বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: কিউয়িদের হোয়াইটওয়াশ করে ODI ব়্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত, রোহিতরা এখন এক নম্বরে

ICC Ranking: কিউয়িদের হোয়াইটওয়াশ করে ODI ব়্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত, রোহিতরা এখন এক নম্বরে

কোহলি ও রোহিত। ছবি- এএফপি।

ICC ODI Team Ranking: তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ শুরুর আগে বিশ্বের এক নম্বর ওয়ান ডে দল ছিল নিউজিল্যান্ড।

রায়পুরে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে হারিয়ে নিউজিল্যান্ডকে সিংহাসন থেকে টেনে নামিয়েছিল ভারত। ইন্দোরের তৃতীয় ওয়ান ডে ম্যাচ জিতে নিজেরা সিংহাসনে বসে পড়ে টিম ইন্ডিয়া। নিউজিল্যান্ডকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করার সুবাদে বিশ্বের এক নম্বর ওয়ান ডে দলে পরিণত হয় ভারত।

ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজের আগে বিশ্বের এক নম্বর ওয়ান ডে দল ছিল নিউজিল্যান্ড। ভারত অবস্থান করছিল আইসিসি-র দলগত ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ের চার নম্বরে। হায়দরাবাদে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে ভারতের কাছে হারের পরেও কিউয়িরা এক নম্বরের মুকুট ধরে রাখে। তবে রায়পুরে হেরে সিরিজ খোয়ানোর পরেই নিউজিল্যান্ড ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ের ২ নম্বরে নেমে যায়। এক নম্বরে ওঠে ইংল্যান্ড। রায়পুরের জয়ের সুবাদে ভারত উঠে আসে ব়্যাঙ্কিং তালিকার তিন নম্বরে।

এবার ইন্দোরে তৃতীয় ম্যাচ জেতার পরেই ভারত সরাসরি এক নম্বরে উঠে আসে। তাদের সংগ্রহে রয়েছে ১১৪ রেটিং পয়েন্ট। ১১৩ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডকে পিছিয়ে যেতে হয় দ্বিতীয় স্থানে। ১১২ পয়েন্টে থাকা অস্ট্রেলিয়া তৃতীয় স্থানে ফেরে। ১১১ পয়েন্ট নিয়ে চার নম্বরে পিছলে যায় নিউজিল্যান্ড। অর্থাৎ, তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের ফলাফলের নিরিখে ভারত চার থেকে একে উঠে আসে। নিউজিল্যান্ড এক থেকে নেমে যায় চার নম্বরে।

আরও পড়ুন:- IND vs NZ: ডেকে এনে বিরাটকে ফাঁসালেন, শেষে নিজে রান-আউট হয়ে সাজঘরে ফিরলেন ইশান- ভিডিয়ো

রায়পুরে ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় ওয়ান ডে ম্যাচের পরে দলগত বিশ্বব়্যাঙ্কিং:-
১. ইংল্যান্ড: ১১৩ পয়েন্ট
২. নিউজিল্যান্ড: ১১৩ পয়েন্ট
৩. ভারত: ১১৩ পয়েন্ট
৪. অস্ট্রেলিয়া: ১১২ পয়েন্ট

ইন্দোরে ভারত-নিউজিল্যান্ড তৃতীয় ওয়ান ডে ম্যাচের পরে দলগত বিশ্বব়্যাঙ্কিং:-
১. ভারত: ১১৪ পয়েন্ট
২. ইংল্যান্ড: ১১৩ পয়েন্ট
৩. অস্ট্রেলিয়া: ১১২ পয়েন্ট
৪. নিউজিল্যান্ড: ১১১ পয়েন্ট

আরও পড়ুন:- U19 Women's WC: জিতেও ছিটকে গেল দক্ষিণ আফ্রিকা, বিশ্বকাপের সেমিফাইনালে শেফালিরা

আপাতত আইসিসি-র দলগত ওয়ান ডে ব়্যাঙ্কিং তালিকার ৫ নম্বরে রয়েছে পাকিস্তান। তাদের খাতায় রয়েছে ১০৬ রেটিং পয়েন্ট। ১০০ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ এই মুহূর্তে বিশ্বের ৭ নম্বর ওয়ান ডে দল। তাদের সংগৃহীত রেটিং পয়েন্ট ৯৫। ৮ থেকে ১০ নম্বরে রয়েছে যথাক্রমে শ্রীলঙ্কা (৮৮), আফগানিস্তান (৭১) ও ওয়েস্ট ইন্ডিজ (৭১)।

উল্লেখ্য, ভারত টি-২০ ক্রিকেটের দলগত ব়্যাঙ্কিংয়েও এক নম্বরে রয়েছে। সুতরাং, আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী সাদা বলের ২টি ফর্ম্যাটেই এই মুহূর্তে বিশ্বসেরা টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজ দাপটের সঙ্গে জিততে পারলে ভারত এক নম্বর টেস্ট দলের মুকুটও মাথায় পড়বে। সেক্ষেত্রে তিন ফর্ম্যাটেই বিশ্বের এক নম্বর দলে পরিণত হবে ভারত।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন