বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: রুটকে টপকে বিশ্বব়্যাঙ্কিংয়ের এক নম্বরে অজি তারকা, পিছিয়ে গেলেন বিরাট কোহলি
মার্নাস ল্যাবুশান। ছবি- রয়টার্স (REUTERS)

ICC Ranking: রুটকে টপকে বিশ্বব়্যাঙ্কিংয়ের এক নম্বরে অজি তারকা, পিছিয়ে গেলেন বিরাট কোহলি

  • টেস্ট ব়্যাঙ্কিংয়ের প্রথম দশে জায়গা ধরে রেখেছেন বাবর আজম।

ব্যাট হাতে চলতি অ্যাসেজ সিরিজে ধারাবাহিকতার পুরস্কার পেলেন মার্নাস ল্যাবুশান। আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে ধারাবাহিক উন্নতি জারি অজি তারকার। বিশ্বব়্যাঙ্কিংয়ে লাফ দিতে দিতে তিনি শীর্ষে এসে ঠেকলেন অবশেষে।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার সদ্য প্রকাশিত টেস্ট ব়্যাঙ্কিং তালিকায় এক নম্বর ব্যাটসম্যানের সিংহাসন দখল করলেন ল্যাবুশান। তিনি মুকুট ছিনিয়ে নিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুটের কাছ থেকে। সিংহাসন খুইয়ে রুট টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গেলেন। উল্লেখ্য, গত সপ্তাহে টেস্ট ব়্যাঙ্কিংয়ে স্টিভ স্মিথকে পিছনে ফেলে দিয়েছিলেন মার্নাস।

ভারতীয়দের জন্য অবশ্য খারাপ খবর অপেক্ষা করে ছিল আইসিসির সাম্প্রতিক টেস্ট ব়্যাঙ্কিংয়ে। কেননা ইতিমধ্যেই টি-২০ ব়্যাঙ্কিংয়ের প্রথম দশ থেকে ছিটকে যাওয়া বিরাট কোহলি পিছিয়ে গেলেন ব্যক্তিগত টেস্ট ব়্যাঙ্কিংয়েও। ভারত অধিনায়ক ছয় থেকে পিছিয়ে সাত নম্বরে চলে গিয়েছেন। রোহিত শর্মা অবশ্য ব্যাটসম্যানদের তালিকার পঞ্চম স্থান ধরে রেখেছেন।

আপাতত টেস্ট ব্যাটসম্যানদের তালিকার তিন নম্বরে রয়েছেন স্টিভ স্মিথ। চারে রয়েছেন নিউজিল্যান্ড দলনায়ক কেন উইলিয়ামসন। ছ'নম্বরে অবস্থান করছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। আট, নয় ও দশ নম্বরে রয়েছেন যথাক্রমে দিমুথ করুণারত্নে, বাবর আজম ও ট্রেভিস হেড।

টেস্ট বোলারদের তালিকায় দ্বিতীয় স্থান ধরে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। শীর্ষে রয়েছেন প্যাট কামিন্স। অল-রাউন্ডারদের তালিকায় আগের মতোই দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন দুই ভারতীয় তারকা অশ্বিন ও জাদেজা। উল্লেখযোগ্য বিষয় হল, জো রুট টেস্ট অল-রাউন্ডারদের প্রথম দশে ঢুকে পড়েছেন। তিনি ২ ধাপ উন্নতি করে দশ নম্বরে অবস্থান করছেন।

বন্ধ করুন