের এই প্রাক্তন প্রথম-শ্রেণির ক্রিকেটার ২০০২ সালে শুরু থেকেই আইসিসি এলিট প্যানেলে রয়েছেন। তিনি ২০০৩ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৪৪ টেস্ট, ২২২ ওয়ানডে, ৬৯টি টি-টোয়েন্টি এবং পাঁচটি মহিলাদের টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করেছেন।

আলিম দার অন্য যে কোনও আম্পায়ারের চেয়ে বেশি টেস্ট এবং ওয়ানডেতে দায়িত্ব পালন করেছেন। স্বদেশী আহসানের পর টি-টোয়েন্টিতে দুই নম্বরে রয়েছেন তিনি। দার তাঁর কর্মজীবনের প্রতিফলন করার সময় বছরের পর বছর ধরে তার সহকর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, আমি যখন এই পেশা শুরু করি, তখন স্বপ্নেও ভাবিনি যে এখানে পৌঁছাব।

আরও পড়ুন… PSL 2023: পেশোয়ারের আগুনে পেস, হেলস-শোয়েবের দুরন্ত লড়াই সত্ত্বেও ছিটকে গেল ইসলামাবাদ

আম্পায়ারিং ক্যারিয়ারকে বিদায় জানানোর সিদ্ধান্তের বিষয়ে, আলিম দার আইসিসির কাছে তার বিবৃতিতে বলেছেন যে এটি আমার জন্য অনেক দীর্ঘ যাত্রা। আম্পায়ারিংয়ের এই ক্যারিয়ারে যা অর্জন করেছি, তা আগে কখনও কল্পনাও করতে পারিনি। আমি মনে করি ১৯ বছর পর এই পেশাকে বিদায় জানানোর এটাই উপযুক্ত সময়। অন্যান্য আম্পায়ারদের কাছে আমার একমাত্র বার্তা হল কঠোর পরিশ্রম করা এবং শেখা বন্ধ করবেন না। দার তাঁর বিবৃতিতে আরও বলেছেন যে তিনি এই সুযোগটির পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং প্যানেলে থাকা তাঁর সহকর্মীদের ধন্যবাদ জানাচ্ছেন। তিনি তাঁর পরিবারকেও ধন্যবাদ জানিয়েছেন। কারণ তাদের সহযোগিতা ছাড়া তিনি এতদিন এই দায়িত্ব পালন করতে পারতেন না।

আলিম দার বলেন, ‘আমি এখনও একজন আন্তর্জাতিক আম্পায়ার হিসাবে চালিয়ে যেতে আগ্রহী কিন্তু আমি মনে করি এলিট প্যানেল থেকে সরে দাঁড়ানোর এবং আন্তর্জাতিক প্যানেল থেকে অন্য কাউকে সুযোগ দেওয়ার এটাই সঠিক সময়। আম্পায়ারদের প্রতি আমার বার্তা হল কঠোর পরিশ্রম করুন, নিয়মানুবর্তিত থাকুন এবং সবসময় শিখতে থাকুন।’

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মীন রাশিতে বুধের উদয় ৬ রাশির বাড়াবে সমস্যা, হতে পারে প্রচুর অর্থের ক্ষতি যুবসমাজ থেকে সত্তরোর্ধ্বদের জন্য বড় বড় সব প্রতিশ্রুতি, কী কী সংকল্প করল BJP? কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ আদরে মাখামাখি শুভশ্রী-আবির! বুদ্ধদেবের লেখার ‘উষ্ণতা’ বাবলির টিজারেও ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং লিড নিয়েও কিউয়িদের কাছে হার! বিলি জিন কিং কাপের প্লে-অফে উঠতে পারল না ভারত ডেবিউর আগে না বলেছিলেন ৫টি ছবিতে, সলমনকে পাশে পেয়ে বদলে যায় রবিনার ভাগ্য আমেরিকায় জড়িয়েছিলেন চরম বিতর্কে, সেই ভারতীয় কূটনীতিক এবার 'খমের অপ্সরা' রূপে নববর্ষের সকলে সাইকেল নিয়ে বেরিয়ে পড়লেন গৌরব, দেবলীনা কাটালেন নাচের স্কুলে ভালোবেসে শুভের আহ্বান করুন নববর্ষে! প্রিয় মানুষদের শুভেচ্ছা জানান এইভাবে

Latest IPL News

কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.