বাংলা নিউজ > ময়দান > পরপর সিরিজ জিতে ICC সুপার লিগ টেবিলের শীর্ষে রয়েছে বাংলাদেশ, কিন্তু তাতে শাকিবদের লাভ কী হবে জানেন কি?

পরপর সিরিজ জিতে ICC সুপার লিগ টেবিলের শীর্ষে রয়েছে বাংলাদেশ, কিন্তু তাতে শাকিবদের লাভ কী হবে জানেন কি?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়ের পর বাংলাদেশ। ছবি- এএফপি (AFP)

আইসিসি মেনস ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগের উদ্দেশ্য কী? কোন কোন দল লড়াই চালাচ্ছে সুপার লিগে? পয়েন্ট সিস্টেমই বা কেমন? জেনে নিন খুঁটিনাটি।

দক্ষিণ আফ্রিকাকে তাদের ঘরের মাঠে ৩ ম্যাচের ওয়ান ডে সিরিজে ২-১ ব্যবধানে পরাজিত করেছে বাংলাদেশ। সেই সঙ্গে তারা আইসিসি মেনস ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ টেবিলে আপাতত বাকিদের থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখেছে।

বাংলাদেশ ১৮ ম্যাচে ১২০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের এক নম্বরে রয়েছে। ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড রয়েছে দু'নম্বরে। তিনে আছে ভারত। তাদের সংগ্রহে রয়েছে ১২ ম্যাচে ৭৯ পয়েন্ট। আফগানিস্তান ৯ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে চার নম্বরে অবস্থান করছে।

আয়ারল্যান্ড (১৮ ম্যাচে ৬৮ পয়েন্ট) ও শ্রীলঙ্কা (১৮ ম্যাচে ৬২ পয়েন্ট) যথাক্রমে পাঁচ ও ছয় নম্বরে রয়েছে। ৯ ম্যাচে ৬০ পয়েন্ট রয়েছে অস্ট্রেলিয়ার পকেটে। তারা রয়েছে সাত নম্বরে। ওয়েস্ট ইন্ডিজ ১৫ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছে। ১৩ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা রয়েছে নয় নম্বরে। পাকিস্তান ৯ ম্যাচে ৪০ পয়েন্ট সংগ্রহ করে দশ নম্বরে অবস্থান করছে।

আরও পড়ুন:- ২০১৬-র ২৩ মার্চ লজ্জায় ডুবেছিল বাংলাদেশ ক্রিকেট, ৬ বছর পরে সেই একই দিনে ইতিহাস শাকিবদের

জিম্বাবোয়ে (১২ ম্যাচে ৩৫) ও নিউজিল্যান্ড (৩ ম্যাচে ৩০) যথাক্রমে ১১ ও ১২ নম্বরে জায়গা করে নিয়েছে। একেবারে শেষে ১৩ নম্বরে রয়েছে নেদারল্যান্ডস। তাদের সংগ্রহে রয়েছে ৭ ম্যাচে ২৫ পয়েন্ট।

আইসিসি মেনস ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগের উদ্দেশ্য: টেস্ট চ্যাম্পিয়নশিপের ধাঁচেই মেনস ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগের পরিকল্পনা আইসিসির। তফাৎ হল, টেস্ট চ্যাম্পিয়নশিপকে টেস্টের বিশ্বকাপ হিসেবে বর্ণনা করা হয়। আর সুপার লিগ আসলে ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী লিগ।

ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৩ বিশ্বকাপে মোট ১০টি দল অংশ নেবে। আয়োজক দেশ হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলবে টিম ইন্ডিয়া। ৭টি দল বেছে নেওয়া হবে সুপার লিগ থেকে। অর্থাৎ, সুপার লিগ টেবিলের প্রথম ৭টি দল সরাসরি বিশ্বকাপের ছাড়পত্র পাবে। যেহেতু ভারতকে যোগ্যতা অর্জন করতে হবে না, তাই প্রথম ৭টি দলের মধ্যে ভারত থাকলে আট নম্বর দল বিশ্বকাপের টিকিট পাবে। বাকি ২টি জায়গার জন্য সুপার লিগ টেবিলের শেষে থাকা দলগুলিকে কোয়ালিফায়ার টুর্নামেন্টে মাঠে নামতে হবে সহযোগী দেশগুলির বিরুদ্ধে।

সুতরাং, বাংলাদেশ যদি সুপার লিগ টেবিলের প্রথম সাতে থাকতে পারে, তবে তারা সরাসরি ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপ খেলার ছাড়পত্র আদায় করে নেবে। সেই পথে যথাযথ এগিয়ে চলেছেন লিগ শীর্ষে থাকা শাকিবরা।

কোন কোন দল লড়াই চালাচ্চে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগে: আইসিসির ওয়ান ডে স্ট্যাটাস পাওয়া ১২টি দলের সঙ্গে নেদারল্যান্ডস, অর্থাৎ, মোট ১৩টি দল লড়াই চালাচ্ছে সুপার লিগে। তিন বছরের সময় সীমায় ১৩টি দলের ঘরে-বাইরে ৪টি করে মোট ৮টি ওয়ান ডে সিরিজ খেলার কথা। প্রতিটি সিরিজ হবে ৩ ম্যাচের। যার অর্থ, সুপার লিগে প্রতিটি দলের ২৪টি করে ম্যাচ খেলার কথা। বাংলাদেশ ইতিমধ্যেই ১৮টি ম্যাচ খেলে ফেলেছে। সুতরাং, তাদের বাকি রয়েছে ৬টি ম্যাচ।

পয়েন্ট সিস্টেম: প্রতিটি ম্যাচ জয়ের জন্য ১০ পয়েন্ট নির্ধারিত রয়েছে। ম্যাচ টাই হলে বা পরিত্যক্ত হলে অথবা মাথপথেই বন্ধ হয়ে গেলে উভয় দলকে ৫ পয়েন্ট করে দেওয়া হবে। ম্যাচ হারলে কোনও পয়েন্ট নেই।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আফগানিস্তানে হিন্দুদের সম্পত্তির অধিকার মানছে তালিবান, মুখ খুলল ভারত 'ইতিবাচক উন্নতি', ভারতের সঙ্গে সীমান্ত সম্পর্ক নিয়ে মুখ খুলল চিন তুষ্টিকরণের জন্য় রাজস্থানে মন্দির ভেঙেছে কংগ্রেস, অভিযোগ মোদীর সিপিএমের FB পেজে ‘ইদহীন’ শুভেচ্ছা, রণনীতি নিয়ে জোর চর্চা রাজ্যের আপত্তি খারিজ, শর্ত দিয়ে শ্রীরামপুরে রামনবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের আগামিকাল মেষ সংক্রান্তি, করুন এই প্রতিকার, জেনে নিন এই দিনের গুরুত্ব রবিবার হওয়ায় পয়লা বৈশাখের ছুটি নষ্ট! নয়া ১টি ‘হলিডে’ ঘোষণা করে ‘উপহার’ দিল রাজ্য ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে সরাসরি হামলা করতে পারে ইরান- বিস্ফোরক দাবি রিপোর্টে Love Sex Aur Dhokha 2: ডিজিটাল প্রজন্মের প্রেম-যৌনতা-প্রতারণার গল্পে স্বস্তিকা ‘বিজেপি চ্যালাকাঠ নিয়ে ভোটকেন্দ্রের বাইরে থাকবে’,বিতর্কিত মন্তব্য BJP প্রার্থীর

Latest IPL News

কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.