বাংলা নিউজ > ময়দান > রামিজ রাজার চারদেশিয় টুর্নামেন্টের প্রস্তাব সর্বসম্মতিক্রমে খারিজ আইসিসির

রামিজ রাজার চারদেশিয় টুর্নামেন্টের প্রস্তাব সর্বসম্মতিক্রমে খারিজ আইসিসির

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

রামিজ রাজার প্রস্তাব সর্বসম্মতিক্রমে খারিজ হওয়ার ফলে ভারত বনাম পাকিস্তানের একাধিক ক্রিকেট ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে হওয়ার যে সম্ভাবনা তৈরি হয়েছিল তা একেবারে ভেস্তে গিয়েছে।

শুভব্রত মুখার্জি: পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রামিজ রাজার চারদেশিয় ওয়ানডে টুর্নামেন্টের প্রস্তাব আইসিসিতে খারিজ হয়ে গেল। এই প্রস্তাবের পক্ষে সায় দেয়নি কোনও দেশ। ফলে রামিজের স্বপ্নের টুর্নামেন্ট স্বপ্ন হিসেবেই রয়ে গেল। এর পাশাপাশি রবিবার আইসিসির বোর্ড তাদের চেয়ারম্যান গ্রেগর বার্কলেকে বুঝিয়ে অক্টোবর পর্যন্ত তার সময়সীমা শেষ না হয়া পর্যন্ত থাকতে রাজি করিয়েছে। আইসিসি এই সময়কালে নমিনেশন পদ্ধতি শুরু করবে তার পরবর্তী চেয়ারম্যান বেছে নিতে। যেখানে বলাই বাহুল্য বিসিসিআই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রামিজ রাজার প্রস্তাব সর্বসম্মতিক্রমে খারিজ হওয়ার ফলে ভারত বনাম পাকিস্তানের একাধিক ক্রিকেট ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে হওয়ার যে সম্ভাবনা তৈরি হয়েছিল তা একেবারে ভেস্তে গিয়েছে। দুবাইতে আইসিসির দুদিনব্যাপী চলা এই অধিবেশন ভারতের পক্ষে বেশ 'উইন-উইন' পরিস্থিতিতে শেষ হয়েছে। অক্টোবর পর্যন্ত বার্কলে থাকতে রাজি হয়ে যাওয়ার ফলে বিসিসিআইয়ের হাতে এখনও সময় রয়েছে আইসিসির সর্বোচ্চ পদে তারা প্রার্থী দেবে কিনা সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার।

প্রসঙ্গত নভেম্বর মাসেই ফের ঠিক হয়ে যাবে আইসিসির নয়া চেয়ারম্যান কে হতে চলেছেন। তবে বার্কলেকেই পুনরায় নমিনেট করা হবে কিনা সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। একটা সম্ভাবনা তৈরি হয়েছিল জুনেই হয়ত পুনরায় নমিনেশন বা নতুন নমিনেশন জমা দেওয়ার বিষয়ে। তবে সেই সম্ভাবনা এখন কেটে গিয়েছে। সেপ্টেম্বর মাসে বিসিসিআইয়ের এজিএম রয়েছে। সেখানে এই বিষয়ে তাদের ভাবনা চিন্তা পরিষ্কার হওয়ার ও সুযোগ রয়েছে। অন্যদিকে পাঁচ বছরে ৭৫০ মিলিয়ন আমেরিকান ডলারের সম্ভাব্য লাভের পরিমাণ সহ চারদেশীয় টুর্নামেন্টের যে প্রস্তাব রামিজ রাজা করেছিলেন তা সর্বসম্মতিক্রমে খারিজ হয়েছে।

বন্ধ করুন