বাংলা নিউজ > ময়দান > ICC POTM: বেয়ারস্টোকে পিছনে ফেলে জুলাই মাসের সেরা ক্রিকেটার লঙ্কার নতুন জয়সূর্য

ICC POTM: বেয়ারস্টোকে পিছনে ফেলে জুলাই মাসের সেরা ক্রিকেটার লঙ্কার নতুন জয়সূর্য

প্রভাত জয়সূর্য।

মহিলা বিভাগের জুলাই মাসের সেরা ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ডের এম্মা ল্যাম্ব। গত মাসে ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ হোয়াইটওয়াশ করার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর। প্রথম ম্যাচে তিনি করেন ১০২। পরের ২ ম্যাচে করেন যথাক্রমে ৬৭ এবং ৬৫ রান । ৭৮ গড়ে ২৩৪ রান করে সিরিজের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনিই।

শুভব্রত মুখার্জি

কেরিয়ারের শুরুতেই বল হাতে দুরন্ত ছন্দে থেকে সকলকে চমকে দিয়েছেন শ্রীলঙ্কার প্রভাত জয়সূর্য। সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে দুরন্ত পারফরম্যান্সও করেছিলেন তিনি। এ বার সেই পারফরম্যান্সের পুরস্কারও পেলেন লঙ্কার নতুন জয়সূর্য। আইসিসির বিচারে জুলাই মাসের জন্য পুরুষ বিভাগের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। আর জুলাই মাসেই মহিলা বিভাগের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটার এম্মা ল্যাম্ব।

আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটার হওয়ার লড়াইয়ে জয়সূর্য পেছনে ফেললেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো ও ফ্রান্সের গুস্তাভ ম্যাককিওনকে। গত মাসের সেরা মহিলা এবং পুরুষ ক্রিকেটারের নাম সোমবার ঘোষণা করা হয় আইসিসি-র তরফে। মেয়েদের সেরা নির্বাচিত হয়ে ইংল্যান্ডের এমা ল্যাম্ব সেরার লড়াইয়ে পিছনে ফেলেছেন স্বদেশি ন্যাট স্কিভার এবং ভারতের রেনুকা সিং-কে।

আরও পড়ুন: T20 WC-এ হারের পর এটা স্পষ্ট করে দিয়েছিলাম.. প্লেয়ারদের বড় বার্তা রোহিতের

গত মাসে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় জয়সূর্যের । অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে অভিষেক হয় তাঁর। ৩০ বছর বয়সে টেস্ট ক্যাপ পাওয়ার পরেই দুই ইনিংসে তিনি নেন ৬টি করে উইকেট। অভিষেকে কোনও বাঁহাতি স্পিনার হিসেবে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড গড়েন তিনি। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে নেন ৫ উইকেট। ১৪৫ বছরের টেস্ট ইতিহাসে প্রথম বাঁ-হাতি স্পিনার হিসেবে কেরিয়ারের প্রথম তিন ইনিংসের প্রতিটিতেই অন্তত পাঁচ উইকেট নেওয়ার অনন্য কীর্তি গড়েন তিনি।

আরও পড়ুন: ভারতীয়দের গালাগালি দিয়ে ICC-র কোপে ইংল্যান্ডের তারকা পেসার

দ্বিতীয় টেস্টেও নেন মোট ৮টি উইকেট। দু'টি সিরিজেই সমতায় ফেরায় শ্রীলঙ্কাকে। মাস সেরার স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত জয়সূর্য ধন্যবাদ দিয়েছেন ভক্ত, সতীর্থ, পরিবার এবং বন্ধুদের। তিনি বলেছেন, ‘এই স্বীকৃতি পেয়ে আমি আনন্দিত। আইসিসির মাসের সেরা পুরুষ ক্রিকেটার হিসেবে আমাকে ভোট দেওয়ায় ভক্তদের ধন্যবাদ। অবশ্যই এটা আমার জন্য অবিশ্বাস্য মাস ছিল। আমার টেস্ট অভিষেক হয়েছে। অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে সমতা ফেরানোতে অবদান রাখার সুযোগ পেলাম।’

অন্যদিকে মহিলা ক্রিকেটে সেরা হওয়া ল্যাম্ব গত মাসে ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ৩-০তে হোয়াইটওয়াশ করার পিছনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। প্রথম ম্যাচে তিনি করেন ১০২। পরের দুই ম্যাচে করেন যথাক্রমে ৬৭ এবং ৬৫ রান । ৭৮ গড়ে ২৩৪ রান করে সিরিজের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনিই। বল হাতেও শেষ ম্যাচে নেন ৩টি উইকেট। দারুণ এই পারফরম্যান্সের কারণেই প্রথম বারের মতো মাসের সেরার স্বীকৃতি পেলেন তিনি। আইসিসির ভোটিং অ্যাকাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

রবিতে শনির দশা সোনার রেটে, তিলোত্তমায় আজ হলুদ ধাতু বিকোচ্ছে কততে? সম্প্রীতি উড়ালপুলে দুর্ঘটনা, গার্ডরেলে ধাক্কা মেরে ছিটকে পড়ল বাইক, মৃত ২ ভবিষ্যতের ধোনি, রাঁচিতে ধ্রুব'র ব্যাটিং দেখে দরাজ সার্টিফিকেট এই কিংবদন্তির আম্পায়ারকে 'অন্য কাজ খুঁজতে বলে' ICC-র শাস্তির কবলে হাসারাঙ্গা, নিষিদ্ধ ২ ম্যাচ ফের ক্যানসারে আক্রান্ত সঙ্গীতশিল্পী, কবীর সুমনের স্ত্রী সাবিনা ইয়াসমিন কল্যাণী এইমসের আগে ভারতের দীর্ঘতম কেবল ব্রিজের উদ্বোধন মোদীর, জানুন সেতুর বিশদ আনন্দপুরে বেসরকারি হাসপাতালের সামনে পরপর বিস্ফোরণ, ভয়াবহ আগুনে পুড়ে ছাই বস্তি সারমেয়র অটো রাইড! খুদে পোষ্যর কারনামা দেখলে তাজ্জব বনে যাবেন যাঁরা মনে করেন বাংলায় বিজেপি শেষ, তাঁদের চমকে দেবে লোকসভার ফল: প্রশান্ত কিশোর সব থেকে বেশি ছক্কা, সিরিজ শেষ হওয়ার আগেই রেকর্ড গড়লেন রোহিত-স্টোকসরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.