বাংলা নিউজ > ময়দান > আরও বড় হচ্ছে ICC বিশ্বকাপ, খেলা হবে ১৪ দলের পুরনো ফর্ম্যাটে

প্রথম সারির টেস্ট দলগুলি ছাড়াও যাতে ওয়ান ডে স্ট্যাটাস পাওয়া ছোট দলগুলি এবং সহযোগী দেশগুলি বিশ্বকাপ খেলার সুযোগ পায়, সেদিকেই নজর দিল আইসিসি। সেকারণেই পুনরায় ওয়ান ডে বিশ্বকাপে দল সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

যদিও ২০২৩ বিশ্বকাপের দলসংখ্যা ও ফর্ম্যাটে বদল করছে না আইসিসি। ২০২৩ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ১০ দলের। বরং ২০২৭ ও ২০৩১-এর ওয়ান ডে বিশ্বকাপে আরও বেশি সংখ্যক দলের অংশগ্রহণ নিশ্চিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

২০২৭ ও ২০৩১-এর ওয়ান ডে বিশ্বকাপে অংশ নেবে মোট ১৪টি করে দল। টুর্নামেন্টে খেলা হবে মোট ৫৪টি ম্যাচ। আইসিসি দু'টি ওয়ান ডে বিশ্বকাপের ফর্ম্যাটও ঘোষণা করেছে এদিন। বরং বলা ভালো যে, আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা পুরনো ফর্ম্যাট ফিরিয়ে আনতে চলেছে এই দু'টি বিশ্বকাপে।

১৪টি দলকে ৭টি করে দলের দু'টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি দল গ্রুপের অপর ৬টি দলের বিরুদ্ধে ম্যাচ খেলবে। উভয় গ্রুপের প্রথম ৩টি করে দলকে নিয়ে খেলা হবে সুপার সিক্সের লিগ ম্যাচ। প্রথম চারটি দল সেমিফাইনালের যোগ্যতা অর্জন করবে। শেষে খেলা হবে ফাইনাল ম্যাচ। ২০০৩ সালের ওয়ান ডে বিশ্বকাপ খেলা হয়েছিল এই ফর্ম্যাটে।

২০২৫ ও ২০২৯ সালে ওয়ান ডে ফর্ম্যাটে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা হবে ৮টি করে দলকে নিয়ে। মোট ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে টুর্নামেন্টে। ৪টি করে দলের দু'টি গ্রপে ভাগ করা হবে ৮টি দলকে। লিগের পর সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ আয়োজিত হবে।

২০২৫ সালে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৮ দলের। খেলা হবে মোট ৩১টি ম্যাচ। ২০২৯ সালে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপে অংশ নেবে ১০টি দল। টুর্নামেন্টে খেলা হবে মোট ৪৮টি ম্যাচ। 

বন্ধ করুন