বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: ক্যাপ্টেন উন্নতি করলেও আইসিসি ব়্যাঙ্কিংয়ে পিছিয়ে গেলেন ভারতীয় ওপেনার
মিতালি রাজ। ছবি- বিসিসিআই।
মিতালি রাজ। ছবি- বিসিসিআই।

ICC Ranking: ক্যাপ্টেন উন্নতি করলেও আইসিসি ব়্যাঙ্কিংয়ে পিছিয়ে গেলেন ভারতীয় ওপেনার

  • ভারতের বেশিরভাগ বোলারই আইসিসি ব়্যাঙ্কিংয়ে পিছিয়ে গিয়েছেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে ভারত হারলেও লড়াকু হাফ-সেঞ্চুরির স্বীকৃতি পেলেন ক্যাপ্টেন মিতালি রাজ। আইসিসির মহিলা ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ে বড়সড় লাফ দিলেন মিতালি।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার তরফে সদ্য প্রকাশিত ব্যক্তিগত ব়্যাঙ্কিং তালিকায় তিন ধাপ উন্নতি করেন মিতালি। ওয়ান ডে ব্যাটারদের তালিকায় আট থেকে উঠে এসে মিতালি এখন পাঁচ নম্বরে অবস্থান করছেন।

ক্যাপ্টেন ব্যক্তিগত ব়্যাঙ্কিংয়ে উন্নতি করলেও ব্যাটারদের তালিকায় দু'ধাপ পিছিয়ে গেলেন ওপেনার স্মৃতি মন্ধনা। তিনি সাত থেকে পিছলে নয় নম্বরে চলে গিয়েছেন। ব্যাটারদের প্রথম দশে আর কোনও ভারতীয় ক্রিকেটার নেই। হরমনপ্রীত কউর পিছিয়ে গিয়ে ১৬ নম্বরে রয়েছেন। পুণম রাউত ও দীপ্তি শর্মা যথাক্রমে নিজেদের ১৮ ও ২১ নম্বর জায়গা ধরে রেখেছেন।

আইসিসির ওয়ান ডে ব্যাটারদের তালিকা। ছবি- আইসিসি।
আইসিসির ওয়ান ডে ব্যাটারদের তালিকা। ছবি- আইসিসি।

বোলারদের তালিকায় পাঁচ নম্বর স্থান ধরে রেখেছেন ঝুলন গোস্বামী। তবে পুণম যাদব দু'ধাপ পিছিয়ে নয় নম্বরে চলে গিয়েছেন। পিছিয়েছেন দীপ্তি, শিখা, রাজেশ্বরী, একতা সকলেই। চার ভারতীয় তারকা অবস্থান করছেন যথাক্রমে ১৩, ১৪, ১৭ ও ২২ নম্বরে। অল-রাউন্ডারদের তালিকায় দীপ্তি রয়েছেন যথারীতি পাঁচ নম্বরে।

মহিলা ওয়ান ডে ব্যাটারদের তালিকার শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট। বোলারদের তালিকার এক নম্বর জায়গা ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার জেস জোনাসেন। যুগ্মভাবে অল-রাউন্ডারদের তালিকার একেবারে উপরে রয়েছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি ও দক্ষিণ আফ্রিকার মারিজান কাপ। 

উল্লেখ্য, ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে মিতালি ৭২ রানের অনবদ্য ইনিংস খেলেন। মন্ধনা ১০ রান করে আউট হন। পুণম ৩২ ও দীপ্তি ৩০ রান করেন। হরমনপ্রীত ১ রানে আউট হন। ঝুলন ও একতা ১টি করে উইকেট নেন।

বন্ধ করুন