বাড়ি > ময়দান > মিশন ভারত: ২০২৩ বিশ্বকাপের জন্য দল বাছতে ICC চালু করল ১৩ দলের সুপার লিগ
সুপার লিগ দিয়েই ঢাকে কাঠি ২০২৩ বিশ্বকাপের। ছবি- টুইটার।
সুপার লিগ দিয়েই ঢাকে কাঠি ২০২৩ বিশ্বকাপের। ছবি- টুইটার।

মিশন ভারত: ২০২৩ বিশ্বকাপের জন্য দল বাছতে ICC চালু করল ১৩ দলের সুপার লিগ

  • ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের বাছাই পর্বের এই লিগ।

'আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ধাঁচেই শুরু হতে চলেছে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ। তফাৎ হল, টেস্ট চ্যাম্পিয়নশিপকে টেস্টের বিশ্বকাপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। আর নতুন এই সুপার লিগ আসলে ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী লিগ।

সুপার লিগের উদ্দেশ্য:- ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৩ বিশ্বকাপে ১০টি দল অংশ নেবে। আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলবে টিম ইন্ডিয়া। ৭টি দল বেছে নেওয়া হবে সুপার লিগ থেকে। অর্থাৎ, সুপার লিগের পয়েন্ট টেবিলের প্রথম ৭টি দল সরাসরি বিশ্বকাপের ছাড়পত্র পাবে। সেই ৭টি দলের মধ্যে ভারত থাকলে আট নম্বর দল বিশ্বকাপের টিকিট পাবে, যেহেতু ভারতকে যোগ্যতা অর্জন করতে হবে না। বাকি ২টি জায়গার জন্য সুপার লিগের শেষে থাকা দলগুলি কোয়ালিফায়ার টুর্নামেন্টে মুখোমুখি হবে সহযোগী দেশগুলির।

কারা অংশ নেবে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগে:- আইসিসির ওয়ান ডে স্ট্যাটাস পাওয়া ১২টি দলের সঙ্গে থাকবে নেদারল্যান্ডস। অর্থাৎ, মোট ১৩টি দল খেলবে সুপার লিগে।

কীভাবে খেলা হবে সুপার লিগ:- তিন বছরের সময় সীমায় ১৩টি দল ঘরে-বাইরে ৪টি করে মোট ৮টি ওয়ান ডে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজ হবে ৩ ম্যাচের। যার অর্থ, সুপার লিগে প্রতিটা দল ২৪টি করে ম্যাচ খেলবে।

পয়েন্ট সিস্টেম:- প্রতিটা ম্যাচ জয়ের জন্য ১০ পয়েন্ট নির্ধারিত হয়েছে। ম্যাচ টাই হলে বা পরিত্যক্ত হলে অথবা মাথপথেই বন্ধ হয়ে গেলে উভয় দলকে ৫ পয়েন্ট করে দেওয়া হবে। ম্যাচ হারলে কোনও পয়েন্ট নেই।

কবে শুরু সুপার লিগ:- আইসিসি সোমবার (২৭ জুলাই) সরকারিভাবে ঘোষণা করে সুপার লিগের। ৩০ জুলাই সাউদাম্পটন খেলা হবে সুপার লিগের প্রথম ম্যাচ। ইংল্যান্ড ও আয়ারল্যান্ড প্রথম সিরিজে পরস্পরের মুখোমুখি হবে।

বন্ধ করুন