বাড়ি > ময়দান > ICC T20 World Cup: স্থগিত হয়ে গেল চলতি বছরের টি-২০ বিশ্বকাপ

ইউরো কাপ, অলিম্পিক, অনূর্ধ্ব-১৭ ফিফা মহিলা বিশ্বকাপের পর এবার করোনা মহামারির জেরে পিছিয়ে গেল আইসিসি টি-২০ বিশ্বকাপ। 

আশঙ্কা ছিলই। শেষমেশ সেটাই সত্যি প্রমাণিত হল। সোমবার আইসিসির বৈঠকে সিদ্বান্ত নেওয়া হল চলতি বছরের টি-২০ বিশ্বকাপ স্থগিত রাখার।

অস্ট্রেলিয়ার মাটিতে চলতি বছরের টি-২০ বিশ্বকাপ শুরু হওয়ার কথা ছিল আগামী ১৮ অক্টোবর। সেই সময়ের মধ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার সম্ভাবনা কম বুঝেই পিছনে হাঁটে আইসিসি। বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১৫ নভেম্বর।

ক্রিকেট অস্ট্রেলিয়া আগেই জানিয়েদিয়েছিল করোনা মহামারির মাঝে তাদের পক্ষে নিরাপদে এতবড় টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব হবে না। তা সত্ত্বেও আইসিসি চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নেয়। গত দু'টি বোর্ড মিটিংয়ে টি-২০ বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত জানিয়ে দেওয়ার কথা থাকলেও শেষমেশ ধীরে চলো নীতি অবলম্বন করে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। তবে দ্বি-পাক্ষিক ক্রিকেট সিরিজ ও আইপিএল নিয়ে ক্রমাগত চাপ বাড়তে থাকায় সোমবারের বৈঠকেই জল্পনায় ইতি টেনে দেওয়ার সিদ্ধান্ত নেয় আইসিসি।

২০২১-এর টি-২০ বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা। ভারতেই আয়োজিত হবে ২০২৩ আইসিসি ওয়ান ডে বিশ্বকাপ। মাঝে ২০২২ সালে কোনও আইসিসি ইভেন্ট ছিল না। সোমবারের বৈঠকে পর আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা জানিয়ে দেয়, ২০২২ সালে হবে টি-২০ বিশ্বকাপ। অর্থাৎ, চলতি বছরের টি-২০ বিশ্বকাপ দু'বছরের জন্য পিছিয়ে দেওয়া হয়।

আইসিসির তরফে জানানো হয় যে, ২০২১, ২০২২ ও ২০২৩, তিনটি আইসিসি ইভেন্টই অনুষ্ঠিত হবে অক্টোবর-নভেম্বরে। তিনটি টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৪, ১৩ ও ২৬ নভেম্বর। ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপ বছরের শুরুর দিকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। যোগ্যতা অর্জনের জন্য বাড়তি সময় দিতেই তা বছরের শেষ দিকে টেনে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বন্ধ করুন