বাংলা নিউজ > ময়দান > DRS নিয়ে অখুশি সচিন, প্রশ্ন তুললেন 'আম্পায়ার্স কল' নিয়ে
ডিআরএসে আম্পায়ার্স কল। ছবি- টুইটার।
ডিআরএসে আম্পায়ার্স কল। ছবি- টুইটার।

DRS নিয়ে অখুশি সচিন, প্রশ্ন তুললেন 'আম্পায়ার্স কল' নিয়ে

  • রিভিউ সিস্টেম নিয়ে পুনরায় আইসিসিকে বিবেচনার অনুরোধ তেন্ডুলকরের।

শুভব্রত মুখার্জি

ডিআরএস নিয়ে ভারতের বরাবর একটা ছুৎমার্গ ছিল। অন্যান্য অনেক দেশ আগেই ডিআরএস ব্যবহারে সম্মত হলেও ভারত রিভিউ সিস্টেম ব্যবহারে রাজি হয় অনেক দেরিতে। তার প্রধান কারন ছিল প্রযুক্তি নিয়ে ভারতের বরাবর একটা অখুশি ব্যাপার ছিল।

চলতি ভারত বনাম অস্ট্রেলিয়া সিরিজে এই ডিআরএস ব্যবহার করে বেশ কিছু বিতর্কিত সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা। ফলে বিতর্ক আরও বেড়েছে। 'আম্পায়ার্স কল’ নিয়ে ফের প্রশ্ন তুললেন কিংবদন্তি সচিন তেন্ডুলকর।

‘আম্পায়ার্স কল’ নিয়ে নিজের ক্ষোভের কথা জানিয়ে অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা শেন ওয়ার্ন তাঁকে সমর্থন করলেন একপ্রকার।

একদা ওয়ার্ন বলেছিলেন, 'বল যদি উইকেটে লাগে, একই সঙ্গে আউট ও নট-আউট হতে পারে না। এই ব্যাপারটা আইসিসির দেখা উচিত।'

ভারত-অস্ট্রেলিয়া বক্সিং ডে টেস্টে ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে ডিআরএস। ‘আম্পায়ার্স কল’এর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুললেন প্রাক্তন ভারত অধিনায়ক সচিন তেন্ডুলকর। আইসিসির কাছে তাঁর প্রস্তাব, আরও একবার ভেবে দেখা হোক ‘আম্পায়ার্স কল’ পদ্ধতি নিয়ে।

মেলবোর্নে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন অস্ট্রেলিয়ার বার্নস ও ল্যাবুশানের বিরুদ্ধে এলবিডব্লুিউর আবেদন নাকচ করেন অন ফিল্ড আম্পায়ার। রিভিউতে দেখা যায় বলের একটা অংশ উইকেটে লাগছে। কিন্তু আম্পায়ার্স কলের কারণে বেঁচে যান দুই অজি ব্যাটসম্যান। তারপরই টুইট করেন সচিন।

নিজের ক্ষোভ উগরে দিয়ে আইসিসি’র কাছে আবেদন করেন আম্পায়ার্স কলের যৌক্তিকতা নিয়ে। টুইটারে সচিন লেখেন, ' ক্রিকেটাররা রিভিউ করেন যখন তারা অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তে খুশি নন। ডিআরএস নিয়ে আরও একবার ভেবে দেখা উচিত। বিশেষত ‘আম্পায়ার্স কল'। হয় ব্যাটসম্যান আউট হবে না হয় সে নট আউট থাকবে।'

বন্ধ করুন