বাংলা নিউজ > ময়দান > জন্মের ১.৫ বছরের মধ্যেই বাজল বিদায়ঘণ্টা, উঠে যাচ্ছে ODI সুপার লিগ
জন্মের ১.৫ বছরের মধ্যেই বাজল বিদায়ঘণ্টা, উঠে যাচ্ছে ODI  সুপার লিগ। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
জন্মের ১.৫ বছরের মধ্যেই বাজল বিদায়ঘণ্টা, উঠে যাচ্ছে ODI  সুপার লিগ। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

জন্মের ১.৫ বছরের মধ্যেই বাজল বিদায়ঘণ্টা, উঠে যাচ্ছে ODI সুপার লিগ

  • ২০২৭ সালের পুরুষদের ৫০ ওভার বিশ্বকাপে ১৪ টি দল খেলবে।

জন্মের পর দেড় বছরও কাটেনি। তারইমধ্যে একদিনের সুপার লিগের বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর দিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা (আইসিসি)। আগামী ২০২৩ সালের পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপের পর সেই সুপার লিগ উঠে যাবে। তবে এরকম যে হতে চলেছে, তা মাসকয়েক আগে থেকেই ইঙ্গিত মিলছিল।

সেই সুপার লিগের মাধ্যমে ১০ দেশের ২০২৩ সালের বিশ্বকাপের জন্য ন’টি দল নির্ধারণ করা হবে। নিয়ম অনুযায়ী, আয়োজক দেশ হিসেবে সরাসরি খেলবে ভারত। বাকি ন’টি জায়গা পূরণ করতে ১২ টি পূর্ণ সদস্য এবং নেদারল্যান্ডস সুপার লিগ খেলবে। প্রতিটি দল খেলবে মোট আটটি সিরিজ – চারটি হোম সিরিজ (নিজের দেশের মাটিতে) এবং চারটি অ্যাওয়ে সিরিজ (নিজের দেশের বাইরে)। সব সিরিজ হয়ে যাওয়ার পর প্রথম ন’টি দল বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাবে।

কিন্তু সেই যোগ্যতা-অর্জনের নিয়ম শুধুমাত্র ২০২৩ সালের বিশ্বকাপেই কার্যকর হবে। ব্যস্ত সূচি থেকে আরও বেশি সময় বের করতে এবং আরও বেশি সংখ্যক দলকে বিশ্বকাপে সুযোগ দেওয়ার জন্য ২০২৭ সালের পুরুষদের ৫০ ওভার বিশ্বকাপে সেই নিয়ম পালটে যাচ্ছে। যে বিশ্বকাপে ১৪ টি দল খেলবে। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার নয়া নিময় অনুযায়ী, সেই বিশ্বকাপে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে সরাসরি ১০ টি দল সুযোগ পাবে। একটি নির্দিষ্ট তারিখের র্যাঙ্কিংয়ের ভিত্তিতে প্রথম ১০ টি দল দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে এবং নামিবিয়ায় আয়োজিত বিশ্বকাপের টিকিট পাবে। বিশ্বব্যাপী যোগ্যতা-অর্জন পর্বের মাধ্যমে বিশ্বকাপের মূল-পর্বে খেলার সুযোগ পাবে বাকি চারটি দল।

বন্ধ করুন