বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: এক ম্যাচেই বদলাল ভাগ্য, অলরাউন্ডার হিসাবে শীর্ষস্থান খোয়ালেন জাদেজা
রবীন্দ্র জাদেজা। ছবি- পিটিআই। (PTI)

ICC Ranking: এক ম্যাচেই বদলাল ভাগ্য, অলরাউন্ডার হিসাবে শীর্ষস্থান খোয়ালেন জাদেজা

  • টেস্ট বোলারদের তালিকাতেও পিছিয়ে পড়েছেন জাদেজা।

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে অপরাজিত ১৭৫ রান করার পাশাপাশি নয় উইকেট নিয়ে ইতিহাস গড়ে আইসিসির টেস্ট ব়্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় এক নম্বরে উঠে এসেছিলেন ভারতের তারকা রবীন্দ্র জাদেজা। তবে এক ম্যাচেই বদলে গেল ভাগ্য। সদ্য প্রকাশিত আইসিসি ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন ৩৩ বছর বয়সী তারকা ক্রিকেটার।

বেঙ্গালুরুতে দুই ইনিংসে মিলিয়ে মাত্র একটি উইকেট পেয়েছিলেন জাদেজা, করেছিলেন ২৬ রান। সম্ভবত সেই কারণেই তাঁকে পিছিয়ে পড়তে হল। তাঁর জায়গায় তাঁর থেকে আট পয়েন্ট বেশি, ৩৯৩ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এলেন প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। তিনি ইংল্য়ান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে মোট ৮২ রান করার পাশাপাশি তিন উইকেটও নিয়েছিলেন। এই তালিকায় ৩৪১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন ভারতের আরেক তারকা রবিচন্দ্রন অশ্বিন।

অপরদিকে, বেঙ্গালুরুতে ৯২ ও ৬৭ রানের দুই ইনিংস খেলে ম্যাচ সেরা তো হয়েইছিলেন, এবার তার সুবাদে টেস্ট ব্যাটারদের ব়্যাঙ্কিংয়েও লম্বা লাফ দিলেন শ্রেয়স আইয়ার। তিনি ৪০ ধাপ এগিয়ে ৩৭ নম্বরে রয়েছেন। অপরদিকে, বেঙ্গালুরুতে গোলাপি বলের টেস্টে প্রথম ইনিংসে পাঁচ উইকেটসহ মোট আট উইকেট নিয়েছিলেন জসপ্রীত বুমরাহ। এর সুবাদেই একেবারে ছয় ধাপ এগিয়ে বোলারদের তালিকায় চারে উঠে এলেন বুমরাহ। মহম্মদ শামিও এগিয়েছেন। তিনি জাদেজার বদলে ১৭ নম্বরে উঠে এসেছেন। ঋষভ পন্ত অবশ্য সিরিজ সেরা হলেও ব্যাটারদের তালিকায় ১০ নম্বরেই রইলেন।

বন্ধ করুন