বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ হেরে টেস্টে শীর্ষস্থান খোয়াল টিম ইন্ডিয়া
চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (REUTERS)
চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলি। ছবি- রয়টার্স। (REUTERS)

ICC Ranking: প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ হেরে টেস্টে শীর্ষস্থান খোয়াল টিম ইন্ডিয়া

  • এক সিরিজ হারেই টেস্ট ব়্যাঙ্কিংয়ে দুই ধাপ নেমে গেল ভারতীয় দল।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২-১ সিরিজ হেরে রামধনুর দেশে প্রথম সিরিজ জয়ের স্বপ্ন মাটি হয়েছে ভারতীয় দলের। প্রথম ওয়ান ডেতেও মিলেছে পরাজয়। এবার আইসিসি ব়্যাঙ্কিংয়ে টেস্ট ক্রিকেটের শীর্ষস্থানও খোয়াল ভারতীয় দল। সদ্য প্রকাশিত আইসিসি ব়্যাঙ্কিংয়ে একেবারে দুই ধাপ নেমে গিয়েছে ভারতীয় দল।

জানুয়ারির নতুন ব়্যাঙ্কিং অনুযায়ী, ১১৬ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে টিম ইন্ডিয়া। অপরদিকে, অ্যাসেজে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে দুরমুশ করে টেস্টে সেরার সিংহাসন এখন অস্ট্রেলিয়ার দখলে। ভারতীয় দলের থেকে তিন পয়েন্ট এগিয়ে, ১১৯ পয়েন্ট নিয়ে একে উঠে এসেছে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়ার। ভারত ও অস্ট্রেলিয়ার মাঝে, দুই নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের দলের দখলে ১১৭ পয়েন্ট।

টেস্ট ব়্যাঙ্কিংয়ে ১০১ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে ইংল্যান্ড এবং দুই পয়েন্ট কম নিয়ে পাঁচে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ রয়েছে নয় নম্বরে। ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ে তো ভারতীয় দল টেস্টের থেকেও পিছিয়ে, চারে রয়েছে। টি-টোয়েন্টিতে অবশ্য পাকিস্তানের আগে এবং ইংল্যান্ডের ঠিক পরেই টিম ইন্ডিয়া। যেহেতু ওয়ান ডেতে পয়েন্টের প্রথম তিনে থাকা দলগুলির থেকে ভারত খুব বেশি পিছিয়ে নেই, তাই প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ জয় সহজেই রাহুলদের ব়্যাঙ্কিংয়ে পুনরায় এগিয়ে দিতে পারে।

বন্ধ করুন